বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

লোকসানে বন্ধ হয়ে যাচ্ছে ভোলার সিনেমা হলগুলো

অনলাইন ডেস্ক :: আমাদের চলচ্চিত্র জগতে দুর্দিন শুরু হয়েছে অনেক আগেই। এখন দেশীয় ছবির টানে সিনেমা হলে ভিড় দেখা যায় না। ব্যবসায় সফল সিনেমার তালিকাতেও ভাটা পড়েছে। এই পরিস্থিতি দেশব্যাপী থাকা সিনেমা হল বা প্রেক্ষাগ্রহগুলো লোকসানের কারণে বন্ধ হয়ে যাচ্ছে। ফলে মুখ থুবড়ে পড়ছে চলচ্চিত্র জগৎ।

একসময় ভোলা সদর জুড়ে সিনেমা হল ছিলো ২৪টি। বর্তমানে রয়েছে ৫টি। লোকসানের কারণে গত ১০ বছরে বন্ধ হয়ে গেছে ১৯টি সিনেমা হল। দর্শক চাহিদা পূরণ করে সিনেমা প্রদর্শন না হওয়ায় টানা লোকসানের কারণেই ভোলায় বন্ধ হয়েছে বিগত এই ১০ বছরে ১৯টি সিনেমা হল।চলচ্চিত্র শিল্পের সুন্দর ভবিষ্যতের জন্য যা অন্তরায়।

জানা যায়, দেশজুড়ে মোট ১ হাজার ৪৩৫টি প্রেক্ষাগৃহের মধ্যে বন্ধ হতে হতে এতদিন পর্যন্ত টিকে ছিল ১৭২টি। সেখান থেকে কিছুমাস আগে রাজমণি-রাজিয়াও বাদ পড়েছে। তাই বর্তমানে দেশে সচল প্রেক্ষাগৃহের সংখ্যা মাত্র ১৭০টি।

বর্তমানে চলচ্চিত্র তৈরির কাজ অব্যাহত থাকলেও সাধারণের তেমন আগ্রহ দেখা যায় না। তা ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেটে দেশি-বিদেশি চলচ্চিত্র পাওয়ায় সিনেমা হলের ওপর নির্ভরশীলতা কমছে। ভালো সিনেমা এবং জনগণের আগ্রহ কমে যাওয়াই সিনেমা হল বন্ধের মূল কারণ বলে জানান শহরের রূপসী সিনেমা হলের মালিক কচি মিয়া৷

এখন এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে মানসম্পন্ন ভালো সিনেমা বানানোর বিকল্প নেই। এই কাজ পরিচালক, প্রযোজক এবং তারকাদেরই করতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সিনেমা মালিকরা বলছেন আমরা চাই, প্রেক্ষাগৃহ চালু রেখেই চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সরকার, চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন, তারকা-পরিচালকসহ তৎসংশ্লিষ্ট লোকজন এগিয়ে আসুক। সবার প্রত্যাশা, অতিদ্রুত নতুনত্ব নিয়ে বাংলা চলচ্চিত্রে জোয়ার আসবে।

ভোলা শহরের রূপসী সিনেমা হলের মালিক কচি মিয়া জানান, এফডিসি থেকে লোকজন এসে কিছু মাস আগে ভোলার সিনেমা হলগুলো পরিদর্শন করে গিয়েছেন। গভর্মেন্ট অনুদান দিলে ও প্রতিমাসে ভালো সিনেমা তৈরি হলে সিনেমামুখি হবে দর্শক এমনটাই প্রত্যাশা করছেন তিনি।

তবে রূপসী সিনেমা হলের ম্যানেজার দুলাল জানান সামনের ঈদুল ফিতর ও ঈদুল আজহা এই দুই ঈদ কাটিয়ে ওই সিনেমা হলটিও বন্ধ হয়ে যেতে পারে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp