বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সাবেক হুইপ সৈয়দ শহীদুল হক জামাল তৃণমুল থেকে উঠে আসা বর্ণাঢ্য রাজনীতিকের জীবনাবসান

রাহাদ সুমন, বানারীপাড়া প্রতিনিধি :: জাতীয় সংসদের বিএনপি দলীয় সাবেক হুইপ ও বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান সৈয়দ শহীদুল হক জামাল (৭৬) আর নেই। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধিন অবস্থায় ১৮ মার্চ বুধবার বাংলাদেশ সময় সকাল ৯টা ২০ মিনিটে তিনি মৃত্যুবরণ করেন (ইন্না..রাজিউন)।

তার মৃত্যুর খবরে বরিশালের বানারীপাড়া,উজিরপুর ও পিরোজপুরের স্বরূপকাঠিতে শোকের ছায়া নেমে এসেছে। তার অসু¯তার’ খবর পেয়ে ৪ মার্চ দূপুরে এয়ার অ্যাম্বুলেন্স যোগে সিঙ্গাপুর থেকে তার ব্যক্তিগত বিশেষজ্ঞ চিকিৎসক’রা ঢাকার এ্যাপোলো হাসপাতালে এসে শহীদুল হক জামালের অবস্থার অবনতি দেখার পরে নিজেদের তত্ত্বাবধানে উন্নত চিকিৎসার জন্য এয়ার অ্যাম্বুলেন্সে তাকে ওই দিনই বিকালে সিঙ্গাপুর নিয়ে যান। তার গলব্লাডারে বড় ধরনের একটি পাথর ও পেনক্রিয়াসে জরুরী অপারেশন প্রয়োজন হওয়ায় সেখানে পৌঁছার পরে ওই দিনই তাৎক্ষনিক গলব্লাডারে অস্ত্রপচার করা হয়।

তবে তার উচ্চ রক্তচাপ ও হৃদরোগ থাকায় আরও অধিকতর পরীক্ষা নিরিক্ষা শেষে তার শরীরে পেনক্রিয়াসে আরও একটি অস্ত্রপচার করার কথা ছিল। কিন্তু গলব্লাডারে অস্ত্রপচারের পর অবস্থার আরও অবনতি হওয়ায় সেই থেকে তাকে লাইফ সার্পোটে রাখা হয়। সৈয়দ শহীদুল হক জামালের ছোট ছেলে ব্যারিস্টার সৈয়দ সাইফুল হক সাইফ সিঙ্গাপুর থেকে মুঠোফোনে জানান, গলবøাডারে অস্ত্রপচার হওয়ার পর থেকে তার বাবা লাইফ সার্পোটে ছিলেন।

১৮ মার্চ সকাল ৯টা ২০ মিনিটে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। বুধবার রাতে তার লাশ নিয়ে দেশে আসার কথা রয়েছে। তার ¯স্নেহভাজন বানারীপাড়া উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মীর সহিদুল ইসলাম জানান সিঙ্গাপুর থেকে তার মরদেহ ঢাকায় পৌঁছানোর পরে জানাজা ও দাফন সম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। প্রসঙ্গত সৈয়দ শহীদুল হক জামাল ১৯৯১,১৯৯৬ (১৫ ফেব্রুয়ারী) ও ২০০১ অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে বরিশালের বানারীপাড়া সংযুক্ত পিরোজপুরের স্বরূপকাঠি আসনে বিএনপির টিকিটে তিন বার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি মেহেরপুর ও পিরোজপুর জেলার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীও ছিলেন।

তৃণমুল থেকে কেন্দ্রীয় রাজনীতিতে উঠে আসা বর্ণাঢ্য এক রাজনীতিকের জীবনাবসান :
বানারীপাড়ার উদয়কাঠি ইউনিয়নের লবণসাড়া গ্রামের ওয়ার্ড থেকে সৈয়দ শহীদুল হক জামাল ১৯৬৫ সালে প্রথমে ইউপি সদস্য নির্বাচিত হন। জিয়াউর রহমানের আস্থাভাজন সৈয়দ শহীদুল হক জামাল বিএনপির প্রতিষ্ঠাকালীণ থেকে এ দলকে দক্ষিণাঞ্চলে প্রতিষ্ঠিত করতে বিশেষ ভ‚মিকা রাখেন।ফলে তৃনমূল থেকে জাতীয় রাজনীতিতে তার অভিষেক ঘটে।

১৯৯১ সালে বানারীপাড়া-স্বরূপকাঠি আসন থেকে তিনি বিএনপির মনোনয়ন পেয়ে ধানের শীষ প্রতীক নিয়ে হেভিওয়েট প্রার্থী আওয়ামী লীগের তৎকালীণ প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমুকে বিপুল ভোটের ব্যবধানে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়ে রাজনীতিতে চমক সৃষ্টি করেন। এর পুরস্কার হিসেবে তাকে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মনোনীত করা হয়। ১৯৯৬ সালের ১৫ ফেব্রæয়ারীর এক তরফা নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্ধিতায় সংসদ সদস্য নির্বাচিত হন।

ওই বছর তত্ত¡াবধায়ক সরকারের অধিনে অনুষ্ঠিত নির্বাচনে তিনি সামান্য ভোটে পরাজিত হলেও ২০০১ সালের নির্বাচনে শের-ই বাংলার একমাত্র ছেলে আওয়ামী লীগ সরকারের(১৯৯৬-২০০১) পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী একে ফায়জুল হককে বিশাল ব্যবধানে হারিয়ে তৃতীয় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। এবারও দল তাকে পুরস্কৃত করে মহান জাতীয় সংসদের হুইপ ও প্রথমে মেহেরপুর ও পরে পিরোজপুর জেলার দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী নিযুক্ত করে। এর পাশাপাশি তাকে বিএনপির চেয়ারপার্সন বেগ খালেদা জিয়ার রাজনৈতিক উপদেষ্টা,কেন্দ্রীয় কমিটির কার্য নির্বাহী সদস্য ও পিরোজপুর জেলা বিএনপির সভাপতির দায়িত্ব দেওয়া হয়।

তিন বারের সংসদ সদস্য সৈয়দ শহীদুল হক জামাল এলাকার উন্নয়নে ব্যপক ভ‚মিকা রাখেন। সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পূর্বেই তিনি বানারীপাড়ার সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের ৫ ইউনিয়ন বেষ্টিত অজঁপাড়াগায় বাবার নামে বাইশারী সৈয়দ বজলুল হক কলেজ প্রতিষ্ঠা করে ঘরে ঘরে উচ্চ শিক্ষার আলো ছড়িয়ে দেন। ওই কলেজটি বর্তমানে উপজেলার একমাত্র বিশ্ববিদ্যালয় কলেজ। এছাড়াও স্কুল,কলেজ,মাদ্রাসা,মসজিদ,মন্দির নির্মাণ ও রাস্তাঘাটের অভ‚তপূর্ব উন্নয়ন সাধন করেন তিনি। এছাড়া সহ্রসাধিক বেকার যুবক-যুবতিদের চাকরি দিয়ে ও গরীবদের নানা ভাবে সহায়তা করে তিনি “গরীবের বন্ধু” হয়ে ওঠেন।

প্রতিপক্ষের কাছে অপ্রিয় হলেও সাধারণ মানুষের কাছে ছিলেন সমধিক জনপ্রিয়। অতিথিপরায়ন এ নেতা সর্বস্তরের মানুষের কাছে “ভাইজান” হিসেবে পরিচিত ছিলেন।২০০৭ সালে ওয়ান ইলেভেনের সেনা সমর্থিত ত্ত¡াবধায়ক সরকার আমলে সংস্কার পন্থীর ধুয়ো তুলে ২০০৮ সালের নির্বাচনে তাকে দলীয় মনোনয়ন থেকে বঞ্চিত করা হয়। এতে ক্ষুদ্ধ হয়ে তিনি দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মতো তিনটি আসনে বরিশাল-২,পিরোজপুর-১ ও ২ আসনে স্বতন্ত্রব্যানারে বিদ্রোহী প্রার্থী হন। ফলে দল থেকে তাকে বহিস্কার করা হয়।

ওই নির্বাচনে এ তিন আসনে বিএনপির প্রার্থীদের ভরাডুবি ঘটে আওয়ামী লীগ প্রার্থীদের বিজয় অর্জণ হয় মূলত তিনি বিদ্রোহী প্রার্থী হওয়ার কারনে।পরে জিয়ার আদর্শের নতুন বিএনপি গঠন চেষ্টায় সফল না হয়ে তিনি রাজনীতি থেকে নিজেকে অনেকটা আড়াল করে ফেলেন।২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে তিনি বরিশাল-২(বানারীপাড়া-উজিরপুর) আসনে বিএনপি থেকে পুনরায় মনোনয়ন পেতে চেষ্টা চালান। যৌথভাবে তাকে মনোনয়ন দেওয়া হলেও চ‚ড়ান্তমুহুর্তে তাকে আবারও ধানের শীষের টিকিট থেকে বঞ্চিত করা হয়। এতে তিনি আবারও ক্ষুদ্ধ হয়ে তার অনুসারী নেতৃবৃন্দকে আওয়ামী লীগের যোগদান করান এবং নিজেও আওয়ামী লীগের প্রতি অনুরক্ত হয়ে ওঠেন।

গত বছর ঢাকায় ক্যান্টনমেন্টের নিজ বাসায় কেক কেটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন করে তাঁকে ‘বঙ্গরত্ন’ উপাধি দিয়ে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির পিতা মেনেই সবার রাজনীতি করা উচিৎ মন্তব্য করে তিনি আলোচনায় চলে আসেন।তৃনমূলে রাজনীতি করা মাটি ও মানুষের এ নেতার মৃত্যুতে গোটা এলাকায় শোকাবহ পরিবেশ বিরাজ করছে।

তার মৃত্যুতে বরিশাল-২ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম,সাবেক সংসদ সদস্য মো.মনিরুল ইসলাম মনি,কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান খান,বানারীপাড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব গোলাম ফারুক,পৌরসভার মেয়র অ্যাডভোকেট সুভাষ চন্দ্র শীল,উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এমএ সালেক,সাবেক সাধারণ সম্পাদক মীর সহিদুল ইসলাম,পৌর বিএনপির সাবেক সভাপতি খলিলুর রহমান চোকদার,উপজেলা যুবদলের সাবেক সভাপতি নজরুল ইসলাম সরোয়ার হাওলাদার,সাবেক সাধারণ সম্পাদক মনিরুল আলম মিঠু,উপজেলা শ্রমিকদলের সাবেক সভাপতি নজরুল ইসলাম বাবুল ডাকুয়া,বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমন ও সম্পাদক সুজন মোল্লা প্রমুখ সহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,পেশাজীবী ও
সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp