বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

স্বজনতন্ত্রের কুপোকাতে বিধ্বস্ত তালতলী আওয়ামী রাজনীতী!

স্টাফ রিপোর্টার :: নিজের বিকল্প হিসেবে স্বজনদের চান উপজেলা নেতারা, নাটকীয় দ্বন্দ্ব থাকলেও, ছাড় দিতে নারাজ দলের অন্য নেতারা।

সন্দেহ রয়েছে আওয়ামী লীগের যারা নির্বাচন করতে পারবেন না তারা চাইছেন, দলীয় মনোনয়ন যেন তাদের বদলে আর যাই হোক চাচা-ভাতিজা ও ভাইয়েরা পান। বরগুনার তালতলীতে মনোনয়ন নিয়ে চলছে এবার স্বজনতন্ত্রের লড়াই। অতীতেও কোনো উপজেলা নেতার মৃত্যু বা তাদের শূন্য আসনে নির্বাচনে স্বজনরাই বেশিরভাগ ক্ষেত্রে মনোনয়ন লাভ করেছেন।

কেউ কেউ মামলায় কেউ বা শারীরিক অসুস্থতায় অক্ষম বলে ভোটযুদ্ধে অবতীর্ণ হতে পারবেন না বলে মনে করছেন। কিন্তু তাই বলে দলের ত্যাগী নেতা-কর্মীদের ভাগ্যে মনোনয়ন জুটুক এমনটা কেউ চাইছেন না। তালতলীতে সাবেক আওয়ামী লীগ নেতারা এখন মামলায় জর্জরিত। কেউ মৃত কেউ বা অসুস্থ। এই সুযোগ কাজে লাগাতে চাইছে বর্তমানরা। তাই মামলা বা অন্য কোনো কারণে নির্বাচন করতে না পারলে স্বজনদেরকেই ‘প্রার্থী’ হিসেবে দেখতে চান তারা। তবে এক্ষেত্রে ছাড় দিতে নারাজ দলের সাবেক নেতারাও। তালতলীতে আওয়ামী লীগের অন্দর মহলেই চলছে তুমুল মনোনয়ন লাভের লড়াই।

এরই মধ্যে মিন্টু গ্রুপেই মনোনয়ন নিয়ে স্বজন লড়াই শুরু হয়েছে। এখানে চাচা-ভাতিজা, ভাই-ভাই,এমনকি ফুফা-তালইও মনোনয়ন নিয়ে তৎপরতা শুরু করেছেন। উপজেলার রাজনৈতিক পর্যবেক্ষকেরা বিষয়টিকে ভালোভাবে দেখছেন না। তারা বলছেন, স্বজনপ্রীতী কিংবা উত্তরাধিকারের মনোনয়ন গণতন্ত্রের জন্য শুভ লক্ষণ নয়। এতে রাজনীতি মেধাশূন্য হয়ে পড়বে। স্বজনতন্ত্র-সামন্ততন্ত্র-পরিবারতন্ত্র থেকে বের হয়ে উপজেলা আওয়ামী লীগকে গণতান্ত্রিকভাবে মনোনয়ন দেওয়ার অনুরোধও বিশ্লেষকদের।

তালতলী উপজেলার বর্তমান চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মিন্টু। তিনি আবার উপজেলা যুবলীগের সভাপতি। তার দীর্ঘদিন ক্ষমতায় থাকা এবং উপজেলার রাজনীতি একক নিয়ন্ত্রণের চেষ্টায় একাধিকভাগে বিভক্ত হয়ে পড়েছে স্থানীয় রাজনীতি। ‘মিন্টু বিরোধী’ জোটগুলোর নেতৃত্বে আছেন তার আপন ভাই উপজেলা আ’লীগের সাধারান সম্পাদক মোঃ তৌকিকুজ্জামান তনু।মামাতো ভাই উপজেলা আ’লীগের সভাপতি রেজবীউল কবীর জোমাদ্দারও তার চাচাতো ভাই উপজেলা ছাত্রলীগের সভাপতি সরোয়ার হোসেন স¦পন জোমাদ্দার। উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ কবীর হাওলাদার হলেন উপজেলা চেয়ারম্যানের আপন চাচা। অন্যদিকে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারন সম্পাদক মোঃ মোস্তফা জোমাদ্দার হলেন রেজবীউল কবীর জোমাদ্দারের আপন চাচাতো ভাই।নির্বাচনের গন্ধ পেয়ে এরা সবাই বর্তমানে পৃথকভাবে কর্মসূচি পালন করছেন।

উপজেলা নির্বাচনে মিন্টু নৌকার টিকিট চান। এ জন্য নির্বাচনী এলাকার মাঠ-ঘাট চষে বেড়াচ্ছেন। এবারের মনোনয়নে মিন্টু’র সামনে বড় বাধা তার মামাতো ভাই। ‘ মামাতো ভাইভীতিতে’ মিন্টুর পাশাপাশি বিকল্প হিসেবে আপন ভাই উপজেলা আ’লীগের সাধারান সম্পাদক মোঃ তৌকিকুজ্জামান তনু মনোনয়ন চাইবেন বলে জানা গেছে। এলাকার মানুষের প্রশ্ন, নৌকার মনোনয়ন কে পাবেন? স্বজনতন্ত্রের এই যুদ্ধে কে জয়ী হবেন? মিন্টু, ভাই তনু, নাকি মামাতো ভাই রেজবীউল? ইতিমধ্যে নিজের প্রার্থিতা জানান দিতে উপজেলার বিভিন্ন এলাকায় পোস্টার, বিলবোর্ড সাটিয়েছেনও তারা।

তালতলী উপজেলার বর্তমান চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মিন্টু বলেন,‘প্রবীণ রাজনীতীবীদ দুলালকে নিয়ে ভাই তনুর সঙ্গে একটু বিরোধ রয়েছে।কিন্তু মাঠ পর্যায়ে নেতাদের সঙ্গে কোন স¦জনপ্রীতি ও বিরোধ নেই। তাছাড়া আমি এখনও স্বপদে বহাল রয়েছি। নির্বাচনকে কেন্দ্র করে প্রতিপক্ষ আমার দুর্নাম করতে চাইছে।’

উপজেলা আ’লীগের সভাপতি রেজবীউল কবীর জোমাদ্দার বলেন,‘স্থানীয় শতাধিক মানুষের উপর উপজেলা চেয়ারম্যান (মিন্টু) নিজেই নির্যাতন চালিয়েছেন। নির্যাতনের বেলায় তার স্বজনদেরকেও ছাড় দেয়নি।তাছাড়া উপজেলা পর্যায়ে নেতাকর্মীরা তাদের যোগ্যতা-গুণে আওয়ামী রাজনীতীর বিভিন্ন পদে রয়েছেন। এক্ষেত্রে স্বজনতন্ত্রের প্রভাব নেই। এতে গণতন্ত্র চর্চাও ব্যহত হচ্ছে না। তিনি আরও বলেন এবারের নির্বাচনে আমিই মনোনয়ন পাবো। এটা শতভাগ নিশ্চিত।আর দলীয় সভানেত্রী শেখ হাসিনা অন্য নেতাকে মনোনয়ন দিলেও,সেই সিদ্ধান্ত মোতাবেক কাজ করবো। তাছাড়া নানা অপকর্মের দায়ে উপজেলা চেয়ারম্যান পদ থেকে মিন্টুকে বহিস্কার করা হয়েছে ’

অন্যদিকে তালতলী উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহমুদুল হাসান পিন্টু,বরিশাল বিএম কলেজের সাবেক ছাত্রনেতা ও তালতলী উপজেলা ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি কামাল মোল্লা,  উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক(বর্তমান)মোঃ হাফিজুর রহমানের মতো ত্যাগী নেতারাও এখন উপেক্ষিত।

বিভিন্ন সময়ে দলের কতিপয় সিনিয়র নেতাদের দ্বারা হামলা ও ষড়যন্ত্রমুলক মিথ্যা মামলার শিকার বরিশাল বিএম কলেজের সাবেক ছাত্রনেতা ও তালতলী উপজেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহসভাপতি কামাল মোল্লা বলেন, ‘উপজেলার রাজনীতি এখন বহুলাংশে মেধাশূন্য হয়ে গিয়েছে এবং ছকবাঁধা চিন্তায় আবদ্ধ হয়ে পড়েছে। আর এ মেধাশূন্যতা দূর করতে হলে এবং রাজনীতিতে সৃজনশীল চিন্তার উন্মেষ ঘটাতে হলে রাজনৈতিক অঙ্গনে প্রবেশাধিকার উন্মুক্ত করতে হবে। রাজনীতিকে স্বজনতন্ত্রের বলয় থেকে বের করতে হবে। রাজনীতির শিরা-উপশিরায় নতুন রক্ত সঞ্চালন করতে হবে। নতুনদের প্রবেশাধিকার প্রদানের মাধ্যমেই তা নিশ্চিত করা যাবে।’

এ প্রসঙ্গে উপজেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক মোঃ আবদুর রাজ্জাক হাওলাদার বলেন,‘স্বজনতন্ত্রের লোকজন গুরুত্বপূর্ণ পদগুলো দখল করায় গনতন্ত্র চর্চা ব্যহত হচ্ছে। মনোনয়নের ক্ষেত্রে আওয়ামী লীগ সভানেত্রী যে স্বিদ্ধান্ত দিবেন সেটা মেনে নেয়া হবে। তিনি আরো বলেন এবারের নির্বাচনে তালতলী উপজেলার বর্তমান চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান মিন্টু ও উপজেলা আ’লীগ সভাপতি রেজবীউল কবীর জোমাদ্দারের মধ্যে হাড্ডহাড্ডি লড়াই হবে।’

বর্তমানে তাপ বিদ্যুৎ কেন্দ্রের কাজের টাকার ভাগ বাটোয়ারা নিয়ে উপজেলা আ’লীগ সভাপতি-সেক্রেটারি ও উপজেলা চেয়ারম্যানের মধ্যে দ্বন্দ্ব চরম পর্যায়ে পৌঁছেছে।তারপরও স্বজনন্ত্রের বাইরে অন্য নেতাকর্মী ও সমর্থকরা তাপ বিদ্যুৎ কেন্দ্রের কোন কাজ করতে পারছে না। কারন স্বজনতন্ত্রের কুপোকাতে অন্যরাও বিধ্বস্ত । তবে এসবের নেতিবাচক দিক দেখছেন না উপজেলা আ’লীগের সাধারান সম্পাদক মোঃ তৌকিকুজ্জামান তনু। তিনি বলেন,‘জনগনের সমর্থন নিয়েই আমি মনোনয়ন চাইছি। আপন ভাইয়ের(উপজেলার বর্তমান চেয়ারম্যান) বিরোধীতা করে মনোনয়ন চাওয়ার কারন কি ? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন,‘রাজনীতীর মাঠে কোথায়ও বলা হয়নি ভাইয়ের বিরুদ্ধে নির্বাচন করা যাবে না। ভাই মিন্টুর যোগ্যতা থাকলেও আমি এ নির্বাচন করবো।’

তবে উপজেলা আ’লীগের অন্য নেতাকর্মীদের ভাষ্যমতে,তালতলী উপজেলা আওয়ামী রাজনীতির নাটাই আজ বলতে গেলে অরাজনীতিবিদদের হাতে।খারাপ রাজনীতিবিদরা ভালো রাজনীতিবিদদের ক্রমাগতভাবেই রাজনৈতিক অঙ্গন থেকে বিতাড়িত করছেন। বর্তমানে মনোনয়নবাণিজ্য এখানে একটি বিরাট সমস্যা। রাজনীতিতে নগ্ন টাকার খেলার ফলে সাধারণ নেতা-কর্মীদের ভোটাধিকার থাকলেও তারা প্রতিনিধিত্বের অধিকার থেকে বঞ্চিত। অর্থাৎ ত্যাগী নেতারা উপজেলা নির্বাচনে ভোট দিতে পারলেও তাদের পক্ষে এখন উপজেলা চেয়ারম্যান হওয়ার পথ পরিপূর্ণভাবে রুদ্ধ।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp