বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠিতে সড়কের বেহাল দশা, পথে পথে ভোগান্তি

ঝালকাঠি জেলা শহরের অন্যতম একটি ব্যস্ত সড়ক নতুন কলেজ রোড। প্রায় ১ কিলোমিটার এই সড়কে এক ডজনেরও বেশি খানাখন্দ রয়েছে।

শহরের কামারপট্টি চৌমাথা থেকে সরকারি বালিকা বিদ্যালয়, মহিলা কলেজ, শিল্পকলা একাডেমি, সরকারি বালক বিদ্যালয়, পুরাতন কলেজ খেয়াঘাট, জেলেপাড়া, পূর্ব চাঁদকাঠি চৌমাথা, বিআইপি সামনের সড়ক হয়ে ব্র্যাক মোড় পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার সড়কে শতাধিক খানাখন্দক রয়েছে।

পৌর কর্তৃপক্ষ এসব খানাখন্দে ইটের সুরকি ফেলে জনদুর্ভোগ লাঘবের চেষ্টা করেছে। গত কয়েক দিনের বৃষ্টি এবং যানবাহন চলাচলের ফলে সুরকিগুলো আবার উঠে গেছে। গর্তগুলো পুনরায় একই অবস্থা ধারণ করছে।

পৌরসভার নির্বাহী প্রকৌশলী মুহা. আবু হানিফ জানান, পৌরসভার পক্ষ থেকে রাস্তা দুটি সংস্কারের উদ্যোগ অনেক আগেই নেয়া হয়েছে। প্রাক্কলন তৈরি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বরাদ্দ না থাকায় কাজ শুরু করা সম্ভব হয়নি। বরাদ্দ এলে টেন্ডার দিয়ে আগামী ১ মাসের মধ্যেই কাজ শুরু করা হবে বলেও জানান তিনি।

এদিকে সড়কপথে বরিশাল থেকে ঝালকাঠির নলছিটি উপজেলা শহরে প্রবেশ করার অন্যতম মাধ্যম হচ্ছে নলছিটি-দপদপিয়া সড়ক। দীর্ঘদিন মেরামত না করায় উপজেলার গুরুত্বপূর্ণ সড়কটি বেহাল। বিগত কয়েক দিনের টানা বৃষ্টিতে সড়কটি যান চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। কুমারখালী, কাঠেরপুল, শংকরপাশা, সারদল, ব্র্যাক কার্যালয়ের সামনেসহ বেশ কয়েকটি স্থানে খানাখন্দে ভরে গেছে। বর্ষা মৌসুমের শুরুতেই বৃষ্টির পানি গর্তগুলোতে জমে পথচারীদের ভোগান্তি বেড়েছে।

একই অবস্থা ঝালকাঠি জেলা শহর থেকে নলছিটিতে প্রবেশের একমাত্র পথ বারইকরণ-নলছিটি সড়কটির। সাত কিলোমিটার সড়কটির দুই কিলোমিটার সম্প্রতি সংস্কার করা হলেও ঝুঁকিপূর্ণ পাঁচ কিলোমিটারে জনদুর্ভোগ রয়েই গেছে। পাঁচ কিলোমিটারে শতাধিক স্থানে বড় বড় গতের সৃষ্টি হয়েছে। বৃষ্টিতে গর্তে পানি জমে কর্দমাক্ত হয়ে যায়। এতে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। যাত্রীরা ঝুঁকি নিয়ে এ সড়ক দিয়ে টেম্পো, অটোরিকশা, ভাড়ার মোটরসাইকেল ও ভ্যানগাড়িতে করে যাতায়াত করছে।

নলছিটি শহরের সবুজবাগ এলাকার বাসিন্দা প্রদীপ কুমার বলেন, বারইকরণ-নলছিটি সড়ক দিয়ে প্রতিদিন ঝালকাঠি শহরে যাতায়াত করছি। সড়কটি খুবই ঝুঁকিপূর্ণ। এ সড়ক দিয়ে কোনো যানবাহনে চলাচল নিরাপদ নয়। খানাখন্দের কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

নলছিটি উপজেলা এলজিইডির প্রকৌশলী আব্দুল্লাহ হেল বাকি চৌধুরী বলেন, সড়কে খানাখন্দের বিষয় সম্পর্কে আমরা অবগত আছি। বরাদ্দ এলে সড়কগুলো সংস্কার করা হবে।

অপরদিকে রাজাপুর বাঘড়ি ব্রিজের পর থেকে থানার সামনে হয়ে ডাক বাংলো মোড়, উপজেলা পরিষদ সামনের রাস্তা থেকে বাইপাস পর্যন্ত এবং বাজার রাস্তা হয়ে বিশ্বরোড আদর্শপাড়া সংযোগ সড়ক, রাজাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে টিঅ্যান্ডটি হয়ে বাইপাস সংযোগ সড়কে প্রায় ৫ কিলোমিটার সড়কের অবস্থা বেহাল।

এছাড়া কাঠালিয়া বাসস্ট্যান্ডের পর থেকে আমুয়া বাজার পর্যন্ত ১০ কিলোমিটারের বেশি সড়কের শতাধিক স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বৃষ্টিতে গর্তে পানি জমে কর্দমাক্ত হয়ে যায়। এতে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। যাত্রীরা ঝুঁকি নিয়ে এই সড়ক দিয়ে রিকশা, টেম্পো, অটোরিকশা, মোটরসাইকেল ও ভ্যানগাড়িতে করে যাতায়াত করছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp