বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সেই ১৮ এইচএসসি পরীক্ষার্থীর বিরুদ্ধে বরিশাল শিক্ষাবোর্ডের মামলা

নিউজ ডেস্ক :: উত্তরপত্রে জালিয়াতির অভিযোগে ১৮ এইচএসসি পরীক্ষার্থীসহ ১৯জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। উত্তরপত্র জালিয়াতির অভিযোগে ১৮ পরীক্ষার্থীসহ ১৯ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ আনোয়ারুল আজিম বাদী হয়ে মহানগরীর এয়ারপোর্ট থানায় গতকাল সোমবার মামলাটি দায়ের করেন। মামলার অপর আসামি হচ্ছেন বোর্ডের রেকর্ড সাপ্লাইয়ার গোবিন্দ চন্দ্র পাল।

বিমানবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহাবুবুর রহমান জানান, বোর্ডের কর্মচারী গোবিন্দসহ অভিযুক্ত ১৮ পরীক্ষার্থীকে মামলায় আসামি করা হয়েছে। তবে ঘটনার সঙ্গে বোর্ডের আরো অনেকে জড়িত আছে। আসামির সংখ্যা আরো বাড়তে পারে। তাই প্রমাণ স্বরূপ জালিয়াতির সঙ্গে সম্পৃক্ত সকল কাগজপত্র বোর্ড কর্তৃপক্ষের নিকট চেয়েছেন।

এদিকে, জালিয়াতির অভিযোগ ওঠার পর ঘটনা তদন্তে কমিটি গঠিত হয়। তবে এখনো তদন্ত প্রতিবেদন দাখিল করেনি কমিটি। গতকাল সোমবার মামলা দায়েরে আগমুহূর্তেও রেকর্ড শাখায় কর্মরত বেশ কয়েকজন কর্মচারীর সাক্ষ্য নেয় তদন্ত কমিটি।

এর আগে গত ২২ আগস্ট বৃহস্পতিবার উচ্চতর গণিতের প্রধান পরীক্ষক পিরোজপুর শহীদ সোহরাওয়ার্দী কলেজের সহযোগী অধ্যাপক শহিদুল ইসলাম, নিরীক্ষক নলছিটি ডিগ্রী কলেজের প্রভাষক আবু সুফিয়ান এবং পরীক্ষক মানিক মিয়া মহিলা কলেজের শিক্ষক মনি মোহনের সঙ্গে কথা বলে তদন্ত কমিটির সদস্যরা।

নিরীক্ষক আবু সুফিয়ান বলেন, আমার শিক্ষকতার বয়স ২৫ বছর। ১০ বছর ধরে আমি খাতা নিরীক্ষণের কাজ করছি। কিন্তু ১৮টি খাতা মূল্যায়ন করতে গিয়ে আমার সন্দেহ হয়। আগে আমরা নিজেরাই উত্তরপত্রে নিজেদের মত করে নম্বর দিতাম। কিন্তু সৃজনশীল হওয়ায় প্রশ্নের উত্তর তৈরি করে দেয়া হয়।

আমরা খাতা নিরীক্ষণের সময় ওই প্রশ্নপত্রে যে নিয়মে অংক করা সেইভাবে মূল্যায়ন করে নম্বর প্রদান করি। খাতায় মিলিয়ে দেখিয়ে বোর্ড থেকে দেয়া উত্তরপত্রে যেভাবে অংক করা ঠিক সেভাবেই ওই ১৮টি খাতায় অংক তুলে দেয়া হয়েছে।

উত্তরপত্রে একটি অংক ১৩ লাইনে শেষ হয়েছে। ওই পরীক্ষার্থীর খাতায়ও ঠিক সেইভাবে ১৩ লাইনে অংক উঠানো। উচ্চতর গণিতে লিখিত পরীক্ষায় নম্বর ৫০। এর মধ্যে ‘ক’ অথবা ‘খ’ যেকোন গ্রুপ থেকে কমপক্ষে দুটিসহ ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে।

চারজন পরীক্ষার্থী ফাঁস করা উত্তরশিট দেখে সব অংকই একই গ্রুপ থেকে তুলে রেখেছেন। ফলে তাদেরকে ৪০ দেয়া হয়েছে। বাকি ১৪ জন পেয়েছেন ৫০ এর মধ্যে ৫০।

শুধু তাই নয় একটি অংক আসছে যেটি করতে গেলে আমারও অন্তত ১০ বার কাটা ছেড়া করতে হবে। অথচ ১৮ পরীক্ষার্থী এমন নিখুঁতভাবে অংকটি তুলে রেখেছেন যা দেখলে যে কারোই সন্দেহ হবে। বিষয়টি সন্দেহ হবার পরে আমি প্রধান পরীক্ষককে অবহিত করি।

তিনি চেয়ারম্যানের স্যারের কাছে খাতাগুলো নিয়ে যান। এর পরই বেরিয়ে আসে আসল রহস্য। ওই ১৮ শিক্ষার্থী পরীক্ষার হলে খাতায় কিছু না লিখে সাদা খাতা জমা দেন। প্রত্যেকটি খাতায় একটি লাল দাগ টানা ছিল।

এরপর খাতা বোর্ডে জমা দেয়ার পর রেকর্ড সাপ্লাইয়ার খাতাগুলো বের করে কোন একজনকে দিয়ে ১৮ জনের খাতায় হুবহু উত্তরপত্রে করা অংকগুলো তুলে রাখেন। ওই ১৮ জন পরীক্ষার্থী বিভিন্ন কেন্দ্রে হলেও সব খাতা যায় পরীক্ষক মনি মোহনের কাছে। শিক্ষা বোর্ড চেয়ারম্যান এরপর ১৮ শিক্ষার্থীকে ডেকে জিজ্ঞাসাবাদ করেন।

একপর্যায়ে পরীক্ষার্থীরা উত্তরপত্র জালিয়াতির বিষয়টি স্বীকার করেন। তারা জানান, টাকার বিনিময়ে গোবিন্দ চন্দ্র পাল এ কাজটি করেছেন। এরপর ১৮ পরীক্ষার্থীর ফলাফল স্থগিত করা হয়। শুধু তাই নয় আগামী তিন বছর পর্যন্ত তারা পরীক্ষায় বসতে পারবে না।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp