বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

মোবাইলে টাকা পাওয়ার দাবি ভাতাভোগীদের


আমতলী :: আর কত কষ্ট হরমু, ভাতার টাহাডা মোবাইলে দেলে মোগো আর কষ্ট হরে ব্যাংকে আইতে অইতো না। বুড়া মানু কষ্টের শ্যাষ নাই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোগো যে সোম্মান দেছে হ্যা আর কেউ দেয় নাই। মোরা প্রধানমন্ত্রীর লইগ্যা দোয়া হরি। প্রধানমন্ত্রী মোরে ভাতা না দেলে মোর না খাইয়্যা থাকতে অইতে। কিন্তু ভাতার টাহা নেতে ব্যাংকে আইতে অনেক কষ্ট অয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি মোগো ভাতার টাহাডা মোবাইলে দেতো হ্যালে মোগো আর কষ্ট হরতে অইতো না। মোরা প্রধানমন্ত্রীর কাছে মোবাইলে টাহাডা দেয়ার দাবী হরি। টাহাডা মোবাইলে দেলে ঘরে বইয়্যা পাইতাম।

এ কথা বলেছেন, আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের মধ্যচিলা গ্রামের ৮০ বছর বয়সী বৃদ্ধা প্রিয়বালা। তিনি আরো বলেন, চোহেও দেহি না, কানে হুনি না, হাটতে পারি না। মানে মোরো লইয়্যা আয়। এতো কষ্ট আর সহ্য অয় না। জানাগেছে, সামাজিক নিরাপত্তা বিধানে, পরিবারে ও সমাজে মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৮ সালে সরকার বয়স্ক ভাতা, ১৯৯৯ সালে বিধবাভাতা ও ২০০৬ সালে অসচ্ছল প্রতিবন্ধীদের জন্য ভাতা চালু করে।

ওই সময় থেকে এ ভাতাগুলো দিয়ে আসছে সমাজ সেবা অধিদপ্তর। এ ভাতার আওতায় বরগুনার আমতলী উপজেলায় ১২ হাজার ৫’শ ৯৪ জন উপকারভোগী রয়েছেন। এর মধ্যে বয়স্ক ভাতাভোগী ৬ হাজার ৬’শ ৪, বিধবা ভাতাভোগী ৩ হাজার ৪’শ ৪২ ও প্রতিবন্ধী ভাতাভোগী ২ হাজার ৫’শ ৪৮ জন। আগামী অর্থ বছরে এর সাথে আরো যুক্ত হচ্ছেন ২ হাজার ৩২ জন। সব মিলিয়ে আগামী অর্থ বছরে আমতলী উপজেলার সাতটি ইউনিয়ন ও একটি পৌরসভায় ১৪ হাজার ৬’শ ২৬ জন ভাতা পাবেন। এ ভাতা দেয়ায় উপকারভোগীদের সামাজিক ও পারিবারিকভাবে মর্যাদা বৃদ্ধি পেয়েছে। এতে তারা মহাখুশি বলে জানান চাওড়া পাতাকাটা গ্রমের বয়স্কভাতাভোগী ১২০ বছর বয়সী সেরাতুন্নেছা। বয়স্ক ও বিধবারা ৫০০ টাকা হারে এবং প্রতিবন্ধীরা ৭৫০ টাকা হারে প্রতিমাসে ভাতা পেয়ে থাকেন।

শুরু থেকেই ভাতাগুলো ব্যাংকের মাধ্যমে বিতরণ হচ্ছে। বর্তমানেও ভাতাগুলো ব্যাংকের মাধ্যমে বিতরণ করা হয়। বছরে চার ধাপে সরকারি তফসিলী ব্যাংক ভাতাভোগীদের এ টাকা পরিশোধ করে থাকে। এতে অসচ্ছল প্রতিবন্ধী ও বয়স্ক মানুষের প্রত্যন্ত গ্রামাঞ্চল থেকে ব্যাংকে এসে ভাতা নিতে সমস্যা হচ্ছে। গ্রামাঞ্চল থেকে আসতে বিভিন্ন বিড়ম্বনার শিকার হতে হয় এমনটাই জানালেন ভাতাভোগীরা। এছাড়াও ভাতা বিতরণে ব্যাংকের রয়েছে দীর্ঘ কালক্ষেপণ, দালালের দৌরত্ম্য ও যাতায়াতের অব্যবস্থাপনা। ভাতাভোগীরা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার কাছে ভাতাগুলো মোবাইল ব্যাংকের মাধ্যমে পাওয়ার দাবি জানিয়েছেন।

আমতলী উপজেলা সমাজসেবা অফিসার মোঃ হেমায়েত উদ্দিন বলেন, ইতিমধ্যে সমাজসেবা অধিদপ্তর ইএফটি (ইলেকট্রনিক্স ফান্ড ট্রান্সফার) প্রজেক্ট হাতে নিয়েছে। ২০২৬ সালের মধ্যে সামাজিক নিরাপত্তার সকল ধরনের ভাতা ইএফটির মাধ্যমে ভাতাভোগীদের কাছে পৌঁছে দেয়া হবে। তিনি আরো বলেন, এ প্রজেক্ট চালু হলে মধ্যস্বত্বভোগী ও লাল ফিতার দৌরাত্ম্যসহ সকল ধরনের হয়রানি বন্ধ হবে।

আমতলী উপজেলা নির্বাহী অফিসার মনিরা পারভীন বলেন, সামাজিক নিরাপত্তা বিধানে, পরিবারে ও সমাজে মর্যাদা বৃদ্ধিতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের জন্য সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ইতিমধ্যে অনেক পদক্ষেপ বাস্তবায়িত হয়েছে। তিনি আরো বলেন, মোবাইলের মাধ্যমে ভাতা পেলে দালালদের দৌরাত্ম্য কমে যাবে এবং প্রকৃত ভাতাভোগীরা ভাতা পাবেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp