বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

রাশিয়ার দুই ডজন রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :: রাশিয়ার দুই ডজন রাষ্ট্রদূতকে বহিষ্কার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এক বিবৃতিতে জানানো হয়েছে, মার্কিন সরকার ২৪ জন রুশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে এবং তাদেরকে আগামী ৩ সেপ্টেম্বরের মধ্যে মার্কিন ভূমি ত্যাগ করতে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতোলি অ্যান্টোনভ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

আইবিসি নিউজ জানিয়েছে, রাশিয়ায় মার্কিন দূতাবাস ও কনস্যুলেটগুলো থেকে অন্তত ২শ রুশ কর্মীকে বহিষ্কারের কয়েক দিনের মধ্যেই ওয়াশিংটন এই পদক্ষেপ নিল। রুশ রাষ্ট্রদূত আনাতোলি বলেন, যে ২৪ কূটনীতিককে যুক্তরাষ্ট্র বহিষ্কার করেছে তাদের স্থলে নতুন কূটনীতিক পাঠানো সম্ভব হবে না। কারন হিসেবে তিনি জানিয়েছে, যুক্তরাষ্ট্র হঠাৎ করেই রুশ কূটনীতিকদের ভিসা দেয়ার আইন কঠিন করে ফেলেছে।

এই রুশ রাষ্ট্রদূত বলেন, তার দেশের কূটনীতিকদের কাল্পনিক অভিযোগে বহিষ্কার করছে যুক্তরাষ্ট্র। গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ কূটনীতিকদের দায়িত্ব পালনের মেয়াদ কমিয়ে তিন বছর করে দেয় ওয়াশিংটন। তবে অন্য কোনো দেশের কূটনীতিকদের বিরুদ্ধে এমন ব্যবস্থা নেয়া হয়নি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার কথিত হস্তক্ষেপ ও যুক্তরাষ্ট্রে সাইবার হামলা চালানোর জন্য মস্কোকে দায়ী করে গত মার্চ মাসে রুশ কূটনীতিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয় মার্কিন সরকার। এরপর যুক্তরাষ্ট্র ও রাশিয়া পরস্পরের ৮ জন করে কূটনীতিককে বহিষ্কার করে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp