বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : টাইগার বাহিনীর সফল অধিনায়কের স্মরণীয় বিদায়

ক্রিকেট মাঠে জাতীয় দলের হয়ে খেলতে নেমেই “নড়াইল এক্সপ্রেস খ্যাতি লাভ করেন এযাবতকালে বাংলাদেশের সফলতম অধিনায়ক মাশরাফি বিন মোর্তজা। সেই ম্যাশ এমপি নির্বাচিত হয়েছেন খেলা বা মাঠ থেকেই। অবশেষে বিজয়ের হাফ সেঞ্চুরি ম্যাচে সতীর্থরাও তাকে এনে দিয়েছে রেকর্ডের পর রেকর্ড। এ সবই যেন টাইগার বাহিনীর সফলতম অধিনায়কের অনন্য সাধারণ সম্মাননা যা বিসিবি প্রধানের দেয়া ক্রেস্ট সম্মাননার চেয়েও অনেক বেশি।

গণমাধ্যম সূত্রে দেখা গেছে, খেলা শেষেই টাইগার বাহিনী নতুন পোশাকে আবৃত যার সামনে লেখা “থ্যাংক ইউ ক্যাপটেন: আর পেছনে লেখা আছে ‘মাশরাফি-২” এরপরই সারাদিন মাঠে অবস্থানকারী অর্থাৎ অপরাজিত ব্যাটস্ম্যান তামিম ইকবাল তাদের প্রিয় ক্যাপটেন মাশরাফিকে ঘাড়ে তুলে মাঠ প্রদক্ষিণ করেছেন, ঝড়ো ব্যাটিং কান্তি যেন তাকে বা অন্যান্যদের ছুঁতেও পারছেনা। নড়াইল এক্সপ্রেসের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ম্যাচটি জিতে যাওয়ায় তার বিজয়ী ম্যাচ সংখ্যা অর্ধশত। সেই ম্যাচেই সফরকারী জিম্বাবুয়েকে ধবল ধোলাই করাও একটি অনন্য উদাহরণ।

১৯৯৯ সালে আকরাম খানের নেতৃত্বে বিজয় অর্জন করে যে টাইগার বাহিনীর বিশ্ব ক্রিকেটে যাত্রা শুরু অর্থাৎ ওয়ানডে স্ট্যাটাস ও পরে টেস্ট স্ট্যাটাস প্রাপ্তি, সেই প্রথম টেস্টে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন আমিনুল ইসলাম বুলবুল। সেই বুলবুল মিনহাজুল আবেদীন নান্নু, খালেদ মাহমুদ সুজন, নাইমুর রহমান দুর্জয়ের পর ওয়ানডেতে অধিনায়ক হিসেবে অনেকটাই সফলতা দেখিয়েছেন হাবিবুল বাশার সুমন (বর্তমানে-নির্বাচন)। সেই সুমনকেও ছাড়িয়ে টাইগার বাহিনীকে যে অনন্য উচ্চতায় ম্যাশ নিয়ে যেতে পেরেছেন তারই সফল সমাপ্তি ঘটেছে গত শুক্রবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে। শেষ ম্যাচের রেকর্ড যদি তুলে ধরতে হয় তাহলে প্রথমেই উল্লেখ করতে হবে ওপেনিং জুটির ২৯২ রান সংগ্রহ। অন্যতম ওপেনার লিটন দাস ১৪৩ বলে ১৭৬ রান করার পর ক্যাচ না দিলে তার যেমন ডাবল সেঞ্চুরি হতে পারত তেমনি ওপেনিং জুটিও ৩০০ রান অতিক্রম করত এমনটাই কেউ কেউ বলে থাকেন। কিন্তু কি হতে পারত তা না মনে করে যা হয়েছে তা নিয়েই অর্জনটা অনেক।

লিটন দাস দ্বিতীয় ম্যাচে তামিম ইকবালের করা সর্বোচ্চ ১৫৮ রানের রেকর্ড ভেঙে তা নিজের করে নিয়েছেন ১৭৬ রানের রেকর্ড গড়ে। অপরদিকে বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ওপেনার তামিম ইকবাল ১০৯ বল খেলে ১২৮ রান করে শেষ পর্যন্ত মাঠেই ছিলেন বিজয়টা হাতের মুঠোয় না পাওয়া পর্যন্ত। এটাকেও রেকর্ড বলবো এ কারণে যে, শুরু থেকে শেষ পর্যন্ত বাংলাদেশ দলের কোন ওপেনার ছিলেন বলে মনে পড়েনা আমাদের। এক্ষেত্রে আর একটি অনুল্লেখিত বিষয় হলো, দীর্ঘদিন ধরে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তামিম ইকবালের স্থায়ী কোন সহযোগী পাওয়া যাচ্ছিল না। শাহরিয়ার নাফিজ, ইমরুল কায়েস, সৌম্য সরকার সহ একাধিক খেলোয়াড় আনা হলেও কেউই স্থায়ী হতে পারছিলেন না। সেক্ষেত্রে নির্ভর করতে হয়েছে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ সহ আরো কয়েকজন মিডল অর্ডার ব্যাটসম্যানের উপর। কিন্তু জিম্বাবুয়ের সাথে তামিম-লিটন জুটি বাংলাদেশ দলকে ওপেনিং চিন্তামুক্ত করেছে বলে আমরা মনে করি। অবশ্য এখানে ভাগ্যেরও একটা বিষয় আছে তা মানতেই হবে, কেননা রেকর্ডগড়া ওপেনার লিটন দাসের অবশ্য ৫৪ রানেই বিদায় নেয়ার কথা। ইলেকট্রনিক মিডিয়া সূত্রে দেখা গেছে, জিম্বাবুয়ের বোলার উইলিয়ামস তাকে এলবিডব্লিউ’র ফাঁদে ফেলেই ছিলেন। কিন্তু আম্পায়ার যেমন তাতে সাড়া দেননি, তেমনি উইলিয়ামসও রিভিউ করেননি। টিভিতে রিপ্লে সূত্রে দেখা গেছে, লিটন দাস আউটই ছিলেন। আমরা এটাকেই ক্রিকেটীয় ভাগ্য বলার প্রয়াশ পেয়েছি।

যাই হোক, টাইগার বাহিনীর নতুন দলপতি যিনি হবেন, মনে করা হচ্ছে তার নেতৃত্বেই গড়াবে আগামী বিশ্বকাপ। এ বিষয়ে এখনো পর্যন্ত যার নাম সর্বাধিক আলোচিত হচ্ছে তিনি হলেন বিশ্বসেরা অলরাউন্ডর (বর্তমানে নিষিদ্ধাবস্থায় আছেন) সাকিব আল হাসান। সে যেই হোক নতুন অধিনায়কের মাশরাফির কাছ থেকে শিক্ষা নেয়ার আছে বলে আমরা মনে করি। অর্থাৎ দলকে পরিচালনা করা, উজ্জীবিত করা, চাঙ্গা রাখা প্রভৃতি যেমন অধিনায়কের কৌশল তেমনি বড় কৌশল হলো মাঠে বিশেষ করে বোলার ব্যবহার করা। আমরা আশা করবো বাংলাদেশ যেমন এগিয়ে যাচ্ছে ম্যাশবিহীন টাইগার বাহিনীও এগিয়ে যাবে।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp