বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : স্কুল ছাত্রী অপহরণ-ধর্ষণ এবং প্রাসঙ্গিকতা

অপরাধী গ্রেপ্তার হচ্ছে, কম-বেশি বিচারও হচ্ছে, তার পরেও থামছেনা নারকীয় অপরাধ ধর্ষণ। অনেকটা মানসিক বিকৃতি ঘটছে একশ্রেনীর মানুষরূপী অমানুষদের মধ্যে। গতকাল একই দিনে দৈনিক আজকের বার্তায় ধর্ষণ নিয়ে দু’টি সংবাদ প্রকাশিত হয়েছে।

এর প্রথমটির ঘটনাস্থল আগৈলঝাড়ার বেলুহার গ্রামে। “বরিশালে স্কুল ছাত্রীকে জঙ্গলে নিয়ে ধর্ষণঃ ধর্ষক গ্রেপ্তার” শীর্ষক ওই সংবাদে বলা হয়েছে, ৫০ শ্রেণী পড়–য়া স্কুল ছাত্রীকে ধর্ষণের অভিযোগে ফরিদপুর থেকে মো. মাজেদ নামের এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাব-৮। ওই যুবককে ফরিদপুর থেকে গ্রেপ্তার করা হলেও তার বাড়ী আগৈলঝাড়া উপজেলার ওই বেলুহার গ্রামেই। সংবাদ তথ্যমতে ধর্ষিতা মেয়েটি নানাবাড়ি রতœপুর এলাকায় থেকে একটি প্রাথমিক বিদ্যালয়ে পড়ালেখা করে। ওই মেয়েটি গত বৃহস্পতিবার বাড়ি ফেরার পথে উল্লিখিত মাজেদ ও তার বন্ধু অরুন মিলে পথরোধ করে মেয়েটির মুখ চেপে ধরে পাশের জঙ্গলে নিয়ে যায় এবং অরুনের সহযোগিতায় মাজেদ তাকে ধর্ষণ করে। ওই ঘটনায় দায়েরকৃত মামলা সূত্রেই র‌্যাব ফরিদপুর থেকে মাজেদকে গ্রেপ্তার করে। মাজেদ ঘটনার সত্যতা স্বীকার করেছে বলেও সংবাদে প্রকাশ। দ্বিতীয় সংবাদটির শিরোনাম “রহমতপুরে স্কুল ছাত্রীকে অপহরণ করে ধর্ষণ”।

ওই সংবাদ তথ্য মতে, ধর্ষিতা ছাত্রীর অভিভাবকদের অভিযোগ সূত্রে পশ্চিম রহমতপুর এলাকার অভিজিৎ মুখার্জিকে আসামী করে মেট্রোপলিটন এয়ারপোর্ট থানায় মামলা দায়ের করা হয়েছে। বিস্ময়কর হলো এ সংবাদের ভিকটিমও স্কুল ছাত্রী, সে প্রতিদিনের মত গত শনিবার স্কুল থেকে বাড়ি ফেরার পথে রহমতপুর বাজার সংলগ্ন কৃষি গবেষণা ইনস্টিটিউটের গেটের সামনে মেয়েটিকে অজ্ঞান করে তুলে নিয়ে অজ্ঞাত স্থানে অভিজিৎ তাকে ধর্ষণ করে। থানা সূত্রে জানা গেছে, ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রী ওই মেয়েটির নাকে রুমাল চেপে ধরে তাকে অজ্ঞান করা হয়। এ ক্ষেত্রেও অভিজিৎ মুখার্জিকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠানো হয়েছে। অপর দিকে ভিকটিমকে ডিএনএ টেস্টের জন্য পাঠানো হয়েছে শেবাচিম হাসপাতালে।

এ ব্যাপারে মামলার বাদী দাবি করেছেন, বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করার কৌশল হিসেবে এলাকার প্রভাবশালী মুখার্জি পরিবার তাকে মামলা না করার জন্যও থানার সামনেই হুমকি ধমকি দিয়েছে। এ দিকে সঙ্গত: কারণেই ঘটনাটি এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করেছে আর সংবাদ তথ্যে এলাকায় উত্তেজনা বাড়ারও ইঙ্গিত দিয়েছে। তবে আমরা মনে করি গোটা ব্যাপারটি পুলিশের নজরে থাকায় কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটবেনা। তারপরেও আমরা গোটা ঘটনাটির উপর পুলিশ কমিশনারের দৃষ্টি আকর্ষণ করছি। একটি বিষয় এক্ষেত্রে দুই সংবাদেই লক্ষণীয় যে, ধর্ষিতা অপরিণত বয়সের স্কুল ছাত্রী, যাদের কিশোরী কন্যা বলা যেতে পারে। অপর দিকে দ্বিতীয় সংবাদটির ভিকটিম স্কুলের নির্জন পথ ধরে একাই ফিরছিল বাসায় আর সেই সুযোগটিই কাজে লাগায় মুখার্জি পরিবারের বখাটে ও অকর্মণ্য অভিজিৎ। একটি মেয়ের মুখে রুমাল চেপে ধরে তাকে অপহরণ করা অবশ্যই নির্জন পথ ছাড়া সম্ভব হতে পারে না। তবে উভয় ক্ষেত্রেই আশার কথা এই, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা অপরাধীদের গ্রেপ্তারে সক্ষম হয়েছেন।

এ জাতীয় ঘটনা ঘটনার পূর্বে পুলিশ বা র‌্যাবের জানার কথা নয়, তবে অঘটনা ঘটার পর তাদের তৎপরতা অবশ্যই আমাদের আশান্বিত করে। কিন্তু এসব ক্ষেত্রে মূল কাজটিই হলো অভিভাবকদের সচেতনতা এবং সার্বক্ষণিক সতর্কতা। আমরা আশা করবো এসব অঘটন থেকেই অভিভাবক বিশেষ করে কন্যা সন্তানের অভিভাবকরা আরো সতর্ক হবেন এবং নিজ দায়িত্বে কন্যা সন্তানের স্কুলের যাতায়াত পথ নির্বিঘ্ন করবেন।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp