বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

রেলের পুরনো আইনে জীবনের দাম ১০ হাজার টাকা!

অনলাইন ডেস্ক :: ব্রাহ্মণবাড়িয়ায় মর্মান্তিক ট্রেন দুর্ঘটনায় অনেক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে ট্রেন দুর্ঘটনায় প্রান হারানো মানুষজন কত টাকা ক্ষতিপূরণ পায় তা অনেকের অজানা। ৭৬ বছর আগের আইনে ট্রেন দুর্ঘটনায় কোনো যাত্রীর মৃত্যু হলে বা কেউ আহত হলে যাত্রীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিধান আছে। তবে ওই ক্ষতিপূরণের পরিমাণ মাত্র ১০ হাজার টাকা। বাংলাদেশ রেলওয়ে ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানোর চেষ্টা করছে।

১৮৯০ সালের রেলওয়ে আইনের ৮২ ধারা ১৯৪৩ সালে সংশোধন করা হয়েছিল। তাতে বলা হয়, রেল কর্তৃপক্ষের কারণে ট্রেন দুর্ঘটনায় কোনো যাত্রীর মৃত্যু বা আহত হলে বা যাত্রীর কর্মক্ষমতা নষ্ট হলে ক্ষতিপূরণ দিতে হবে। এমনকি যাত্রীর সঙ্গে থাকা ব্যক্তি ও মালপত্রের জন্যও ক্ষতিপূরণ দিতে হবে। আইনে সর্বোচ্চ ক্ষতিপূরণ ১০ হাজার টাকা নির্ধারণ করা আছে।

ট্রেন দুর্ঘটনায় প্রাণহানি ঘটলে রেলওয়ে নতুন প্রস্তাবে ক্ষতিপূরণ বাবদ সাড়ে তিন লাখ টাকা দেওয়ার প্রস্তাব করেছে। আহতদের ক্ষেত্রে অবস্থাভেদে সর্বনিম্ন ২০ হাজার থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত ক্ষতিপূরণের প্রস্তাব করা হয়। তবে তার কোনো অগ্রগতি হয়নি বলে বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে। বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান কালের কণ্ঠকে বলেন, ‘আমরা রেলের সেই বিধান অনুসরণ না করে সেই বিধানে যা আছে তার থেকে বেশি অর্থ ক্ষতিপূরণ হিসেবে দিচ্ছি। রেলমন্ত্রী কসবায় এ জন্য ঘোষণাও দিয়েছেন।’

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp