বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শেবাচিম’র জরুরি বিভাগে টিকেটের বাড়তি মূল্য আদায় : সাংবাদিককে হেনস্তা

স্টাফ রিপোর্টার :: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে রোগী ভর্তির ক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। নির্ধারিত টিকেটের মূল্যের চেয়ে বাড়তি টাকা নিচ্ছেন হাসপাতালের জরুরি বিভাগের কতিপয় কর্মচারী।

যদিও বিষয়টি অস্বীকার করেছেন সেখানে কর্মরতরা। তাদের দাবি, খুচরা টাকার অভাবে অনেক সময় বাড়তি অর্থ ফেরত দেয়া যায় না। তবে তাদের এ দাবি মানতে নারাজ ভুক্তভোগীরা। ইচ্ছে করেই বাড়তি অর্থ আদায়ের অভিযোগ করেছেন তারা কর্মচারীদের বিরুদ্ধে। এদিকে বাড়তি অর্থ আদায়ের তথ্য সংগ্রহকালে জনৈক সংবাদকমীকে হেনস্তারও অভিযোগ উঠেছে জড়িতদের বিরুদ্ধে।

খোঁজ নিয়ে জানা গেছে, জরুরি বিভাগের টিকেট বাবদ ১০ টাকা, সমাজসেবা বাবদ ১ এবং ভর্তি ফি ১৫ টাকাসহ সর্বমোট ২৬ টাকা সরকার কর্তৃক নির্ধারিত রয়েছে। কিন্তু এই ২৬ টাকার টিকেটের বিপরীতে দুর্নীতিবাজ কর্মচারীরা কখনো ৩৮, কখনো ৫০টাকা করে আদায় করছেন।

এর প্রতিবাদ করায় মঙ্গলবার (২৮ জানুয়ারি) দুপুর ২টার দিকে জনৈক রোগীর স্বজনের সাথে কথা কাটাকাটির এক পর্যায় হট্টগোল শুরু হয় জরুরি বিভাগে। এসময় ঘটনার সাথে জড়িত কর্মচারীরা জরুরি বিভাগের সেবাপ্রদান বন্ধ করে রাখেন প্রায় আধাঘণ্টা।ফলে হাসপাতালে আগত ভর্তিইচ্ছু রোগীদের দুর্ভোগে পড়তে হয়।

পরবর্তীতে জরুরি বিভাগে কর্মরত ডাক্তার মাহাবুবুর রহমান এবং শেবাচিমে দায়িত্বপালনকারী এসআই নাজমুল পরিস্থিতিশান্ত করেন। পরে তারা এঘটনার সত্যতা স্বীকার করে বলেন, অনেক সময় খুচরা টাকার অভাবে কিংবা বিশেষ জরুরি মুহূর্তে টিকেটের বাড়তি অর্থ ফেরত দেয়া হয়ে ওঠে না। এটা এমন বড়কোন বিষয় নয়।

এছাড়া অনেক গরীব রোগী আছেন যারা টিকেটের মূল্য পরিশোধ করতে পারেননা। সে ক্ষেত্রে এই বাড়তি অর্থ দিয়েই ঘাটতি পূরণ করা হয়। তাহলে দৈনিক যে গরীব রোগীদেরটিকেট দেখানো হয় সেগুলো কোথায় যায়?- এমন প্রশ্নের সদুত্তর তাদের কাছে মেলেনি।

ভুক্তভোগী রোগীর স্বজন ফরিদ জানান, মঙ্গলবার সকালে তার অসুস্থ স্ত্রীকে শেবাচিমে ভর্তির জন্য জরুরি বিভাগে নিয়ে এলে প্রথমে তাকে ১২ টাকার বিনিময়ে টিকেট নিয়ে চিকিৎসকের কাছে যেতে বলা হয়। পরবর্তীতে ভর্তির টিকেটের জন্য তার কাছ থেকে পুনরায় ২৬ টাকাসহ মোট ৩৮ টাকা নেওয়া হয়। বিষয়টি একজন সংবাদকর্মীকে জানালে তিনি গোপনে রোগীদের কাছ থেকে তথ্য সংগ্রহকরে টিকেটের অতিরিক্ত মূল্য আদায়ের সত্যতা পান।

এ সময় জরুরি বিভাগের কর্তব্যরত ব্রাদার সুলতান মাহামুদ, গাজীসহ বেশ কয়েকজন সংবাদকর্মীর উপর হামলা চালানোর প্রস্তুতি নেন। কিন্তু কর্মরত পুলিশ ও দায়ীত্ব পালনকারী জেল পুলিশের সহায়তায় রক্ষা পান ওই সংবাদকর্মী। পরবর্তীতে জোরপূর্বক তার ক্যামেরা থেকে ধারণকৃত সব তথ্য মুছে ফেলা হয়।

এ ব্যাপারে তাৎক্ষণিক শেবাচিম হাসপাতালের পরিচালকের কক্ষে অভিযোগ জানাতে গেলেও তাকে পাওয়া যায়নি।

পরবর্তীতে মুঠোফোনে যোগাযোগ করা হলে হাসপাতালের পরিচালক ডা. মো: বাকির হোসেন জানান, বাড়তি অর্থ আদায় করা হাসপাতালের নিয়ম বহি:ভূত, এটা ঠিক নয়। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp