বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সৌদিতে নির্বাসিত তিউনিশিয়ার স্বৈরশাসক বেন আলীর মৃত্যু

সৌদি আরবে নির্বাসিত আফ্রিকার দেশ তিউনিশিয়ার ক্ষমতাচ্যুত স্বৈরশাসক ও সাবেক প্রেসিডেন্ট জিনে এল আবিদিন বেন আলী মারা গেছেন। তিউনিশিয়ায় সম্প্রতি অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে; এই নির্বাচনের কয়েকদিন পর বৃহস্পতিবার ৮৩ বছর বয়সে মারা গেলেন সাবেক এই তিউনিশ স্বৈরশাসক।

তিউনিশিয়ার সাবেক এই প্রেসিডেন্টের আইনজীবী মুনির বেন সালহা টেলিফোনে বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, সৌদি আরবে কিছুক্ষণ আগে মারা গেছেন বেন আলী। তিউনিশিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী বেন আলীর মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন।

বেন আলীর স্বৈরশাসনের বিরুদ্ধে ২০১১ সালে ব্যাপক গণ-অভ্যুত্থান শুরু হয়। স্বৈরশাসনে অতিষ্ঠ সাধারণ নাগরিকদের গণতান্ত্রিক আন্দোলনের মুখে ওই বছর সৌদি আরবে পালিয়ে যান বেন আলী। তিউনিশিয়ায় শুরু হওয়া এই বিপ্লব পরবর্তীতে ‘আরব বসন্ত’ নামে আরব বিশ্বের বিভিন্ন শুরু হয়; যা আরব দেশগুলোর ক্ষমতাসীন স্বৈরশাসকদের ভীত নাড়িয়ে দেয়।

গত রোববার তিউনিশিয়ায় অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এবারের এই প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির বেশ কয়েকটি দলের প্রতিদ্বন্দ্বিরা অংশ নেন। বেন আলীর শাসনের যুগে এ ধরনের নির্বাচন অনুষ্ঠান কল্পনাও করা যেতো না।

রোববারের এই নির্বাচনে তিউনিশিয়া বিপ্লবের পরিচিত মুখ আবির মৌসিও অংশ নিয়েছেন। বেন আলী সরকারকে ক্ষমতাচ্যুতকারী বিপ্লবীদের সমর্থক হিসেবে নির্বাচনে অংশ নিয়ে প্রায় ৪ শতাংশ ভোট পেয়েছেন তিনি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp