বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সরোয়ারকে ঠেকাতে বিভাজন, একত্রিত হচ্ছেন পদবঞ্চিতরা

অনলাইন ডেস্ক ::- মজিবর রহমান সরোয়ারকে ঠেকাতে গিয়ে বরিশাল বিএনপি বিভাজনের মধ্যে পড়েছে। গত ১১ মার্চ মহানগরের ৩০টি ওয়ার্ড কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। সম্প্রতি ৩০টি ওয়ার্ডে কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। গত দেড় মাসে ১৬টি ওয়ার্ডে আহ্বায়ক কমিটি করা হয়েছে। এসব কমিটিতে আগের কমিটির নেতা-কর্মীরা প্রাধান্য না পাওয়ায় অসন্তোষ ও বিক্ষোভ চলছে। দুই পক্ষের মধ্যে সংঘাতও ঘটছে। গত ১২ অক্টোবর নগরের ৭ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক কমিটি গঠনের প্রতিক্রিয়ায় বিক্ষোভের আয়োজন করেন দলের একাংশের নেতা-কর্মীরা। এতে হামলা চালান মহানগর বিএনপির বর্তমান আহ্বায়ক কমিটির সমর্থকেরা।

২৪ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সভাপতি ও সাবেক কাউন্সিলর ফিরোজ আহমেদ বলেন, বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ডে কখনো অংশ নেননি—এমন বেশ কয়েকজনকে কমিটির সদস্য করা হয়েছে। ত্যাগী, যোগ্য ও দীর্ঘদিন ধরে সংগঠন করা প্রকৃত নেতা-কর্মীদের পদবঞ্চিত করা হয়েছে। মহানগর আহ্বায়ক কমিটি ওয়ার্ড কমিটি নিয়ে বাণিজ্য করেছে।

বরিশাল দক্ষিণ ও উত্তর জেলা কমিটিতেও মজিবরের প্রভাব ছিল। দক্ষিণ ও উত্তর জেলার আহ্বায়ক কমিটিও ঘোষণা করা হয় গত বছরের ৩ নভেম্বর। এই দুই কমিটির আহ্বায়ক, সদস্যসচিব মজিবরবিরোধী পক্ষ হিসেবে পরিচিত। এসব কমিটিতেও অস্থিরতা চলছে।

দক্ষিণ জেলা বিএনপির আওতায় থাকা আটটি সাংগঠনিক ইউনিটের সভাপতি-সম্পাদকের পদাধিকারবলে আহ্বায়ক কমিটিতে আসার কথা। কিন্তু বাদ পড়েন বাবুগঞ্জ বিএনপির সাধারণ সম্পাদক ওয়াহিদুল ইসলাম। তিনি মজিবরের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। জেলা বিএনপি নেতাদের মধ্যে মামলার আসামি হওয়া ছাড়াও হামলা-নির্যাতনের শিকার হয়েছেন ওয়াহিদুল।

বরিশাল দক্ষিণ জেলা কমিটির আহ্বায়ক মজিবুর রহমানের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতা, খামখেয়ালিপনা ও অমানবিক আচরণের অভিযোগ এনে গত ৬ ও ৮ জুলাই ১১ সদস্য পদত্যাগ করেন। 

প্রায় ১৪ বছর আগে গঠিত সদর উপজেলা বিএনপির কমিটি গত ১২ জুলাই বিলুপ্ত করা হয়। ১৫ সেপ্টেম্বর নুরুল আমিনকে আহ্বায়ক ও রফিকুল ইসলামকে সদস্যসচিব করে আহ্বায়ক কমিটি গঠন করা হয়। দুই দিন পরে তা বাতিল করার দাবিতে সংবাদ সম্মেলন করেন পদবঞ্চিত নেতারা। তাঁরা অশ্বিনীকুমার হলসংলগ্ন জেলা বিএনপির কার্যালয়ে তালা ঝুলিয়ে দেন।

এসব বিষয়ে নগর কমিটির আহ্বায়ক মনিরুজ্জামান খান বলেন, খালেদা জিয়ার মুক্তি, তারেক রহমানের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, গণতন্ত্র প্রতিষ্ঠা, হত্যা, গুম, খুন, নির্যাতন প্রতিরোধ এবং অবৈধ সরকারের পতনই হলো এখন সবচেয়ে বড় লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে দেশ এখন ঐক্যবদ্ধ। সেখানে দলের ক্ষুদ্র স্বার্থের কথা ভাবার সময় কোথায়? এখন আর কোনো দ্বিধাদ্বন্দ্ব নেই। কেউ বাদ থাকবেন না।

প্রায় ২০ বছর বরিশাল মহানগর বিএনপির সভাপতি ছিলেন এ্যাডভোকেট মজিবর রহমান সরোয়ার। বরিশাল মহানগরীর ওয়ার্ড কমিটিগুলো ছিল তাঁর অনুসারীদের দখলে। তাঁকে কোণঠাসা করতে দলের একটা অংশ দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছিল। তারা অনেকটাই সফল। মহানগরের কমিটিতে পদ পাননি মজিবর রহমান সরোয়ার। ওয়ার্ড কমিটিগুলো থেকেও বাদ পড়ছেন তাঁর অনুসারীরা।

বরিশাল মহানগর বিএনপির নতুন আহ্বায়ক কমিটি ঘোষিত হয় গত বছরের ৩ নভেম্বর। মনিরুজ্জামান খান ফারুককে আহ্বায়ক এবং মীর জাহিদুল কবিরকে সদস্যসচিব করা হয় ওই কমিটিতে। পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির জন্য কেন্দ্রে নাম জমা দেওয়ার পর আপত্তি তোলেন বিলুপ্ত কমিটির অন্তত ৩১ নেতা। তাঁরা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে লিখিত অভিযোগ দেন। তাঁরা বলেন, পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটির অর্ধেকের বেশি নেতা রাজপথে কোনো আন্দোলন-সংগ্রামে অংশ নেননি। ত্যাগী ও যোগ্যদের বাদ দিয়ে নিষ্ক্রিয় নেতাদের মাধ্যমে কমিটি গঠন করার বিষয়ে অভিযোগ করলেও তাঁদের অভিযোগ আমলে নেওয়া হয়নি। গত ২২ জানুয়ারি মহানগরের ৪১ সদস্যের পূর্ণাঙ্গ আহ্বায়ক কমিটি অনুমোদন দেওয়া হয়।

মজিবর রহমান সরোয়ার দলের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব। সংসদ সদস্য, হুইপ ও সিটি মেয়রের দায়িত্বও পালন করেছেন। দলের সাংগঠনিক কাঠামোয় তাঁর শক্ত প্রভাব রয়েছে।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে, মজিবর রহমানের আধিপত্য ভাঙতে তাঁর বিরোধী একটি অংশ একজোট হয়েছিল। তারা ঢাকায় কেন্দ্রীয় নেতাদের কাছে একাধিকবার ধরনা দিয়ে তাঁকে বাদ দিয়ে নতুন কমিটি প্রতিষ্ঠার তৎপরতা চালায়। এক নেতা দুই পদে থাকতে পারবেন না—এমন নীতি দেখিয়ে মজিবর রহমান সরোয়ারকে কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে। অথচ দক্ষিণ জেলা বিএনপির কমিটির ক্ষেত্রে এই নিয়ম মানা হয়নি। দক্ষিণ জেলায় ১ ও ২ নম্বর সদস্য করা হয়েছে সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খান ও বানারীপাড়া উপজেলা বিএনপির সভাপতি শরফুদ্দিনকে। তাঁরা দুজনই কেন্দ্রীয় কমিটির সদস্য।

জানতে চাইলে মজিবর রহমান সরোয়ার বলেন, ‘শুরু থেকেই দুই পক্ষকে সমন্বয় করার জন্য কেন্দ্রকে অনুরোধ করেছিলাম। কিন্তু সে উদ্যোগ নেওয়া হয়নি। যাঁরা দীর্ঘদিন ধরে আন্দোলন-সংগ্রাম করেছেন, হামলা, মামলা, জেল-জুলুম ও অত্যাচার সহ্য করে বরিশালে বিএনপিকে শক্তিশালী অবস্থানে নিয়ে গেছেন, এখন তাঁরা দলে জায়গা পাচ্ছেন না—এটা দুঃখজনক। এমন দ্বিধাবিভক্তি থাকলে চলমান সরকারবিরোধী আন্দোলন ব্যাহত হবে।’

বরিশালের কমিটি থেকে বাদ পড়া সাবেক নেতারা চা-চক্রের মাধ্যমে নিজেদের ক্ষোভ-অবস্থান জানান দিচ্ছেন। বাদ পড়া নেতারা গত পবিত্র রমজানে আলাদা ইফতার মাহফিলসহ নানা কর্মসূচি পালন করেছেন। ৫ নভেম্বর বরিশালে অনুষ্ঠিত বিএনপির বিভাগীয় গণসমাবেশের প্রস্তুতি সভা গত ২৩ অক্টোবর নগরের কাউনিয়া এলাকায় নিজের বাড়িতে করেন মজিবর রহমান সরোয়ার। পদবঞ্চিত নেতারা ৩ সেপ্টেম্বর ঢাকায় দলের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর সঙ্গে সাক্ষাৎ করে আহ্বায়ক কমিটির বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। অভিযোগের বিষয়ে গত ৭ সেপ্টেম্বর বরিশাল শহরের একটি হোটেলে বৈঠক হয়। বৈঠকে মহানগর কমিটির আহ্বায়ক, সদস্যসচিবসহ গুরুত্বপূর্ণ নেতারা উপস্থিত ছিলেন না। 

নগর বিএনপির সাবেক সহসাধারণ সম্পাদক আনোয়ারুল হক বলেন, দলের প্রতিটি কমিটিকে কুক্ষিগত করার অসুস্থ প্রবণতা চলছে। এমন পরিস্থিতি চলতে থাকলে চলমান সরকারবিরোধী আন্দোলন বাধাগ্রস্ত হবে। দ্বিধাবিভক্তি ভুলে সবাইকে নিয়ে দলকে শক্তিশালী করা না গেলে বরিশালের শক্তিশালী বিএনপি ক্ষতিগ্রস্ত হবে।

সূত্র, প্রথম আলো

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp