বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সৌদির ৫০০ সৈন্যকে হত্যার ভিডিও প্রকাশ

ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথি গত ৭২ ঘণ্টায় নাজরান প্রদেশে অভিযান চালিয়ে সৌদি আরবের ৫০০ সৈন্যকে হত্যা ও আরো দুই হাজারের বেশি সৈন্যকে আটকের দাবি করেছে। রোববার এক সংবাদ সম্মেলনে হুথিরা তাদের এই দাবির পক্ষে একটি ভিডিও ও বেশ কিছু ছবি প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে সৌদি আরবের আটক সৈন্য ও সামরিক যানবাহনের ছবি এবং ভিডিও প্রদর্শন করা হয়। তবে সৌদি আরবের এই সৈন্যদের শরীরে ইউনিফর্ম ছিল না। আটক সৈন্যরা সারিবদ্ধভাবে হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত একঠি এলাকায় যায়। পরে সেখানে অনেক সৈন্যকে রক্তাক্ত অবস্থায় মাটিতে শুয়ে ও অনেকে মুখে সাদা কাপড় বাঁধা অবস্থায় দেখা যায়।

তবে হুথিদের এই দাবির ব্যাপারে সৌদি আরব এখন পর্যন্ত নিশ্চিত কোনো তথ্য জানায়নি। সম্মেলনে সৌদি আরবের সৈন্যদের বিশাল একটি বহরকে আটক ও হামলায় তাদের যানবাহন উল্টে যাওয়ার ছবি ও ভিডিও প্রদর্শন করে হুথিরা। গত তিনদিন ধরে ইয়েমেনের দক্ষিণাঞ্চলের নাজরান প্রদেশের অভিযান চালিয়ে সৌদি আরবের এই সেনাদের আটক করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে দাবি করেছে হুথি। ইয়েমেন সীমান্তের এ প্রদেশে সামনে আরো বড় পরিসরে অভিযান পরিচালনার ঘোষণা দিয়েছে এই বিদ্রোহী গোষ্ঠী।

হুথিদের মুখপাত্র মোহাম্মদ আব্দুল সালাম সৌদি সামরিক বাহিনীর বিরুদ্ধে পরিচালিত অভিযানকে ‘আল্লাহর পক্ষ থেকে বিজয়’ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, সৌদি আরবের নিষ্ঠুর আগ্রাসন শুরু হওয়ার পর থেকে এটি সৃষ্টিকর্তার পক্ষ থেকে আমাদের বিজয়। শত্রুরা ভয়াবহ ক্ষতির সম্মুখীন হয়েছে…মাত্র কয়েকদিনের মধ্যেই বিশাল ভূখণ্ড সৌদি সেনামুক্ত করা হবে।

নাজরানে অভিযানের সময় সৌদি আরবের কয়েকশ সৈন্য নিহত ও আহত হয়েছে বলে দাবি করেছেন এই হুথি নেতা। তিনি বলেছেন, রিয়াদের হাতে এখন বিকল্প আছে সীমিত। তবে কীভাবে ইয়েমেন থেকে তারা চলে যেতে পারে এখন সেটি বিবেচনা করতে পারে। মোহাম্মদ আব্দুল সালাম বলেছেন, সৌদি আরব যদি ইয়েমেন ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়, তাহলে হুথিরা হামলা বন্ধ করবে।

ইয়েমেনে সামরিক বাহিনী যে ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তাতে সৌদি আরবের কোন এলাকায় তারা অভিযান চালিয়েছে তার যেমন বর্ণনা রয়েছে তেমনি ইয়েমেনি যোদ্ধারা সৌদি অবস্থানে যে সমস্ত গোলাবর্ষণ করছে সেই দৃশ্যও রয়েছে। ভিডিওতে সৌদি সেনা এবং তাদের ভাড়াটে সন্ত্রাসীদের পালিয়ে যেতে দেখা যায়।

এছাড়া বহু মৃতদেহ যেখানে সেখানে পড়ে থাকতে দেখা গেছে। আটক সৌদি সমর্থিত অনেক গেরিলা জানিয়েছে, তারা লোভে পড়ে অর্থের বিনিময়ে সৌদি আরবের পক্ষে ইয়েমেনের জনগণের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণ করেছে।

হুথিদের প্রকাশিত ২৫ মিনিটের ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন

 

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp