বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শান্তিপূর্ণ নির্বাচনের অঙ্গীকার নিলেন বরগুনা-১ আসনের প্রধান দু’দলের মনোনীত দুই প্রার্থী

অনলাইন ডেস্ক// একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরগুনা – ১ আসনের বাংলাদেশ আওয়ামী লীগ এবংবাংলাদেশ জাতীয়তাবাদী দলের মনোনীত প্রার্থীরা শান্তিপূর্ণ নির্বাচনের অঙ্গীকার নিলেন প্রায় ৩০০ যুব ভোটারদের উপস্থিতিতে বরগুনা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত“শান্তিতে বিজয়” ক্যাম্পেইনের“শান্তির উৎসব” এ।

আয়োজনে অংশ নেয় বরগুনা জেলার প্রধান দুইটি দলের রাজনৈতিক নেতৃবৃন্দ, যুব প্রতিনিধি, সুশীল সমাজ, সাংবাদিকগণসহ ভোটারদের একটি অংশ।একজাঁকজমক পূর্ণ পরিবেশেতিন শতাধিক মানুষের অংশগ্রহণে ছিলশান্তি র‍্যালী, বিতর্ক প্রতিযোগীতা, কুইজ সেশন, ভিডিও প্রদর্শনী, শান্তির অঙ্গীকার পাঠ, শান্তির পক্ষে ভোট ও দেশাত্মবোধক গান।অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামীলীগ -এর মনোনীত প্রার্থী এ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবংবাংলাদেশ জাতীয়তাবাদী দলের মনোনীত প্রার্থী মতিউর রহমান তালুকদার। অনুষ্ঠানে শুভেচ্ছা ও স্বাগত বক্তব্য রাখেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রিজিওনাল ম্যানেজার দিপু হাফিজুর রহমান এবং নাগরিক সমাজের পক্ষ থেকে সমাপনী বক্তব্য রাখেন হামিদা বেগম।

এ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বলেন, আমি অবশ্যই চাইবো আমার দেশের জনগণ আওয়ামী লীগে ভোট দিক। তবে আওয়ামী লীগ এর তরফ থেকে প্রচার প্রচারণায় কোনো বাঁধা সৃষ্টি করা হবে না। আপনারাও চেষ্টা করবেন প্রচার প্রচারণায় কোথাও যেন কোনো বাঁধা সৃষ্টি না হয়। শান্তিপূর্ণ ভাবে আমরা দেশটাকে এগিয়ে নিতে চাই।এসময়ে তরুনদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদেরকে আদর্শ নাগরিক হিসেবে সকল অপশক্তির উপর ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।নির্বাচন সম্পর্কে উপস্থিত তরুণ ভোটারদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আশা করি নির্বাচন কমিশন তার এই ক্ষমতা কাজে লাগিয়ে শান্তিপূর্ণ একটি নির্বাচন উপহার দেবেন।

মতিউর রহমান তালুকদার তার বক্তব্যে বলেন, একটি সুপ্রতিষ্ঠিত গণতন্ত্রের মাধ্যমেই দেশে নিরপেক্ষ সুষ্ঠু সুন্দর নির্বাচন সম্ভব।উপস্থিত তরুণ ভোটারদের উদ্দেশ্যে তিনিবলেন, তোমরা দেখে শুনে যাকে সৎ ও যোগ্য প্রার্থী বলে মনে করবে তাকেই ভোট দেবে।নির্বাচন সম্পর্কে উপস্থিত তরুণ ভোটারদের প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের সুষ্ঠু সুন্দর ও নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করার ক্ষেত্রে যদি প্রশাসনের অর্থনৈতিক কোনো হস্তক্ষেপ না থাকে, নির্বাচন কমিশনের যদি কোনো নীল নকশা না থাকে, ভোট কেন্দ্রে ভোটাররা নির্ভয়ে ভোট দিতে পারে তবেই দেশের মানুষের উন্নয়ন, শান্তি এবং তাদের মতামতের প্রতিফলন হবে।

 

বক্তব্য ও প্রশ্ন-উত্তর পর্ব শেষে দুই প্রার্থীই এক মঞ্চে শান্তিপূর্ণ নির্বাচনের শপথ গ্রহণ করেন।সকল অংশগ্রহণকারীকে শপথ পাঠ করান প্রবীণ শিক্ষাবিদ প্রতাপ চন্দ্র বিশ্বাস। ইউএসএআইডি এবং ইউকেএইডএর যৌথ অর্থায়নে এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের (Strengthening Political Landscape (SPL)‍ প্রকল্পের আওতায় “শান্তিতে বিজয়” ক্যাম্পেইনটি পরিচালিত হচ্ছে।

জাতীয় নির্বাচনের পূর্বে শান্তিপূর্ণ নির্বাচন ও সহনশীল রাজনীতির চর্চা বৃদ্ধিতে, ‘শান্তিতেবিজয়’ ক্যাম্পেইনটি বাংলাদেশের সকল প্রধান রাজনৈতিকদল, প্রার্থী এবং সাধারণ জনগণকে সচেতন করবে ও তাদের অংশগ্রহণ করার সুযোগ তৈরি করবে। আজকের “শান্তির উৎসব”অনুষ্ঠানে বরগুনা – ১ আসনের আওয়ামী লীগ এবং বিএনপি’র দুই মনোনীত প্রার্থী রাজনৈতিক সহনশীলতা ও সম্প্রীতির সমর্থনে একসাথে দাঁড়িয়ে শান্তির প্রতীকসহ বেলুন উড়িয়ে শান্তির অগ্রযাত্রার প্রতীক – শান্তি র‍্যালী উদ্বোধন করেন।

‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের মূল লক্ষ্য হল দেশের ১৬ কোটি মানুষের জন্য শান্তিপূর্ণ ও সহনশীল রাজনীতির পক্ষে একাত্ম হওয়ার মঞ্চ তৈরি করা। রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে বিপুলসংখ্যক সাধারণ মানুষের মত বিনিময়ের সুযোগ তৈরি করার জন্য সারাদেশে ‘শান্তিতে বিজয়’ ক্যাম্পেইনের আওতায় আয়োজিত হচ্ছে শান্তি-শোভাযাত্রা, নির্বাচনী প্রার্থীদের সাথে মুখোমুখি সংলাপ, রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে গোলটেবিল বৈঠক ও কর্মশালা।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp