বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শেষের পথে পিরোজপুর জেলা হাসপাতালের নির্মাণকাজ

পিরোজপুর প্রতিনিধি ::: পিরোজপুর জেলা হাসপাতাল নির্মাণযজ্ঞ প্রায় শেষ। নতুন ভবনের নির্মাণকাজ শেষে এই হাসপাতাল চালু হলে স্থানীয় জনগণ পাবেন আধুনিক চিকিৎসা সেবা, লাঘব হবে ভোগান্তি। এমনটাই আশা চিকিৎসক, সচেতন মহল ও স্থানীয় জনপ্রতিনিধিদের।

ইতোমধ্যে জেলা হাসপাতালের নির্মাণকাজ ৯০% শেষ হয়েছে বলে জানিয়েছেন পিরোজপুর গণপূর্ত বিভাগের প্রকৌশলীরা।

১৯৮৪ সালে মহকুমা থেকে জেলায় উন্নীত হয় পিরোজপুর। ওই বছর যাত্রা শুরু করে ৩১ শয্যা জেলা হাসপাতাল। ১৯৯৭ সালে ৫০ শয্যার নতুন ভবন নির্মিত হলে নামকরণ হয় পিরোজপুর আধুনিক হাসপাতাল। ২০০৫ সালে এ হাসপাতালটিকে ১০০ শয্যায় উন্নীত করা হয়। ২০১৭ সালে তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম পিরোজপুর আধুনিক হাসপাতালকে ২৫০ শয্যায় উন্নীত করার ঘোষণা দেন।

সে অনুযায়ী দরপত্রের মাধ্যমে সাত তলা জেলা হাসপাতাল ভবনের নির্মাণকাজ শুরু হয়। ২০২০-এর জুনে এ হাসপাতাল ভবনের কাজ শেষ হওয়া কথা ছিল। কিন্তু কোভিডের কারণে দু’দফা সময় বাড়ানো হয়।

পিরোজপুর প্রেসক্লাবের সভাপতি শফিউল হক মিঠু বলেন, “২০১৭ সালে তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম পিরোজপুরের ভান্ডারিয়ার এক জনসভায় পিরোজপুর ১০০ শয্যার আধুনিক হাসপাতালকে ২৫০ শয্যা ও ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০ শয্যায় উন্নীত করার ঘোষণা দেন।”

পিরোজপুর এ্যাপেক্স ক্লাবের প্রেসিডেন্ট মো. মেহেদী হাসান বলেন, “পিরোজপুর জেলা হাসপাতাল চালু হচ্ছে এ খবরে আমরা আনন্দিত। অসুস্থ হলে আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে খুলনা অথবা বরিশালে যেতে হয়। এই ভোগান্তি কেবল রোগী এবং স্বজনরাই বোঝেন। এই হাসপাতাল চালু হলে সে ভোগান্তি আর থাকবে না।”

পিরোজপুর গণপূর্ত বিভাগের উপসহকারী মো. নুরুজ্জামান জানান, জেলা হাসপাতালের ভবন নির্মাণ, সার্ভিস ব্লক, লিফট স্থাপন, বিদ্যুতায়ন, জেনারেটর স্থাপনসহ সাত তলা ভবন নির্মাণকাজে ৬৫ কোটি ৭৩ লাখ টাকা ব্যায় হয়েছে।

তিনি বলেন, “বেজমেন্টসহ এ ভবনের ভিত্তি ১২ তলার।”

পিরোজপুর গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সুলতান মাহামুদ সৈকত জানান, “জেলা হাসপাতালের নির্মাণকাজ ইতোমধ্যে ৯০% শেষ হয়েছে। বাকি কাজ এক থেকে দেড় মাসের মধ্যে শেষ হবে। তখন এ হাসপাতাল চালু করা যাবে।”

পিরোজপুরের সিভিল সার্জন ডা: হাসনাত ইউসুফ জাকী বলেন, “জেলা হাসপাতালের নতুন ভবন চালু হলে এখানে বিশেষজ্ঞ চিকিৎসকসহ সব ধরনের চিকিৎসা সেবা মিলবে। থাকবে ১০ বেডের আইসিইউ, ১০ বেডের সিসিইউ, ১০ বেডের কিডনি ডায়ালাইসিস ইউনিট।”

এ বিষয়ে স্থানীয় সংসদ সদস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিম বলেন, “আধুনিক স্বাস্থ্যসেবা দিতে সরকারের এ উদ্যোগ। এখানে আধুনিক চিকিৎসা সরঞ্জাম থাকবে। থাকবেন বিশেষজ্ঞ চিকিৎসকরাও। এ হাসপাতালের জন্য এলাকাবাসী প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ।”

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp