বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

যে প্রজন্ম সূর্য দেখে না সন্ধ্যায় ঘুম ভাঙ্গে নেশার টানে সেই বাংলাদেশের ভবিষ্যত কি?

সোহেল সানি : বাঙলা ইতিহাস বিমুখবাঙালীর বিরুদ্ধে এই অভিযোগ চিরকালের। সৃষ্টির আদিম যুগকত লক্ষকোটি বছর, তা কে জানে? অনন্ত আকাশে ঘুরে বেড়াতো কেবল ধোঁয়াটে বাষ্পের মতো পুঞ্জ পুঞ্জ নীহারিকা। না ছিল রূপ, না ছিল রেখা। কেটে যায় কত কোটি বছর তাও বা নির্দিষ্ঠ করে বলতে পারেনা কেউ। কোন এক অজানা রহস্যবলে, কেমন করে অভ্যুদয় ঘটলো পৃথিবী। তখনও সে পৃথিবী জীবধাত্রী বসুন্ধরা নয়, এমন কি সমুদ্রস্তনিতা পৃথ্বীও নয়। বন্ধ্যা পৃথিবীমর্মবেদনায় হয়ত তার স্বীয় দেহমনই শিউরে ওঠে নিশিদিন। জাগে মনে তার মাতৃত্বের আকাঙ্খাপরিণতিতে নীলাম্বু মহাসাগর রূপে যার বক্ষে বুঝি দেখা দিল স্নেহসুধাধারা। দেহে জাগলো জীবনের স্পন্দন।

এরপরই নিত্য নূতন জীবনের সংস্পর্শে সসাগরা ধরিত্রী যেন প্রথম সন্তানবতূ জননীর ন্যায় সে থেকেই মহিমময়ী গরীয়সী মুর্তিতে উজ্জ্বল হয়ে উঠলো শৈবালে শাদ্বলে তৃণে শাখায় বল্কলে পত্রে, উঠি সরসিয়া নিগূঢ় জীবনরসে। দেহ তার বিচিত্র শোভায় হয়ে ওঠে উদ্ভাসিত। তারপর পৃথিবীতে এলো মানুষ, প্রাণীপশুপাখি। তাদের বিচিত্র কলরবে, পদধ্বনিতে পৃথিবী অনুরণিত হয়ে উঠলো। জীবধাত্রীর বাসল্যের ধারায় অভিসিঞ্চিত হলো জীবকুল। এই যাযাবর জীবনই হয়তোনবা কখনো রণক্লান্ত হয়ে, কখনো প্রচুর আহার্য চারণভূমির সংস্থানে স্থায়ীত্বে বেঁধেছে কুটিরমানুষের চিরন্তন আশ্রয়

কুটিরে কুটিরে গড়ে ওঠে জনপদগ্রামনগর। সমাজ থেকে রাষ্ট্র রচিত হলো মানবেতিহাসের প্রথম অধ্যায়। রেখাঙ্কিত হলো মানবের পদচিহ্ন। রুচি চিন্তাধারার বিভিন্নতায় বাঁধলো সংঘাতসংঘর্ষ। সভ্যতার বিধ্বস্ততায় বর্বর হয়ে হলো দিকে দিকে জনতা। এর ওপর গড়ে উঠলো সভ্যতার নবতর বুনিয়াদ। প্রলয় আর সৃষ্টি হাত ধরে চললো পাশাপাশি। উন্মথিত ইতিহাস প্রকাশ লভিতেছিল অকস্মাসৃষ্টিতে প্রলয়; বারংবার অবলুপ্ত সভ্যতার ভূগর্ভ বিলীন কবরেরপরে উঠেছে হঠাস্ফূর্ত প্রতাপের স্পর্ধিত পতাকা। মানুষ আশা ছাড়ে না। ধ্বংসের স্তুপেও সৃষ্টির বীজ আবিস্কারে মক্ত হয়। কলিঙ্গযুদ্ধের ভয়াবহ রূপ দেখেও হতাশার বেড়াজাল থেকে বেরিয়ে ধর্মাশোকের নতুন সভ্যতা সৃষ্টির তাকে নিয়ে গিয়ে সৃষ্টি করে চলে ইতিহাস। পূর্বতন ইতিহাসের শিক্ষা এবং তজ্জাত অনুভূতি যদি সভ্যতার সান্নিধ্য হারায় তবে সেই ইতিহাসের মূল্য কি?

ইতিহ’+’আস’ = এরূপই ইতিহাসের যোগসূত্র। ধরিত্রীমাতার সন্তান সভ্যতার প্রথম স্বাদ পেলেও সে কোনক্রমেই একক নয়। কোন ফল একক ভোগের সুযোগ নেই। বিঞ্জান দূরকে টেনেছে কাছে, পরকে করেছে আপন। ফলে সব রাষট্র বা জাতি অন্য নয়একের অপরাধের বোঝো অপরের কাঁধে চড়ে বসে। দ্বিতীয় বিশ্বযুদ্ধ দুটি মাত্র জাতির সঙ্গে পৃথিবীর তাবসভ্য মানআসমাজ নিজে নিজের ভাগ্যকে জড়িয়ে নিয়েছিল। উত্থান পতন পরস্পরের ভাগ্যকে করেছে নিয়ন্ত্রিত। বাংলাদেশ আর বাঙালীজাতির জন্য বড় একটি প্রশ্নএকটা দেশ আর জাতি যে যুগসঞ্চিত সভ্যতার দৃঢ় বুনিয়াদে আত্মপ্রতিষ্ঠিত হয়েছিলো, তার ভিত্তিমূলে ফাটল ধরেছে বৈদেশিক আক্রান্তেচক্রান্তে। মুহুর্মুহু কেঁপে উঠে উঠেছে সে সভ্যতার বুনিয়াদ। বাংলা বাঙালীর ইতিহাসও কি জলবুদ্বুদের মতোই অবলুপ্তির পথে? মনীষীদের চিন্তাসরোত সেই পথে প্রবাহিতককরণের দায় রাজনীতিজ্ঞদের ওপর চাপিয়েও পরিণতি যা হওয়ার তা হয়ে গেছে। প্রতীকারের পথ বিঘ্নসঙ্কুল।

রাজনীতিবিদদের ভুলের থেকে মুক্তির উপায় খুঁজতে যে দেশপূজ্য ভুমিকা বীরত্বের ভিত্তি স্থাপিত হওয়ার অপার সম্ভাবনাকে যারা সমগ্র বাঙালীর অবিভক্ত বাংলা রাষ্ট্রের বুনিয়াদ হবে যেখানে মানবকল্যাণের ভিত্তিমূলের দৃঢ়চেতা ভবিষ্যনেতৃত্বের বাহক, সেই মেধাবী বিশ্ববিদ্যালয় কিংবা ইংলিশ মিডিয়মে পড়ুয়ারাই এখন জঙ্গীতান্ডবলীলায় জড়িয়ে বাংলাদেশের দুঃস্বপ্নের কারণ হয়ে দাঁড়িয়েছে। অকাল প্রাণ সংহারের পথ বেছে নিয়েছে স্বেচ্ছাকৃত। দুঃখিনী উপনিবেশ বাংলার মাতৃগর্ভে জন্মে নেয়া একটি শিশুর নাম সূর্য সেন। ইতিহাসেমাস্টারদাসূর্যসেন। তাঁর মতো দেশপ্রেমীর ফাঁসি মহাত্মা গান্ধী বা রবীন্দ্রনাথের মতো বিশ্বজয়ী কবিও ঠেকাতে পারেননি। তাঁকে স্মরিয়া মনের মাঝে জঙ্গীরা উঁকি দিল যেন প্রাণের স্পন্দনে তুমুল কষ্টেসৃষ্টের কারণ হয়ে উঠলো।

প্রজন্মের দিকভ্রান্ত একটি বড় অংশ এখন আর সূর্যের দেখা পায় না। কারণ দিনের আলোয় ঘুমেবিভোর হয়ে তারা আকাশেও চোখ রাখেনা। সেই প্রজন্ম আমাদের রাষ্ট্রের এবং শাসকদের কাছে ভবিতব্য উত্তরসুরী। দিনের আলোয়ে আমাদের উচ্চশিক্ষিত মেধাবী যুবকতরুণরা রাষ্ট্রের ভবিষ্যনির্মাতার আসনে সমাসীন হলে বাংলাদেশের কি হবে? সন্ধ্যাবরণের সবমুখরতাকে রাতপ্রহরে গড়িয়ে নিয়ে চলেন, কেউ কেউ সর্বনাশা মাদকে আসক্ত হয়ে তিন দিন পড়েও ঘুম থেকে জাগেন। বাবা, মা, ভাই, বোন কিংবা স্ত্রীর বর্ননা সংগ্রহের অভিযান পরিচালনা করলে আমার অভিব্যক্তির সারবস্তু মিলবে।

তবে দেশের ভবিতব্য নেতৃত্বের কি হবে সেটার চেয়ে বড় কথা সমাজ ব্যবস্থা অবক্ষয়ের চরমে পৌঁছবে। সূর্য অস্তমিত হয়ে আঁধার নামলে বিভোর ঘুমে আচ্ছন্নতা কাটিয়ে চোখের পর্দা খুলে অন্ধকারে চা আর কত কি, সর্বনাশী পানাহারের ক্রিয়াপ্রতিক্রিয়ায় উদ্ভট চিন্তায় অলৌকিকত্বের বয়ান বেড়িয়ে আসাই স্বাভাবিক। আল্লাহর সন্তুষ্টি আদায়ের অভিশপ্ত পন্থা অবলম্বনে রাষ্ট্র নির্বিকার নয়, এটা আশার কথা। জবাই করে হত্যা, হামলার, জিম্মির পরিকল্পনা এবং উন্মুক্ত স্থান বেছে নিয়ে মৃত্যুর আলিঙ্গন নাকি জান্নাত লাভের উপায়। আসলে অশুভ মৌলবাদী শক্তির উদ্দেশ্য হাসিলের হাতিয়ার ছাড়া কিছুই নন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আশির মধ্যভাগে এবং পুরো নব্বই দশকে শত সফরসঙ্গী হিসাবে এইটুকু উপলব্ধি করেছি, তিনি নামাজকালাম শুধু নয়, প্রতিদিন কোরআনের বানীও পাঠ করে দিনের কার্যকলাপে লিপ্ত হন।

সেই তিনি গুলশান জঙ্গীদমনের পর বলেছেন, “যেসময় তারা রেঁস্তোরায় মানুষ জবাই করছেন, তখন তারাবী নামাযের সময়।কারো কারো মুখে খবরের বরাতে নাকি ধরাপড়া এক জঙ্গীর বয়ান হলোআমরা নিহত হলে যেমন জান্নাতবাসী হব, ঠিক তেমনি যাদের হত্যা করবো তারাও জান্নাতবাসী হবেন।কখনো পর্যন্ত সূর্যি মামার উদয়োন্মুখ বাঙালীযুদ্ধোত্তর যুগেও আত্মনিয়ন্ত্রণাধিকারে বাঙ্গালী আত্মসচেতন হয়ে উঠতে পারেনি আরোপিত অভিযোগ খন্ডনের স্পর্ধা কি বাঙ্গালীর আছে? পৃথিবীর রঙ্গমহলের পট পরিবর্তনের ন্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সুদূরপ্রসারী প্রভাবে বাঙ্গলার মানচিত্রের রং বদলেছে বারবার। দেশে দেশে যুগে যুগে যাবতীয় দৃশ্যমান বিভেদবৈষম্যের অন্তরালে, সবকিছু ছাপিয়ে স্বকীয় আবর্তনের রেখাঙ্কন একটি পরিব্যাপ্ত ঐক্যবোধের সুর প্রবাহমান। সেই অনাহত প্রবাহের সূত্রটি প্রজন্মের কল্যাণে সাধারণের মুখ্য ভুমিকার বদলে স্খলনপতনত্রুটি বাঙ্গালী প্রজন্মের কাছে স্বাধীনতার মূল্যবোধ, মুক্তিযুদ্ধের চেতনা সভ্যতার ইতিহাস অবগতকরণ নয়, বরং কর্তব্যব্রত ইতিহাসজ্ঞরা স্বার্থান্ধে বহুল গোষ্ঠীতে বিভক্ত হয়ে স্বাধীনতাত্তোর প্রজন্মের জন্য ইতিহাসকে অস্পর্শকাতর করে তুলতে মুখ্য ভুমিকায় অবতীর্ণ রয়েছেন

শত্রু শত্রু বন্ধু হয়ে করার ইতিহাসকে ছাঁইচাপা দিয়ে রূপকথার ন্যায় মুখ্যকল্প কাহিনীর রচনা করে প্রজন্মকে ধর্মান্ধ প্রশিষ্যত্বদানে আগ্নেয় শক্তির মহড়ায় প্রশিক্ষিত করে তোলে। ক্ষমতাসীন স্বার্থান্ধ ধর্মান্ধদের মিলনকালে প্রজন্মান্তরে জাতিকে বিভক্তকরণের মূলমন্ত্র হিসাবে মহান আল্লাহ্ পবিত্র কোরআনের অপব্যাখ্যা করে অভিশপ্ত পাপীরা নিজেরাই যেন শাদ্দাদের মতো বেহেশত বানিয়ে প্রলুব্ধ করছে। অর্থাফেরাউন, নমরুদ শাদ্দাদের মতো নিজেরাই আল্লাহর অস্তিত্ব অস্বীকার করে উঠতি শিক্ষিতসশস্ত্র যুবকতরুণদের বিপথগামী পথনির্দেশ করে হত্যার শিকার হয়েবেহেশত প্রেরণের পথই প্রশস্ত করে দিচ্ছে। স্বাধীনতাকে বিকৃত, অস্পষ্ট বিভ্রান্তিকর বলে মুক্তির সংগ্রাম সভ্যতা সংস্কৃতির ইতিহাস পাঠ করতে না দিয়ে যেসব শিক্ষাবিদরা শিক্ষালয়কে ধ্বংসস্তুপে পরিনত করছেন তাদের বিচার হতে হবে জন্য যে তারা কোমলমতি শিক্ষার্থীদের নৈতিক স্খলনের জন্য অপরাধ সংঘটন করেছেন।

‡mv‡nj mvwb mvsevw`K I Kjvwgó

wbev©nx cwiPvjK I m¤úv`K

m¨v‡UjvBU wUwf P¨v‡bj GmwUwf evsjv

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp