বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সরাসরি ধান বিক্রি করতে পেরে খুশি বরিশালের কৃষকরা

নিউজ ডেস্ক :: সারাদেশের ন্যায় বরিশালেও শুরু হ‌য়ে‌ছে খাদ্য বিভাগ কর্তৃক ধান সংগ্রহ অভিযান। ‌সোমবার (২০ মে) ব‌রিশাল সদর উপ‌জেলার ধান সংগ্রহ অভিযা‌নের উদ্বোধন করেন উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুমায়ুন ক‌বির।

প্রথম‌দিন বরিশাল সদরে ৩টন ক‌রে দুইজন কৃষকের কাছ থেকে ৬টন ধান সংগ্রহ করা হয়।  এছাড়া জেলার গৌরনদী, মেহেন্দিগঞ্জসহ বেশ কিছু উপজেলায় যেসব কৃষকদের কার্ড রয়েছে তাদের কাছ থেকে সরাসরি ধান কেনার কার্যক্রম শুরু হয়েছে।  চাষীদের দাবী অনুযায়ী বাজারের চেয়ে দ্বিগুনেরও বেশী মূল্যে কেনা হচ্ছে এই ধান।

বরিশাল সদর উপজেলার খাদ্য কর্মকর্তা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম জানান, বরিশাল সদর উপ‌জেলায় মোট ১৪১ টন ধান এবং ৩শ টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করা হ‌য়ে‌ছে।  যার কার্যক্রম এরইমধ্যে শুরু হয়েছে।

তিনি বলেন, বাজারের চেয়ে পাঁচ ভাগ আদ্রতা কমে ১৪ ভাগ আদ্রতার ধান সংগ্রহ করা হচ্ছে। পাশাপাশি কৃষি অফিস থেকে পাঠানো তালিকা অনুযায়ী কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করছেন এবং এরইমধ্যে বেশ সারাও পাওয়া গেছে।

এদিকে ধান বিক্রি করে বরিশাল সদর উপজেলার জাগুয়া ইউনিয়নের আস্তাকঠি এলাকার কৃষক মোঃ জলির হাওলাদার জানান, গত কয়েকবছর ধরে সরকারের ধান সংগ্রহ কার্যক্রমের সাথে যুক্ত রয়েছেন।  এতে করে বাহিরের বাজারের থেকে দাম বেশি পেয়েছেন। গ্রামে পাইকাররা ধান মনপ্রতি মোটা-চিকন ভেদে ৪ থেকে ৫ শত টাকা দরে কিনছেন।  ফলে কৃষকরা চিন্তিত হয়ে পরেন।  আর এখন সরকারের কাছ থেকে মনপ্রতি ধানে ১ হাজার ৪০ টাকা পেয়েছেন ।

তিনি বলেন, ৩ একর সম্পত্তির মধ্যে ২ একর জমিতে নিজে ধান লাগিয়েছে বাকী ১ একর বরগা দিয়েছি। ২ একরে ১ লাখ ৬ হাজার টাকা খরচ করে ১৮০ মন ধান পেয়েছি।  যেখান থেকে ৩ টন বিক্রি করেছি।  এরইমধ্যে ৭৮ হাজার টাকা হাতে এসেছে যদি সব ধান এই দরে বিক্রি করতে পারি তবে লোকসানের কোন শঙ্কা নেই।

একই এলাকার অপর এক কৃষক গৌতম রায় জানান, সরকারিভাবে ধানের দর ২৬ টাকা ও চালের দর ৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ২০ মন ধান বিক্রি করেছি আরো ২০ মন করবো। গত ৩ বছর ধরে সরকারের কাছ ধান বিক্রি করছি।  যে দর আশা করেছি তা না পেলেও সরকারের এ পদক্ষেপের কারণে লোকসানে পড়তে তো হচ্ছে না। আর লাভও তো কিছুটা হবেই।

এদিকে জেলা খাদ্য নিয়ন্ত্রন কার্যালয়ের  কর্মকর্তা অবনী মোহস দাস জানান, গোটা বরিশাল বিভাগে ৫ হাজার ১৯ টন ও ১৬ হাজার ৩০ টন চাল সংগ্রহ করা হবে।

যারমধ্যে বরিশাল জেলায় ১হাজার ৫৮৭ টন ধান এবং ৪ হাজার ৪৫১ টন চাল সংগ্রহের লক্ষমাত্রা নির্ধারন করা হ‌য়ে‌ছে।  ধান কে‌জি প্রতি ২৬ টাকা এবং চাল প্র‌তি কে‌জি ৩৬ টাকা নির্ধারন করা হ‌য়ে‌ছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp