বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : অবশেষে প্রধানমন্ত্রীরও অভিমত মাধ্যমিক স্তরে একীভূত শিক্ষা পদ্ধতি


অবশেষে মাধ্যমিক স্তরে একীভ‚ত শিক্ষার উপর গুরুত্বারোপ করলেন খোদ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। মাধ্যমিক শিক্ষা ব্যবস্থায় মানবিক, বিজ্ঞান ও বাণিজ্য শাখা তুলে দিয়ে একীভূত শিক্ষার বিষয়টি সামনে চলে আসে ২০১১/১২ সালের দিকে।

এ নিয়ে শুরু হয় নানা বিতর্ক। কেউ বলেন একীভ‚ত শিক্ষায় শিক্ষার্থীদের মেধা বিকাশের অন্তরায় এবং বিজ্ঞান শিক্ষার অগ্রগতির ক্ষেত্রে মাধ্যমিক থেকেই বিভাজন জরুরী, আর অপর পক্ষের মতামত হলো মাধ্যমিক স্তরে সমন্বিত শিক্ষাই যথেষ্ট আর কলেজে গিয়ে মেধাবীরা শাখা নির্বাচন করবে।

তারপরেও ওই সময়টায় একীভ‚ত শিক্ষা নিয়ে সভা, সেমিনার, ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে ঠিকই কিন্তু সেটি আর বাস্তবায়ন হয়নি এতদিনেও। প্রকৃতপক্ষে আমরা মনে করি মাধ্যমিক স্তরে একীভ‚ত শিক্ষার কোন বিকল্প হতে পারে না। কেননা, মাধ্যমিক স্তরে অর্থাৎ নবম শ্রেণীতে বিভাজনের সময় একদিকে শিক্ষকরা যেমন মেধাবীদের উপর বিজ্ঞান চাপিয়ে দেয়ার বিষয়টি ভাবেন, তেমনি একশ্রেণীর অভিভাবকও মনে করেন তার সন্তান বিজ্ঞান বিভাগে পড়লেই ডাক্তার, ইঞ্জিনিয়ার হতে পারবে। এমনিভাবে অভিভাবক ও কোন শিক্ষকদের চাপে বিজ্ঞান বিভাগে ঢুকে অনেক শিক্ষার্থীই বাড়তি চাপ অনুভব করে এবং কেউ কেউ ঝরে পড়ে এমন প্রমানও আছে।

অথচ স্বাধীনতার পূর্বে মাধ্যমিক স্তরে যে একীভ‚ত শিক্ষা চলছিল তখনও ডাক্তার, ইঞ্জিনিয়ার হয়েছে মেধাবীরাই। প্রধানমন্ত্রী যথার্থই বলেছেন, এখনতো সব বিষয়ই বিজ্ঞান ভিত্তিক যা ক্রমান্বয়ে চলে এসেছে। কেননা বিজ্ঞানের বাইরে কিছু নেই। গতকাল দৈনিক আজকের বার্তায় প্রকাশিত যে সংবাদটি “নবম শ্রেণী থেকেই বিষয় ভিত্তিক বিভাজন না রাখার পক্ষে প্রধানমন্ত্রী” শিরোনামে উঠে এসেছে সেটি ছিল বিভিন্ন সরকারী-বেসরকারী বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের মধ্যে প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৮ বিতরণ অনুষ্ঠানে জননেত্রীর অভিমত।

গত বুধবার এটি অনুষ্ঠিত হয় প্রধানমন্ত্রী কার্যালয়ের শাপলা হলে। বর্তমানে ত্রিমুখী (বিজ্ঞান, বাণিজ্য, মানবিক) শিক্ষা ধারায় লক্ষ্যণীয় বিষয় হলো সর্বাধিক শিক্ষার্থী বাণিজ্য বিভাগে, কারণ যারা অষ্টম শ্রেণী পর্যন্ত পড়ার মেধার কারণে বিজ্ঞানে ঢুকতে পারছেনা তারা বাণিজ্য বিভাগে ভর্তি হয়। কিন্তু মানবিক বিভাগে শিক্ষার্থী সংখ্যা একেবারেই নগণ্য সংখ্যক। আর যারা বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে তাদেরও একটি বড় অংশ উচ্চতর গণিতের প্রতি অনাগ্রাহী। ফলে পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞান নিয়ে পাস করেও তাদের একটি বড় অংশ কাঙ্খিত সাফল্য দেখাতে বঞ্চিত হয়ে থাকে। এসব ব্যাপারে এন্তার আলোচনার বিষয় থাকলেও পরিসরের অভাবে এখানে বিস্তারিত বলা সম্ভব নয়। সুতরাং প্রধানমন্ত্রীর অভিমতই যথার্থ বলে আমরা মনে করি। এ প্রসঙ্গে আমরা বলার প্রয়াশ পাচ্ছি যে, অষ্টম শ্রেণী পাস একজন শিক্ষার্থীর বয়স সর্বোচ্চ ১৪ বছর। অর্থাৎ নাবালক বা শিশু। এই কোমলমতি শিশু শিক্ষার্থীদের উপর শিক্ষার শ্রেণীবিভাজন করে নেয়ার চাপটি মোটেই বিজ্ঞান সম্মত হতে পারে না বলেই আমরাও মনে করি।

সেক্ষেত্রে দশম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থী সমন্বিতভাবে একই বিষয় অধ্যয়ন করবে এবং এসএসসি পাসের পর তারা কোন বিভাগে পড়াশোনা করবে সে চিন্তার ভার তারা বইতে পারবে এটাই বিজ্ঞান সম্মত বলে আমাদেরও অভিমত। এক্ষেত্রে প্রধানমন্ত্রী বলেছেন, মাধ্যমিক স্তরের, শিক্ষার্থীরা সবই পড়–ক, তারপরে যেখানে মেধা বিকাশের সুযোগ পাবে সেটা তারাই করে নেবে।

পূর্বে এটা ছিল; অর্থাৎ চলমান বাংলা, ইংরেজি, গণিত এর সাথে সমাজ বিজ্ঞান নামে একটি বিষয় ছিল যার একটি অংশ ইতিহাস, ভুগোল, পৌরনীতি, অর্থনীতি সমৃদ্ধ, আর একটি অংশে থাকত বিজ্ঞানের বিভিন্ন বিভাজন। বর্তমানে এটি কি ভাবে সাজানো হবে সেটি শিক্ষা গবেষকদের বিষয়, তবে আমরা প্রধানমন্ত্রীর অভিমত মাধ্যমিক স্তরে একীভ‚ত শিক্ষারই পক্ষে।

আশাকরি এবার অন্তত সেটি বাস্তবায়িত হবে।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন (সাবেক সহ সভাপতি- বরিশাল প্রেসক্লাব)

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp