বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

স্কুলে মুহাম্মাদ (সা.)-এর কার্টুন প্রদর্শন, প্রতিবাদে মুসলিমদের বিক্ষোভ

অনলাইন ডেস্ক :: এবার ইংল্যান্ডের একটি স্কুলের ক্লাসে হজরত মুহাম্মাদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কার্টুন প্রদর্শন করেছে। এ ঘটনায় স্থানীয় শতশত মুসলিম স্কুলের বাইরে অবস্থান এবং বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচি পালন করেছে। মুসলিমদের প্রতিবাদের প্রেক্ষিতে অভিযুক্ত স্কুল শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। বিবিসিসহ অনেক আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, ২৯ বছর বয়সী ধর্মীয় স্টাডিজের এই শিক্ষক গত সোমবার ক্লাসে ছাত্রদের কাছে চিত্রটি দেখিয়েছিল বলে জানা গেছে। বৃহস্পতিবার রাতে অনলাইনে তার নাম প্রকাশিত হলে নিরাপত্তার জন্য পুলিশ তাকে সরিয়ে নেয়।

ঘটনাটি গত সোমবার ওয়েস্ট ইয়র্কশায়ারে ব্যাটলি গ্রামার স্কুলে ঘটে। স্কুলের একটি ক্লাসে হজরত মুহাম্মাদুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর কার্টুন প্রদর্শন করে এক শিক্ষক। ফলে স্থানীয় মুসললিমরা বিক্ষোভ ও প্রতিবাদ কর্মসূচি পালন করে।

অভিবাবকদের পাশাপাশি ছাত্ররাও এই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছে। বিক্ষোভকারীরা বলেন আমরা চুপ করে থাকতে পারি না, আমাদের উঠে দাঁড়াতে হবে এবং স্কুলের প্রধান শিক্ষক এবং গভর্নিং বডির সবাইকে বুঝতে হবে এটা হালকা কিছু নয়। অভিযুক্ত শিক্ষককে স্থায়ীভাবে অপসারণ করতে হবে।

বিক্ষোভকারী স্থানীয়দের একজন বলেছেন, ‘এই কার্টুন সমগ্র মুসলিম সম্প্রদায়কে অপমানিত করেছে। তিনি প্রধান শিক্ষককে মৌখিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানান। বৃহস্পতিবার (২৫ মার্চ) স্কুলের বাইরে কয়েকশ লোক জড়ো হয়ে ওই শিক্ষককে স্থায়ীভাবে বরখাস্ত করারও দাবি জানান।

স্কুলের প্রধান শিক্ষক গ্যারি কিবলে ঘটনার জন্য ক্ষমা চেয়ে তিনি বলেন, তদন্ত না হওয়া পর্যন্ত তাকে (অভিযুক্ত শিক্ষক) বরখাস্ত করা হয়েছে। তিনি আরও বলেন, স্কুলের প্রতিনিধিত্বকারী সকল সম্প্রদায়ের লোকদের নিয়ে আমরা এগিয়ে যেতে চাই। আমরা তাদের কাছে বড় ধরনের অপরাধ করার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।

তাছাড়া স্কুলটিতে স্থানীয় সিলেবাস অনুযায়ী বা স্কুলের নির্ধারিত ধর্ম বা ধর্মীয় সম্প্রদায় অনুসারে কিংবা নির্দিষ্ট ক্ষেত্রে স্ব স্ব নীতি অনুসরণ করার কথা বলা আছে।

এ ঘটনায় ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশের একজন মুখপাত্র বলেছেন, বিক্ষোভের সময় স্কুলের কাছাকাছি রাস্তাটি স্বল্প সময়ের জন্য বন্ধ ছিল। অভিভাবকরা লকডাউনের সময় জড়ো হয়ে বিক্ষোভ বা রাস্তা বন্ধ করলেও পুলিশ কাউকে আটক করেনি এবং কোন জরিমানাও করা হয়নি।

উল্লেখ্য, এডুকেশন সেক্রেটারি গেবিন উইলিয়ামসন, শিক্ষককে হুমকি ও ভয় দেখানোর নিন্দা জানিয়েছে। তিনি বলেন, কোনো সমস্যা হলে আমরা অভিভাবক এবং বিদ্যালয়ের মধ্যে সংলাপকে উৎসাহিত করি। এটি নিয়ে হুমকি প্রদানসহ করোনাকালীন সময়ে বিধিনিষেধ লঙ্ঘন করে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। অবশ্যই এ কর্মকাণ্ডের অবসান হতে হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp