বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শুধুমাত্র সরকারি হাসপাতালেই মিলবে করোনার টিকা

অনলাইন ডেস্ক :: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান বলেছেন, এ মুহূর্তে বেসরকারি মেডিকেল কলেজে করোনা টিকা দেয়া হবে না। এ মুহূর্তে শুধুমাত্র সরকারি হাসপাতালেই এ টিকা দেয়া হবে। প্রচলিত ইপিআই কর্মসূচিতে সরকারি হাসপাতালের বাইরেও কেন্দ্র করা হয়। কিন্তু এক্ষেত্রে সম্পূর্ণ নতুন ধরনের টিকা হওয়ায় শুধুমাত্র হাসপাতালের ভেতরেই টিকা দেয়া হবে।

বুধবার (২০ জানুয়ারি) প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভা শেষে গণমাধ্যমকে এ তথ্য জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।

সচিব বলেন, টিকা দেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হচ্ছে কিনা তা বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। কোনো ধরনের সমস্যা হলে যেন দ্রুত হাসপাতালে সেবা প্রদান করা যায়, সেদিকে সার্বক্ষণিক নজরদারি থাকবে। মানুষের জীবন কোনোভাবেই যেন বিপন্ন না হয় তা সর্বাগ্রে বিবেচনায় রাখা হবে।

তিনি জানান, প্রতিটি ভ্যাকসিন টিমে দুজন করে ভ্যাকসিনেটর ছাড়াও নার্স, সাকমো ও এফডব্লিউভি থাকবেন। এ টিমগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রস্তুত রাখবে। প্রথম মাসে ৬০লাখ, দ্বিতীয় মাসে ৫০ লাখ ও তৃতীয় মাসে আরও ৬০ লাখ ভ্যাকসিন (দ্বিতীয় ডোজ) দেয়া হবে।

স্বাস্থ্যসচিব বলেন, যারা ভ্যাকসিন দেবে তাদেরকে অনেক ধরে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ট্রেনিং অব দ্য ট্রেইনার্স (টিওটি) পদ্ধতিতে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত প্রশিক্ষণ কার্যক্রম চলবে। টিকা প্রদানে আমাদের দেশের কর্মীরা অনেক অভিজ্ঞ ও সারা দুনিয়াতে প্রশংসিত।

তিনি আরও বলেন, সারাদেশে কোল্ড চেইন সম্পূর্ণরূপে প্রস্তুত রাখা হয়েছে। সরকারের কেনা টিকা জেলা পর্যায়ে পৌঁছে দেবে বেক্সিমকো। প্রচলিত সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) কার্যক্রমে যে চেইনের মাধ্যমে উপজেলা পর্যন্ত টিকা পৌঁছানো হয় এক্ষেত্রে সেভাবে পৌঁছানো হবে। ভ্যাকসিন প্রদানকারী সবাইকে টেলিমেডিসিন সেবা দেয়া হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp