বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

১৪ বছরেও বদলি হয়নি বরিশালের সিএসবি সদস্য জয়নাল

শিকদার মাহাবুব// বরিশাল মেট্রোপলিটন পুলিশ সিটি স্পেশাল ব্রাঞ্চের(সিএসবি)কনস্টবল জয়নাল প্রায় ১৪ বছর ধরে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়(শেবাচিম) হাসপাতালে কর্মরত। নানা অভিযোগ ওঠায় এর আগে তাঁকে বদলি করা হয় বরিশাল রেঞ্জে। কিন্তু রাজনৈতিক তদবিরে বদলির আদেশ বাতিল করিয়ে তিনি থেকে যান পুরনো কর্মস্থলে। তদবির বাণিজ্য করে লক্ষ্য লক্ষ্য টাকা কামিয়েছেন বলে তথ্য পাওয়া গেছে।

অনুসন্ধানে জানা গেছে, পুলিশ সদস্য জয়নাল বছরের পর বছর ঘুরেফিরে মেট্রোপলিটন এলাকায় চাকরি করে আসছেন। ১৪ বছর পর্যন্ত একই স্থানে বহাল তবিয়তে রয়েছেন। এর পরও তার বদলি নেই। তার বিরুদ্ধে পুলিশ সদর দপ্তর থেকে বদলির আদেশ আসার পরও রহস্যজনক কারণে তা ভণ্ডুল হয়ে যায়।অথচ পুলিশ প্রবিধানে স্পষ্ট বলা আছে, কোনো পুলিশ সদস্য দুই বছর এক স্থানে থাকতে পারবেন না। তবে বিশেষ প্রয়োজনে কর্তৃপক্ষ ইচ্ছা করলে সময়ের মেয়াদ কিছুদিন বাড়াতে পারে। দীর্ঘ বছর একই জায়গায় থাকার সুবাদে অসাধুচক্রের সঙ্গে সখ্য গড়ে তুলে এই পুলিশ সদস্য অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছেন। শেবাচিম হাসপাতাল এলাকায় সিটি স্পেশাল ব্রাঞ্চের (সিএসবি) আওতাধীন হওয়ায় জয়নাল মাদক বিক্রেতা ও সেবনকারীদের কাছ থেকে সাপ্তাহিক মাসোয়ারা নেন বলে অভিযোগ পাওয়া গেছে।

হাসপাতালের সামনে রাস্তায় ভ্রাম্যমান ব্যবসায়ীদের ও চতুর্থ শ্রেণীর কোয়াটারের রাস্তা দখল করে অবৈধ স্থায়ী ব্যবসায়ীদের কাছ থেকে মাসিক মাসোয়ারা নেওয়ারও অভিযোগ উঠেছে। বিভিন্ন কৌশলে পকেটমার চক্রের কাছ থেকে মাসোয়ারা নিয়ে তাদেরকে অলিখিত সার্টিফিকেট দিয়েছেন তিনি। হাসপাতালে প্রায়ই পকেটমার,চুরি,ছিনতাইয়ের মত ঘটনা ঘটছে । এমনটাই অভিযোগ হাসপাতালে চিকিৎসাধীন রোগী ও তাদের স্বজনদের।

জয়নালকে মাসোয়ারা দিয়ে নিরাপদে চুরি, ছিনতাই, প্রতারণা, হাসপাতালের বাহিরে রোগী ভাগিয়ে নেওয়া ও পকেটমারের কাজ করছে এসব চক্র। আর এসব চক্রের সদস্য হলো আলামিন, ট্যারা জালাল, বাবু,রক্ত দুলাল,আজিম,রিপন জাফরসহ এক ডজন সদস্য। পকেটমার চক্রের সদস্য বাবু বলেন, “সিএসবি সদস্য জয়নাল দীর্ঘ বছর হাসপাতালে কাজ করায় ওনার পরিচিতি বেশি। তাই মাঝেমধ্যে জয়নালের কাছে গেলে অনেক সমস্যার সমাধান হয়।” চক্রটির আরেক সদস্য আজিম বলেন,“আমরা বেকার হওয়ার কারনে হাসপাতালে এসে রোগীদের ২/১টি ডায়াগনষ্টিক সেন্টারে নিয়ে গেলে কিছু টাকা উপার্জন হয়। আর এসব কাজের কথা তিনি(জয়নাল) জানেন।”তাছাড়া ফর্মা জালালের মাধ্যেমে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড থেকে মাসোয়ারাও নিচ্ছে।

ফর্মা জালালসহ সবার বিরুদ্ধে বরিশাল কোতয়ালী মডেল থানায় মাদক আইনে ও ছিনতাইয়ের ঘটনায় একাধিক মামলা রয়েছে।অভিযোগ রয়েছে জয়নালের এক আত্মীয়া ও সেবিকা নুরুন্নাহারের পক্ষ নিয়ে হাসপাতালের কর্তব্যরত একাধিক সেবিকারে তিনি সরাসরি হুমকি-ধমকিও দিয়েছেন।

এ বিষয়ে বরিশাল মেট্রোপলিটন পুলিশ সিটি স্পেশাল ব্রাঞ্চের(সিএসবি)কনস্টেবল জয়নাল আবেদীনের সঙ্গে কথা হলে তিনি বলেন,“সম্প্রতি আমি এখানে দায়িত্ব পালন করছি। তাছাড়া অপরাধী চক্রের সঙ্গে সখ্যতার বিষয়টি এড়িয়ে গিয়ে তিনি বলেন যেসব চক্রের বিরুদ্ধে এসব অভিযোগ ওই চক্রের সদস্য ট্যারা দুলাল ও বাবু বর্তমানে জেলে রয়েছে। তিনি আরও বলেন এসব পকেটমার সদস্যদের বিরুদ্ধে একাধিক মামলাও রয়েছে।”

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার(সিএসবি) আবু রায়হান মুহাম্মদ সালেহ’র সঙ্গে সাক্ষাতে কথা হলে তিনি বলেন,“ সিএসবির সদস্য জয়নাল দীর্ঘ বছর একই স্থানে চাকুরী করছে এটা সত্য। কিন্তু তার বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে”।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp