বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শেখ হাসিনাকে রাজনীতিতে আসতে বাধাগ্রস্ত করছিলেন যারা!

সোহেল সানি ::: আজ যাঁর নেতৃত্বগুণে উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল, সেই শেখ হাসিনাকে শুরুতেই রাজনীতিতে আসতে বাধাগ্রস্ত করছিল, কিছু সংবাদপত্র ও   সাংবাদিক। তারা সামরিক শাসক জেনারেল জিয়াউর রহমানের তল্পিতল্পা হয়ে উঠেছিলেন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দিল্লিতে থাকাকালীন আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন এবং স্বদেশে ফেরার সিদ্ধান্ত গ্রহণ করেন। তখনই রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদপত্রে নেতিবাচক প্রচার-প্রচারণা চালানো হয়।

উল্লেখ্য বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ১৯৭৫ সালের ২৯ জুলাই পুত্রকন্যা ও ছোটবোন শেখ রেহানাকে সঙ্গে নিয়ে বেড়াতে গিয়েছিলেন পশ্চিম জার্মানিতে। স্বামী পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কাছে। শেখ হাসিনার ভাষায় আর এর ১৫ দিনের ব্যবধানে নেমে আসে বিষাদবেদনার খবর। মা-বাবা, ভাই-ভাবী, ছোট্ট আদুরে ভাই রাসেলসহ আত্মীয় পরিজন হারানোর খবর। ১৫ আগস্ট হত্যাকাণ্ডকে শেখ হাসিনা বর্ণনা করেছেন “রোজকেয়ামত” হিসেবে। কিন্তু তিনি যখন স্বদেশে ফিরে আসেন, তখন তাঁর কেড়ে নেয়া হলো নিজ বাড়িতে থাকার অধিকার। অর্থাৎ ধানমন্ডির বত্রিশ নম্বর সড়কের ৬৭৭ নম্বরের বঙ্গবন্ধুর বাড়িটির সরকারের নিয়ন্ত্রণেই থাকলো। কিন্তু এর দুই সপ্তাহের ব্যবধানে জেনারেল জিয়া  এক ব্যর্থ সেনা অভ্যুত্থানে নিহত হন। উপরাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তার অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্বগ্রহণের পর ১২ জুন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে বাড়িটি বুঝিয়ে দেন। 

 জেনারেল জিয়াউর রহমানের শাসনামলে শেষপ্রান্তে সারাদেশের আর্থসামাজিক রাজনৈতিক অস্থিরতা সর্বোপরি চরম নৈরাজ্যকর পরিস্থিতির মুখে বাংলাদেশে পা রেখেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। ১৯৮১ সালের ১৭ মে স্বদেশে ফেরেন মাত্র ৩৩ বছর বয়স যখন। ফেরার পরপরই শুরু হয় নানা ষড়যন্ত্র চক্রান্ত। এতে সরকারি মালিকানাধীন সংবাদ মাধ্যম ছাড়াও ব্যক্তিমালিকানাধীন অনেক পত্রিকা জনমনে বিভ্রান্তি ছড়ানোর নানাবিধ অপপ্রচার শুরু করে দেয়। শেখ হাসিনার স্বদেশে ফেরাকে বাধাগ্রস্ত করতে নানামুখী অপপ্রচার উল্লেখযোগ্য ঘটনা। সরকারি মালিকানাধীন সাপ্তাহিক বিচিত্রার সম্পাদক হিসাবে দেশবরেণ্য কবি শামসুর রাহমানের নাম ছাপা হলেও ভারপ্রাপ্ত সম্পাদক হিসাবে শাহাদাত চৌধুরী কলকাঠি নাড়েন। তিনি মাহফুজ উল্লাহকে নয়াদিল্লিতে প্রেরণ করেন। ঢাকায় বসে মাহফুজ উল্লাহর তথ্যউপাত্তের ভিত্তিতে আহমেদ নূরে আলম, শেহাব আহমেদ ও জগলুল আলম বিভিন্ন রিপোর্ট প্রকাশ করেন।

“আওয়ামী লীগের প্রবাসী নেতৃত্ব ভারতের রাজনৈতিক আশ্রয়ে আছি”-শিরোনামে সাপ্তাহিক বিচিত্রা প্রচ্ছদ প্রতিবেদন প্রকাশ করে ১৯৮১ সালের ১৩ মার্চ সংখ্যায়। ভারতের আনন্দ বাজার পত্রিকার একটি সম্পাদকীয় থেকে উদ্ধৃতি দিয়ে-  তার আগে চার মার্চ এক প্রতিবেদনের শিরোনাম দেয় “শেখ হাসিনাকে কেন্দ্র করেই ভারত এখন স্বপ্ন দেখে”। প্রতিবেদনে বলা হয়, অকৃতজ্ঞ বাংলাদেশকে শিক্ষা দেয়ার জন্যই বাংলাদেশের সঙ্গে কঠোর ব্যবহার করবে। কেননা এই বাংলাদেশি জাতি ভারতের অবদান ও বন্ধুত্বকে ভুলে গেছে। ভারতের মস্কোপন্থী কমিউনিস্ট পার্টির দৈনিক প্যাট্রিয়টের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ন্যাপ ও কমিউনিস্ট পার্টির সমন্বয়ে গঠিত বাকশালের আদর্শ উদ্দেশ্যকেই গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ।

শেখ হাসিনা ও তাঁর স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি করারও জন্য এক প্রতিবেদনে লেখা হয়, “কিন্তু স্ত্রীর নতুন পরিচয় তাঁর জন্য সুখকর নয়”। যেমন করেই হোক তিনি রাজনীতির সঙ্গে নিজেকে জড়াতে চান না, ফিরেও আসতে চান না দেশে। কেননা যোগ্যতার মাপকাঠিতে চাকুরী একটা মিলবে অন্য কোথাও। তাঁর (ড. ওয়াজেদের) দুঃখ অন্যত্র। এক সময় সবাই বলতো বঙ্গবন্ধুর জামাই, আর এখন বলবে হাসিনার স্বামী।

বিচিত্রায় লেখা হয়, ভারতের সরকারের আশ্রয়ে শেখ হাসিনা অবস্থান করলেও আওয়ামী লীগের সভানেত্রী হওয়ার প্রেক্ষাপটে ভারত তাকে ও তার দলকে সমর্থন করছে না। দিল্লির পর্যবেক্ষক মহল মনে করেন, বর্তমান পরিস্থিতিতে, বিশেষ করে যখন পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক উন্নয়ন হচ্ছে এবং মিসেস ইন্দিরা গান্ধী অভ্যন্তরীণ প্রতিকূল অবস্থার সম্মুখীন, তখন তিনি নতুন রাজনৈতিক ঝুঁকি নিতে রাজী নন। এছাড়া মিসেস গান্ধী নাকি মনে করেন, আওয়ামী লীগ নেতৃত্ব সমর্থন পাবার

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp