বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

১৮ নভেম্বর থেকে শুরু হচ্ছে পিএসসি পরীক্ষা : অংশ নেবে ৩১ লাখ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক//  প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে এবছর ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী অংশ নেবে। আগামী ১৮ নভেম্বর থেকে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের এই সমাপনী পরীক্ষা শুরু হয়ে চলবে ২৬ নভেম্বর পর্যন্ত।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান পরীক্ষা উপলক্ষে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এতথ্য জানান। সংবাদ সম্মেলনে মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি জানান, এবছর সাত হাজার ৪১০টি কেন্দ্রে এ সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে দেশের অভ্যন্তরে ৭ হাজার ৩৯৮টি এবং দেশের বাইরে ১২টি কেন্দ্র।

প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত খেলা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) বাদ দেয়া হয়েছে।

বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানান মোস্তাফিজুর রহমান।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন ছাত্র-ছাত্রী অংশ নেবে, এরমধ্যে ছাত্র ১২ লাখ ৭৮ হাজার ৭৪২ জন ও ছাত্রী সংখ্যা ১৪ লাখ ৯৮ হাজার ৫২৮ জন। গত বছরের তুলনায় শিক্ষার্থী কমেছে ২৮ হাজার ৮২৬ জন।

আর ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন পরীক্ষার্থী অংশ নেবে, যার মধ্যে ছাত্র সংখ্যা ১ লাখ ৬৬ হাজার ৮১৪ এবং ছাত্রী ১ লাখ ৫১ হাজার ৩৯ জন। এ পরীক্ষায় গতবছরের তুলনায় ২৩ হাজার ৪৭২ জন ছাত্র-ছাত্রী বেশি।

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ৭৮৬ জন বেশি। এ বিষয়ে মন্ত্রী বলেন, এটি আশাব্যঞ্জক যে, মেয়েরা প্রতিটি ক্ষেত্রে ক্রমশ এগিয়ে যাচ্ছে।

প্রাথমিক সমাপনীতে ৩ হাজার ৬৩ জন এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ২৩১ জনসহ মোট ৩ হাজার ২৯৪ জন বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থী অংশ নিবে।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা দেশের সর্ববৃহৎ পরীক্ষা উল্লেখ করে মন্ত্রী বলেন, পরীক্ষার দায়িত্ব পালনে ন্যূনতম অবহেলা বা অনিয়মের বিষয়ে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হয়েছে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর০২-৯৫১৫৯৭৭, ই-মেইল: [email protected] এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৮৫৫-০৮০৩০৭, ০১৭১২-১০৬৩৬৯, ই-মেইল: [email protected]। সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

পরীক্ষার সূচি:
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা: ১৮ নভেম্বর ইংরেজি; ১৯ নভেম্বর বাংলা; ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়; ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান; ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা: ১৮ নভেম্বর ইংরেজি; ১৯ নভেম্বর বাংলা; ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান; ২২ নভেম্বর আরবি; ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ্।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp