বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শের-ই বাংলার চাখারে ১০ শয্যা বিশিষ্ট হাসপাতালের বেহাল দশা !

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি :: মোগো রোগ সারাইবে কি ? হাসপাতালের রোগ সারানোরই কেউ নাই। এভাবেই হতাশা জড়িত কন্ঠে কথা বললেন চাখার ১০ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরা।

শেরে বাংলা একে ফজলুল হকের স্মৃতি বিজড়িত চাখার ১০ শয্যা বিশিষ্ট হাসপাতাল ভবন,চিকিৎসক ও নার্সদের কোয়ার্টার (বাস ভবন )দুটি জরাজীর্ণ হয়ে পড়েছে। ছাদ থেকে খসে পড়া কংক্রিট আর প্লাষ্টারের হাত থেকে রক্ষা পেতে ডাক্তার, নার্স ও রোগীদের সব সময় তটস্থ থকতে হয়। হাসপাতালের মূল ভনটির ভগ্নদশা এমন পর্যায়ে পৌঁছেছে যা ধবসে পড়ে যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করা হচ্ছে।

বাংলার বাঘ খ্যাত শের-ই বাংলা আবুল কাসেম ফজলুল হককে কেন্দ্র করে বৃটিশ শাসন আমলে বানারীপাড়া উপজেলার অজোপাড়াগাঁ চাখার গ্রামে গড়ে উঠেছিল শহর সাদৃশ্য এলাকা। উপ-শহর বললেও ভুল হবে না। সেখানে ১৯৪০ সালে চাখার ফজলুল হক কলেজ স্থাপিত হওয়ায় গোটা দক্ষিনাঞ্চলের লেখা পড়ার কেন্দ্র বিন্দু ছিল চাখার। পরে ওই কলেজটি সরকারীকরণ করা হয়।

এখানে একটি শহরের আদলে গড়া চাখারে গড়ে উঠেছে বালক ও বালিকা মাধ্যমিক বিদ্যালয়। রয়েছে ডাকবাংলো,পুলিশ ফাঁড়ি, বিদ্যুৎ কেন্দ্র, সাবরেজিষ্ট্রি অফিস,কিন্ডার গার্টেন স্কুল,ডায়াগনষ্টিক সেন্টার,ব্যাংক,বীমা,এনজিও অফিস ও শের-ই বাংলা স্মৃতি জাদুঘর প্রভৃতি। বানারীপাড়া উপজেলা সদরে গাড়ী পৌঁছার আগেই চাখার থেকে গাড়ী চলাচল শুরু হয়।

এরই ধারাবাহিকতায় আশির দশকের গোড়ার দিকে চাখারে প্রতিষ্ঠা করা হয় ১০ শয্যার একটি হাসপাতাল। সেই হাসপাতালের দ্বিতল ভবনটির বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ফাঁটল,খসে পড়ছে পলেস্তারা। সামান্য বৃষ্টি হলেই ছাদ চূইয়ে ভিতরে পানি পড়ে একাকার হয়ে যায়।এরই মধ্যে চলছে চিকিৎসা কার্যক্রম।১০ শয্যা বিশিষ্ট চাখার হাসপাতালে গেলে দেখাযায় এ করুন অবস্থা।ওই হাসপাতালে একজন চিকিৎসক, একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার,দুইজন নার্স, ফার্মাসিষ্ট ও দুইজন কুক মশালচি রয়েছে। আছে খাদ্য সরবরাহকারী ঠিকাদার।
ভবনের যা অবস্থা তাতে কোন রোগী রাখা য়ায়না। যার কোথাও যাওয়ার উপায় থাকে না তারাই একান্ত নিরুপায় হয়ে এখানে ভর্তি হন। ওই হাসপাতালে সার্বক্ষনিক আতংকের মধ্যে কাটান মেডিকেল অফিসার ডা.উম্মে সালমা, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার তাসলিমা খানম ও ফার্মাসিষ্ট হাসনাইন সহ অন্যান্য ষ্টাফরা । চাখার হাসপাতালে সরকারী ঔষধ সরবরাহও মোটামুটি ভাল।

অপরদিকে ডাক্তার ও নার্সদের বাসভবনের অবস্থা আরো করুন।সেখানে পলেস্তারা খসে পড়ে দুর্ঘটনার হাত থেকে বাঁচতে সামিয়ানা টানানো হয়েছে। যার ওপর বৃষ্টির পানি ঠেকানোর জন্য রয়েছে পলিথিন। এরই মধ্যে সপরিবারে বাস করছেন একজন নার্স। পয়োঃনিস্কাশনের ব্যবস্থাও করুন। ঝুকিপূর্ণ ভবনে থাকছেননা চিকিৎসক।এদিকে একান্ত নিরুপায় হয়ে এখানে দু’একজন রোগী ভর্তি হন।

এ প্রসঙ্গে বানারীপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এস এম কবির হাসান জানান চাখারের হাসপাতাল ভবনটি অত্যান্ত ঝুকিপুর্ণ। ঝুকিপুর্ণ হিসেবে ঘোষনা করার জন্য উর্ধবতন কর্তৃপক্ষকে জানানো হলে তারা ছবি তুলে প্রতিবেদন দিতে বলায় তাও দেওয়া হয়েছে। কিন্তু স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এটাকে মেরামত করানোর জন্য বলছেন। ওই ভবন মেরামত করানোর কোন মানে হয়না।কিন্তু তাদের বোঝানো যাচ্ছে না। তিনি ওই ভবনটি ভেঙ্গে নতুন ভবন নির্মাণ অতি প্রয়োজন বলে জানান। ###

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp