বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

শেষ রাতে মেয়র সাদিকের ডাক, টুটুল দিলেন সাড়া

শাকিব বিপ্লব :: এবার ঈদে কাপড় নয় অন্তত খাবার প্রয়োজন, এমন বান্তবতা বিবেচনায় ঈদপূর্ব দরিদ্র মানুষের ঘরে আবারও ত্রাণ পৌঁছে দিলেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। গতকাল শুক্রবার মধ্য রাত থেকে ভোর পর্যন্ত নগরীর বৃহৎ এলাকা কাউনিয়ায় ৯টি ট্রাকযোগে ত্রাণ সামগ্রী পৌঁছানোর পর তার অনুসারী দলীয় নেতৃবৃন্দ বাড়ি বাড়ি কড়া নেড়ে মেয়র সাদিকের পাঠানো উপহার গ্রহনের আহবান রাখেন। ঘুম ভেঙে অপ্রত্যাশিত এই ডাকে চমকে উঠা পরিবারগুলো ত্রাণের খাবার পেয়ে সন্তুষ্টির ঢেঁকুর গিলে অভিনন্দন জানান এই নেতাকে দুর্যোগে পাশে আসায়। অবশ্য সাদিক আবদুল্লাহ নিজে মাঠে না এসে ত্রাণ বিতরণ কার্যক্রম সেল ফোনের লাইভে পর্যবেক্ষন করছিলেন বলে একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য প্রাপ্ত।

গত শুক্রবার রাত ২ টার পর এই ত্রাণ দেওয়ার পদক্ষেপে এক অভাবনীয় দৃশ্যের অবতারণা ঘটে সিটি কর্পোরেশনের সবুজ রঙের মিনি ট্রাক যেভাবে উপস্থিত হয়, সে দৃশ্য যেনো দুর্গতদের মাঝে সহায়তার প্রদীপ জ্বালানোর আদলে রূপ নেয়। এক বাড়িতে ডাকা-ডাকি শুনে আরেক বাড়ির পড়শিরাও ছুটে আসে ট্রাকের ধারে। এ সময় ওয়ার্ড আ.লীগের স্থানীয় নেতৃবৃন্দ যার যার দরজায় দাঁড়ানোর অনুরোধ রেখে ত্রাণ প্রাপ্তিতে আশ্বস্ত করে শৃঙ্খলা বজায় রাখেন বলে শোনা যায়।

দলীয় সূত্র জানায়, ইতিপূর্বে ত্রাণ থেকে বঞ্চিত এবং ঈদকে সামনে রেখে অত্র এলাকায় অন্তত ৬ হাজার পরিবারকে পুনরায় ত্রাণ সামগ্রী দেয়ার সিদ্ধান্ত নেন মেয়র সাদিক আব্দুল্লাহ। ঈদের ৩ দিন পূর্বে অর্থাৎ শুক্রবার এই ত্রাণ দেয়া শুরু হলো। এই কার্যক্রম আজ শনিবার রাতেও চলবে। প্রথমদিনে প্রায় ৩৬’শ পরিবারের মাঝে চাল-ডাল-আলু-সাবান একাত্রিত বস্তাভর্তি এই সামগ্রী আকস্মিক দেয়ার সিদ্ধান্তের বাস্তবায়ন ঘটে অত্যন্ত সুশৃঙ্খলভাবে। দ্বিতীয় দিনে আজ রাতে আরও ৫’শ পরিবারকে টার্গেট করে ত্রাণ দেয়ার পরিকল্পনা রয়েছে। কিন্তু কখন ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে, এ বিষয়টি কৌশলগত কারণ অর্থাৎ বিশৃঙ্খলতা রোধে আগে-ভাগে জানানো থেকে বিরত থাকা হচ্ছে।

কাউনিয়া এলাকার ২নং ওয়ার্ড আ.লীগের সভাপতি মোঃ পান্না, সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন জিয়া ও ছাত্রনেতা রইজ আহমেদ মান্না ও যুবলীগ নেতা শেখ তরিকুল ইসলাম সুজা এই ত্রাণ কার্যক্রমে নেতৃত্ব দিয়ে বঞ্চিতদের তালিকা ধরে বাড়ি বাড়ি উপস্থিত হন। রাত ২টার পরই হঠাৎ শুরু হয় ত্রাণ বিতরণ পর্ব। এ সময় মেয়র সাদিক আব্দুল্লাহর রাজনৈতিক সহোচর ও ব্যবসায়ীক নেতা নিরব হোসেন টুটুল গোটা বিষয়টি মনিটর্রিং করেন। এই রাজনৈতিক ব্যাক্তিত্ব প্রতিটি জায়গায় অবস্থান নিয়ে ত্রাণ সঠিকভাবে বা আগে-পরে পেয়েছে কিনা তা নিশ্চিত হন। বলা বাহুল্য যে, মেয়র সাদিক আবদুল্লাহ করোনা দুর্যোগে এ পর্যন্ত পর্যাপ্ত ত্রাণ বিতরণ করে অনন্য এক নজির স্থাপন করেছেন বরিশাল প্রেক্ষাপটে। সেক্ষত্রে তিনি প্রকাশ্যে না আসলেও নিরব হোসেন টুটুলকে আস্তার যায়গায় রেখে সার্বিক তত্বাবাধায়নের দায়িত্ব দিয়ে সফল হয়েছেন। ইতোপূর্বে তার রাজনৈতিক কর্মসূচির অনুষ্ঠানমালাসমূহে সাফল্যের ক্ষেত্রেও টুটুলের অবদান রয়েছে বলে দলীয় নেতাদে অভিমত পাওয়া যায়। এবার ত্রাণ বিতরণে বিশৃঙ্খলা রোধ এবং সুষ্ট তদারকিতে সাদিক আবদুল্লাহ সমূহ অনেক বিতর্ক এড়াতে সক্ষম হয়েছেন বলে মন্তব্য রয়েছে।

ধারণা করা হচ্ছে, কাউনিয়া এলাকায় ত্রাণ বিতরণের প্রথম পর্বে কিছু বিশৃঙ্খলায় এক ব্যক্তি একাধিক বার ত্রাণ পাওয়ার অভিযোগ এবং রেশন কার্ড বিতরণ নিয়ে বিতর্ক ওঠায় সম্ভবত আবারো টুটুলকে ভরসার প্রতীক হিসেবে গতকাল গভীর রাতে ডাক দেন কাউনিয়ায় ত্রাণ বিতরণ কার্যক্রম স্ব-চোঁখে দেখে বঞ্চিতদের হতাশা অবসনকল্পে। কথা অনুযায়ী কাজ অর্থাৎ গভীর রাতে নেতা সাদিক আবদুল্লাহর ডাকে সাড়া দিয়ে শারীরিকভাবে বিপর্যস্ত নিরব হোসেন টুটুল ঠিকই দক্ষতার ধারাবাহিকতা রাখেন।


প্রত্যক্ষদর্শী একাধিক সূত্র জানায় , প্রথমে ৭টি গাড়িভর্তি ত্রাণ দেয়ার পর আরও প্রয়োজনীয়তা দেখা দিলে এবং সময় থাকায় ভোরে ফজরের আযানের পূর্ব আরও ২ ট্রাক খাবার সামগ্রী নিয়ে আসা হয়। স্থানীয় আ.লীগ নেতা জিয়া উদ্দিন এই প্রতিবেদককে জানান, এবারের ঈদের আনন্দের বদলে খেয়ে-পড়ে বেঁচে থাকাই বড় দায় হয়ে দাঁড়িয়েছে। ফলে সেমাই-চিনি-দুধের বদলে চাল-ডাল দরিদ্র মানুষের কাছে বড় প্রয়োজনীয়তা আমলে নেন মেয়র ও নগর আ.লীগের সাধারণ সম্পাদক সাদিক আবদুল্লাহ। যার ফলস্রুতিতে নতুন করে এই ত্রাণ দেয়ার সিদ্ধান্ত নেন।

তার এই উদ্যোগে স্বাগত জানিয়েছেন স্থানীয় সচেতন ব্যাক্তিবর্গ। সাদিক আব্দুল্লাহ যে কৌশলী তারও প্রমান রাখলেন ঈদপূর্ব এমন উদ্যোগ নিয়ে। এদিকে নতুন করে ত্রাণ দেওয়ার খবরে আজ শনিবার সকালে বহু মানুষ স্থানীয় আ.লীগ নেতৃবৃন্দের সাথে যোগাযোগ করতে শোনা গেছে, যেনো আজ ত্রাণ প্রাপ্তির তালিকায় তাদের নাম স্থান পায়।


শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp