বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান থামিয়ে দিল করোনা ভাইরাস

অবশেষে করোনা ভাইরাস আটকে দিল মুজিব বর্ষের উদ্বোধনী অনুষ্ঠান। খোদ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাসহ বিশেষজ্ঞ ডাক্তারদের পরামর্শ হলো করোনা নিয়ে উদ্বেগ বা আশঙ্কিত হওয়ার কিছু নেই। কিন্তু অনেকটা হঠাৎ করেই বাংলাদেশে তিন ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ার বদলে গেল দৃশ্যপট। এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদ্বোধনী অনুষ্ঠান নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। ওই বৈঠকে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহেনাও উপস্থিত ছিলেন।

গত ৮ মার্চ সন্ধ্যায় গণভবনে আয়োজিত ওই বৈঠকে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার প্রেক্ষাপটে ১৭ মার্চ অনুষ্ঠিতব্য মুজিব বর্ষের উদ্বোধনী অনুষ্ঠান কি ভাবে আয়োজন করা যেতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। অবশেষে স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশেষজ্ঞদের পরামর্শ মেনে মুজিব বর্ষের অনুষ্ঠানাদি পুনর্বিন্যাসের সিদ্ধান্ত হয় তবে তা জাতীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ীই বাস্তবায়িত হবে। তবে এটা নিশ্চিত যে, ১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে যে জনসমাগমের আয়োজন করা হয়েছিল, সেটি আপাতত হচ্ছে না।

এ বিষয়ে এক জরুরী সংবাদ সম্মেলনে মুজিব বর্ষ উদযাপন কমিটির সদস্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী বলেন, জনস্বাস্থ্য ও জনসাধারণের সুবিধার বিষয়টি বিবেচনা করে মুজিব বর্ষের গৃহীত অনুষ্ঠানাদি সংক্ষিপ্ত করা হয়েছে। পরে একটি সুবিধাজনক সময়ে একেবারে ক্ষুদ্র পরিসরে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেও তিনি জানান। তবে উদযাপনের সকল কর্মসূচি বহাল থাকবে, তবে তা অবশ্যই হবে জনসমাগম এড়িয়ে। কামাল আবদুল নাসের চৌধুরী এটাও বলেছেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানে যে সকল বিশেষ অতিথিবৃন্দের আসার কথা ছিল তাঁরা আপাতত: আসছেন না। করোনা ভাইরাস নিয়ে বর্তমান বিশ্ব পরিস্থিতির কারণে প্রায় সব দেশই জনসমাগম নিষিদ্ধ করেছে।

মূলত এমন প্রেক্ষাপটেই জাতীয় প্যারেড গ্রাউন্ডে আয়োজিত জনসমাগম স্থগিত বা পরিবর্তন করার প্রয়োজন দেখা দিয়েছে। অপর দিকে একই কারণে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধান যাদের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত নিশ্চিত ছিল তারাও আর আসছেন না। জরুরী সংবাদ সম্মেলনে বলা হয়েছে, পরে কোন এক সুবিধাজনক সময়ে তাদের আনা হবে। বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব আরো বলেছেন, ইতোপূর্বে গৃহীত সকল কর্মসূচি পুনর্বিন্যাস করে জানানো হবে। কেননা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও জনসমাগম ঘটানোর বর্তমান পরিস্থিতিতে কোন সুযোগ নাই। তবে তিনি এটাও নিশ্চিত করেছেন যে, গৃহীত কোন অনুষ্ঠানই স্থগিত করা হয়নি, বরং করোনা ভাইরাস শনাক্ত হওয়ায় জনস্বার্থে সকল অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হচ্ছে এবং অবশ্যই তা জনসমাগম এড়িয়ে। এক্ষেত্রে বঙ্গবন্ধু ভবনে শ্রদ্ধা জানানো, টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিস্থলে শ্রদ্ধা নিবেদন, দেশব্যাপী দোয়া-মোনাজাত ও শ্রদ্ধাজ্ঞাপন অবশ্যই চলবে। আমরা মনে করি এমন একটি সিদ্ধান্ত গ্রহণ একজন জননেত্রীর পক্ষেই সম্ভব।

যেহেতু তিনি এদেশের সাধারণ মানুষের কল্যাণে কাজ করছেন, জনগণের মুখে হাসি ফোটানোর বঙ্গবন্ধুর পরিকল্পনা ও স্বপ্ন বাস্তবায়নে নিরলস পরিশ্রম করছেন, উন্নয়ন করছেন, সেহেতু জননেত্রী শেখ হাসিনা কোনভাবেই সাধারণ মানুষকে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলতে পারেন না এ বিশ্বাস এবং আস্থা আমাদের ছিল। অবশেষে সেটিই বাস্তবায়ন করছেন প্রধানমন্ত্রী। আমরা আগেও বলেছি, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু না থাকলেও সচেতনতা অবলম্বন অবশ্যই জরুরী। আর সেই সচেতনতার পূর্ব শর্তই হলো, আক্রান্তদের আড়ালে রাখা, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং জনসমাগম এড়িয়ে চলা। এসব যেমন স্বাস্থ্য মন্ত্রণালয় ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা তেমনি বিশেষজ্ঞ চিকিৎসকদেরও পরামর্শ।

সেক্ষেত্রে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী পালনে উদযাপন কমিটি এবং স্বয়ং জননেত্রী জনসমাগম এড়ানোর জন্য যে কর্মসূচি গ্রহণ করেছেন, আমরা তাকে স্বাগত জানাই। আমরা মনে করি এটি একটি সময়োচিত যুগান্তকারী সিদ্ধান্ত।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp