বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

স্বাধীনতার ৪৮ বছরেও সংরক্ষন করা হয়নি বানারীপাড়ার বধ্যভূমি দু’টি!


রাহাদ সুমন, বিশেষ প্রতিনিধি :: স্বাধীনতা আলাদিনের আশ্চর্য্য প্রদীপ নয়,রূপকথা কিংবা গল্পগাঁথাও নয়,স্বাধীনতা মানে শোষণ-তোষন আর পরাধীনতার শৃঙ্খল ভেঙ্গে বিশ্বের মানচিত্রে একটি স্বাধীন-সার্বভৌম ভূখন্ড। আর সেই স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনতে নাম জানা অজানা কত মানুষ যে প্রান উৎসর্গ করেছেন তার ইয়ত্তা নেই। তাইতো স্বাধীনতার ৪৮ বছর পরেও দেশের বিভিন্ন স্থানে পাক হানাদারদের বর্বরতার শিকার নিহতদের গণকবরের সন্ধান পাওয়া যাচ্ছে।

বানারীপাড়ায় রয়েছে দু’টি বধ্য ভূমি। একটি বানারীপাড়ার সদর ইউনিয়নের সংখ্যালঘু অধ্যুষিত দক্ষিন গাভা-নরেরকাঠী ও অপরটি সৈয়দকাঠী ইউনিয়নের তালাপ্রাসাদ গ্রামে। এ দু’টি গণ কবরে রাজাকারদের সহায়তায় পাক বাহিনীর হাতে নৃশংসভাবে নিহত ৯৮ জন শিশু, নারী ও পুরুষের লাশ মাটি চাপা দেয়া হয়। যার মধ্যে বধ্য ভূমি অনুসন্ধানে নিয়োজিতরা ৬১ জনের নাম পরিচয় সনাক্ত করতে পেরেছেন। বাকিদের নাম ঠিকানা সংগ্রহে অনুসন্ধান চলছে।

২০১০ সালে গাভা মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক সুখরঞ্জন সরকার বরিশাল জেলা প্রশাসকের কাছে গণহত্যার শিকার ওই সব লাশের স্মৃতি রক্ষার্থে আবেদন করেন। পরে তদন্তে গণ কবর দু’টি চিহ্নিত করা হয়। চিহিৃত করা হলেও আজও সংরক্ষন করা হয়নি বানারীপাড়ার বধ্যভূমি দু’টি।

এলাকাবাসী ধারণা করেছিল স্বাধীনতার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কন্যা শেখ হাসিনা যেহেতু রাষ্ট্রক্ষমতায় আসীন সেহেতু বধ্যভূমি দু’টি সংরক্ষন করে স্মৃতি স্তম্ভ নির্মান করে আত্মউৎসর্গকারী শহীদদের স্মৃতি রক্ষা করা হবে। কিন্তু এলাকাবাসী ও শহীদ পরিবারের স্বপ্ন অধরাই রয়ে গেল। চিহিৃত করার পরে ৯ বছর পেরিয়ে গেলেও গণহত্যার শিকার শহীদদের নামের তালিকাটি পর্যন্ত টানানোর উদ্যোগ নেয়া হয়নি।

তবে ২০১২ সালের ১৩ মে আওয়ামী লীগের তৎকালীণ সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম মনি গাভা-নরেরকাঠি বধ্যভূমি সংরক্ষণের উদ্যোগ নিয়ে সেখানে ‘স্মৃতিস্তম্ভ’ নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন। এছাড়া দূর্গম ওই বধ্য ভূমিতে যাতায়াতের সুবিধার্থে তিনি আলতা, রায়েরহাট ও গাভা বাজার থেকে বধ্যভূমি পর্যন্ত পাকা রাস্তা ও বধ্যভূমির পাশে নতুন একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করে ভবন নির্মাণ করে দেন।

২০১৪ সালের ৫ জানুয়ারীর নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়ন বি ত হওয়ায় থমকে যায় বধ্যভূমিতে স্মৃতিস্তম্ভ নির্মাণ সহ সংরক্ষেণের যাবতীয় উদ্যোগ। এমনকি বধ্যভূমি লাগোয়া ওই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পর্যন্ত চালু করা হয়নি। বর্তমান সংসদ সদস্য ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় সভাপতি মো. শাহে আলম জানান তিনি নির্বাচিত হওয়ার পরপরই বধ্যভূমি পরিদর্শণ করে সেখানে আধুনিক স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে সংশ্লিষ্ট প্রকৌশলীকে দিয়ে এর নকশাও তৈরী করা হয়েছে। শিগগিরই এর উন্নয়ন কার্যক্রম শুরু হবে।

১৯৭১ সালের ২ মে পাক হানাদারদের বর্বরতার সেই মর্মস্পর্শী ঘটনা ::
পাকবাহিনীর বর্বরতার প্রত্যক্ষদর্শী গাভা গ্রামের বয়োবৃদ্ধ যাদব চন্দ্র হাওলাদার জানান ৭১ সালের ২রা মে দুপুর ২ টা-আড়াইটার দিকে গাভা বাজার ও রায়ের হাট এলাকা থেকে দু’দল পাক সেনা এসে গাভা-নরেরকাঠী গ্রামের লোকজনদের ডেকে বলে “তোমরা এসো তোমাদের নিয়ে শান্তি কমিটি গঠন করা হবে, এটা হলে তোমরা শান্তিতে বসবাস করতে পারবে। তাদের কুটকৌশল বুঝতে না পেরে শতাধিক নারী-পুরুষ সরল বিশ্বাসে তাদের সামনে এলে তারা মুহুর্তের মধ্যে তাদেরকে অস্ত্রের মুখে জিম্মি করে খালের পাড় সংলগ্ন জমিতে লাইন দিয়ে দাড় করিয়ে ব্রাশ ফায়ার করে। প্রায় ২০-২৫ মিনিট তারা পাখি শিকারের মত গুলি বর্ষণ করে। গুলিবিদ্ধ অনেকেই বাচাঁর জন্য খালের পানিতে ঝাঁপিয়ে পড়ে তলিয়ে যায়। তাদের আত্ম চিৎকারে তখন আকাশ বাতাসে প্রকম্পিত হয়ে ওঠে।

এদের মধ্যে ঠাঁকুর চাঁদ সরকার (৪৫), সুনিল মিস্ত্রী (৩৫) ও সখানাথ রায় (৪৭) গুলিবিদ্ধ হওয়ার ভান করে খালে লাফিয়ে পড়ে। এদের মধ্যে সুনিল মিস্ত্রী সাতরিয়ে খালের অপর পাড়ে উঠে দৌড় দিলে তা দেখে ফেলে পাক সেনারা তাকে গুলি করে। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। সবার মৃত্যু নিশ্চিত হলে আনন্দে বর্বর পাক সেনারা ফাঁকা গুলি ছুঁেড় উল­াস করে। পিপাসার্ত পাষন্ড পাক সেনাদের ডাবের পানি খাইয়ে পিপাসা মিটিয়েও সেদিন তাদের হাত থেকে এলাকার লোকজন বাঁচতে পারেনি। পাক সেনারা গানবোট ব্যবহার না করে পায়ে হেটে ওই স্থানে আসায় আকস্মিকতায় পালাতে পারেনি এলাকার লোকজন। নিহতদের অনেকের লাশ পানিতে ভেসে যায়। আতঙ্কে এলাকা জনশূন্য হয়ে পড়ে। জমি ও খালের পাড়ে প্রায় এক সপ্তাহ পড়ে থাকা লাশগুলো দুর্গন্ধ ছড়িয়ে শিয়াল, শকুন ও কুকুরের খাদ্যে পরিণত হয়।

এ দৃশ্য দেখে অনেকটা সাহস নিয়ে ওই এলাকার যাদব হাওলাদার প্রহ্লাদ সমদ্দার, গেরদে আলী সিকদার ও সুধীর রায় সহ কয়েকজন যুবক মিলে শিশু নারী ও পুরুষের ৯৫ টি লাশ মাটি চাপা দেয়। প্রথমে তারা একটি বৃহৎ গর্ত খুড়ে লাশগুলো চাপা দেওয়ার চেষ্টা করে কিন্তু সব লাশ ওই গর্তে না ধরায় আরও একটি গর্ত খুঁড়ে বাকি লাশ মাটি চাপা দেয়া হয়।

এই মর্মান্তিক গণহত্যার শিকার যাদের নাম জানা গেছে তারা হলেন নরেরকাঠী গ্রামের কার্তিক সরকারের ছেলে লোকনাথ সরকার, ছুডু মন্ডলের ছেলে বিনোদ বিহারী মন্ডল, সখানাথ মিস্ত্রীর ছেলে সুনিল মিস্ত্রী, নীলকান্ত মন্ডলের ছেলে রাধে শ্যাম মন্ডল, নিবারণ চন্দ বাড়ৈর ছেলে গোপীনাথ বাড়ৈ, গাভা গ্রামের লক্ষী কান্ত হাওলাদারের ছেলে অক্ষয় চন্দ্র হাওলাদার, রাম বেপারীর ছেলে রাজেন বেপারী, কালী চরণ সমদ্দারের ছেলে সরৎ চন্দ্র সমদ্দার, রাজেন্দ্রনাথ বণিকের ছেলে রঙ্গলাল বণিক ও হরলাল বণিক, নারায়ণ চন্দ্র বণিকের ছেলে কমল চন্দ্র বণিক, রাখাল চন্দ্র বড়ালের ছেলে শ্যাম বড়াল, নিশিকান্ত দেউরীর ছেলে দেবেন দেউরী, বসন্তকুমার সাহার ছেলে কালা সাহা, দেবেন মুরীর ছেলে রবিন মুরী, পূর্ণচন্দ্র হাওলাদারের ছেলে উপেন্দ্রনাথ হাওলাদার, উপেন্দ্রনাথ হাওলাদারের ছেলে মনোরঞ্জন হাওলাদার, উপেন্দ্রনাথ হাওলাদারের স্ত্রী মনি রানী হাওলাদার, সুধীর বাড়ৈর মেয়ে কবিতা রানী বাড়ৈ, কুঞ্জ বিহারী দেউরীর স্ত্রী ফুলসোনা দেউরী, জ্ঞানেন্দ্রনাথ বাড়ৈর ছেলে অবিনাশ চন্দ্র বাড়ৈ, হেমন্তকুমার রাজের ছেলে হরেকৃষ্ণ রাজ, লালু ঘরামীর ছেলে হরি ঘরামী, লেদু ঋষির ছেলে কার্তিক চন্দ্র ঋষি, জিতেন্দ্রনাথ সমদ্দারের ছেলে দিলীপ কুমার সমদ্দার, গঙ্গাচরণ দাসের ছেলে শশী কুমার দাস, নসাই দাসের ছেলে উপেন দাস, সরৎ দাসের ছেলে সুশীল দাস, অম্বিকা চরণ, বণিকের ছেলে নকুল চন্দ্র বণিক, রমেশ চন্দ্র কর্মকার পিতা অজ্ঞাত, রশিক চন্দ্র ঘোষের ছেলে ফনিমোহন ঘোষ, ভাষা রাম রায়ের ছেলে গোপাল রায়, লালু ঘরামীর ছেলে যজ্ঞেশ্বর ঘরামী, করিম তালুকদারের ছেলে আব্দুর রব তালুকদার, জবেদ আলী হাওলাদারের ছেলে আশরাফ আলী হাওলাদার, হুজ্জুত আলীর ছেলে মুনসুর হাওলাদার, আটসক মৃধার ছেলে আহম্মদ আলী মৃধা, রশিক চন্দ্র হাওলাদারের স্ত্রী গুনমণি হাওলাদার, বুলু প্যাদার ছেলে সেকেন্দার প্যাদা, মধু ঘরামী পিতা অজ্ঞাত, ভোলানাথ দাসের স্ত্রী প্রফুল­ বালা দাস, অশ্বিনীকুমার বাড়ৈর স্ত্রী হেমলা বাড়ৈ, কেদার বাড়ৈর স্ত্রী গোলাপ বাড়ৈ, নিশিকান্ত বাড়ৈ পিতা অজ্ঞাত, ললিত ঘরামীর স্ত্রী সারধা ঘরামী বসন্তকুমার সাধকের ছেলে নিরঞ্জন সাধক, অশ্বিনীকুমার বাড়ৈর স্ত্রী ক্ষিরোদা বাড়ৈ, ঝালকাঠীর গোয়াল কান্দার গ্রামের গৌরাঙ্গ মিস্ত্রীর স্ত্রী বিলে­াবাসীনি, স্বরূপকাঠীর আটঘর গ্রামের মহেন্দ্রনাথের ছেলে সুখলাল মন্ডল, পিরোজপুরের সুলতানপুর গ্রামের হরনাথ মলি­কের ছেলে মহাদেব মলি­ক, গাভা গ্রামের সেকেন্দার প্যাদার স্ত্রী আকিমুন্নেছা, আঃ মজিদের স্ত্রী সামছুন্নাহার, ঝালকাঠীর বেরমহল গ্রামের সোনমদ্দিন ফকিরের ছেলে মোহাম্মদ আলী ফকির, আমিন উদ্দিন রাড়ির ছেলে মোহাম্মদ আলী রাড়ি, আচমত আলী শেরওয়ানীর ছেলে আঃ লতিফ শেরওয়ানী, গাভা গ্রামের অনন্তকুমার নাথের ছেলে প্রফুল­ কুমার নাথ ও নরের কাঠী গ্রামের ভোলানাথ বাড়ৈর স্ত্রী কামিনী বাড়ৈ। গাভা নরেরকাঠী এলাকা দুর্গম ও পেয়ারা বাগান অধ্যূষিত হওয়ায় বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে আশ্রয় নেয়।  সেই দিন গণ হত্যার শিকার অনেকেরই বাড়ি দুরা লে হওয়ায় তাদের সনাক্ত করা যায়নি।

এদিকে উপজেলার সৈয়দকাঠী ইউনিয়নের তালাপ্রসাদ গ্রামের গণি খন্দকারের বাড়ীর বাগানে ছোট একটি গণ কবর রয়েছে। ওই গণ কবরে আঃ গণি খন্দকার, তার ছেলে দেলোয়ার হোসেন ও স্থানীয় হাওলাদার বাড়ির মক্তবের মাষ্টারসহ তিনজনের লাশ রয়েছে। পাক বাহিনীর হাতে ওই এলাকায় তখন জোনাব আলী. তার ছেলে কালু, মোশারেফ হাওলাদার, সত্তার বেপারী, বাবর জান হাওলাদার আঃ রহমান হাওলাদার ও তুজম্বর চৌকিদার সহ ২৬ জন নারী পুরুষ যুদ্ধে নিহত হয় বলে জানা যায়।

এদিকে বধ্য ভূমি দু’টি সংরক্ষন করে শহীদ স্মৃতি স্তম্ভ নির্মানের দাবী জানিয়েছেন এলাকাবাসী ও শহীদদের পরিবার।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp