বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল সিটি নির্বাচন : ফলাফল বদলে দিতে পারেন যারা

অনলাইন ডেস্ক// বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে আলোচনার শীর্ষে রয়েছেন নতুন প্রায় ৩০ হাজার ভোটার। এই নতুন ভোটারেরা কাদেরকে ভোট দেন কিংবা দেবেন সে বিষয়ে চলছে নানামুখী বিশ্লেষণ। মেয়র পদে মূল প্রতিদ্বন্দ্বিতায় সর্বস্তরের ভোটারদের কাছে আলোচনার অগ্রভাগে রয়েছেন নৌকার প্রার্থী তরুণ আওয়ামী লীগ নেতা সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ। তার এবার নির্বাচনী সেøাগান হচ্ছে ‘আমরাই গড়বো আগামীর বরিশাল’। এই সেøাগানের সমর্থনে মাঠে সক্রিয়ভাবে কাজ করছেন অনেক তরুণ। নির্মিত হয়েছে একটি ভিজুয়াল ডকুমেন্টরি। এই ডকুমেন্টরি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার পাশাপাশি ক্যাবল টিভিতেও প্রচার করা হচ্ছে। সাদিক আবদুল্লাহর কর্মীরা ভোটারদের বোঝাচ্ছেন যে, তরুণ নেতা সাদিক আবদুল্লাহ বিজয়ী হলে তিনি তরুণদের নানামুখী কর্মসংস্থানের উদ্যোগে নেবেন।

অপর দিকে একেবারেই ডিফারেন্ট ফরমেটে নির্বাচনে মাঠে সক্রিয় রয়েছেন আরেক তরুণী বাসদের মেয়র প্রার্থী ডা: মণীষা চক্রবর্তী। তার সাথে কাজ করছেন নগরীর একেবারেই প্রান্তিক জনগোষ্ঠীর শ’ শ’ মানুষ। দীর্ঘ দিন ধরে তিনি শ্রমজীবী মানুষের অধিকার নিয়ে কাজ করায় শ্রমিক সেক্টরে তার আলাদা ইমেজ তৈরি হয়েছে। নগরবাসীর জন্য তার সার্বিক কার্যক্রমের ওপর ভিত্তি করে নির্মিত ‘ডকুমেন্টরি’ বেশ জনপ্রিয়তা পেয়েছে। ফেসবুকে আপলোড করা তার নিজের কণ্ঠের ওই ডকুমেন্টরির যুক্তিসঙ্গত আহ্বান অনেকের মনে দাগ কেটেছে। মাটির ব্যাংকে জমানো জনগণের এক লাখ টাকার সাথে নেতাকর্মীদের দেয়া টাকায় নির্বাচনের মাঠে সক্রিয় থাকা এই নারী মেয়র প্রার্থী অনেক তরুণ ভোটারের সহানুভূতি পাবেন বলে ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত উপরি উক্ত দুই প্রার্থী তরুণদের বেশ কিছু ভোট পাবেন বলে ধারণা করা হলেও বিষয়টি স্পষ্ট হবে বিএনপি প্রার্থীর নির্বাচনী ইশতেহার ঘোষণার পর। ধানের শীষের প্রার্থী নগরীর তরুণ ভোটারদের জন্য কী রকম সুযোগ-সুবিধার ঘোষণা দেন তার জন্য অপেক্ষা করছেন তরুণ ভোটারেরা।

বিএনপির প্রার্থী অ্যাডভোকেট মো: মজিবর রহমান সরোয়ার বলেন, আমরা তরুণ ভোটারদের জন্য বাস্তবমুখী কিছু পদক্ষেপের বিষয় আমাদের নির্বাচনী ইশতেহারে তুলে ধরব। আশা করি তাতে সন্তুষ্ট হয়ে তরুণ ভোটারেরা তাদের পছন্দের মার্কার তালিকায় ধানের শীষকে সর্বাগ্রে প্রাধান্য দেবে। তা ছাড়া বরিশালে বিএনপির আমলে যে সাড়ে বারো শ’ কোটির টাকার উন্নয়ন হয়েছে তার ওপর ভিত্তি করে ‘ভিজুয়াল ডকুমেন্টরি’ তৈরি হচ্ছে বলে জানান তিনি।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল বলেন, বরিশালে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা থাকার কোনো কারণ নেই। ইনশ আল্লাহ বরিশালে শতভাগ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি আরো বলেন, বিগত দিনে নগরীতে কী উন্নয়ন হয়েছে তা সবাই জানে। তাই নগরীর উন্নয়নের জন্য আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থীকে ৩০ জুলাইয়ের নির্বাচনে নগরবাসী স্বতঃস্ফূর্তভাবে নৌকা মার্কায় ভোট দিয়ে আমাদের প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহকে বিপুল ভোটের ব্যবধানে মেয়র নির্বাচিত করবেন বলে আমরা শতভাগ আশাবাদী। এ ক্ষেত্রে তরুণ ভোটাররা আমাদের তরুণ প্রার্থীকেই বেছে নেবেন বলে মনে করছি।

পাল্টাপাল্টি অভিযোগ : সিটি করপোরেশন নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে আচরণবিধি লঙ্ঘনের পাল্টাপাল্টি ১০টি অভিযোগ দাখিল করেছেন আওয়ামী লীগ ও বিএনপি। তথ্যের সত্যতা নিশ্চিত করে সিটি নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো: হেলাল উদ্দিন খান বলেন, এ পর্যন্ত আওয়ামী লীগ ও বিএনপির মেয়র প্রার্থীর পক্ষে ১০টির মতো লিখিত অভিযোগ পাওয়া গেছে। যার মধ্যে বেশির ভাগেই একে অপর প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তুলেছেন। আবার মিছিল করা, হুমকি-ধমকি দেয়ার বিষয়টিও রয়েছে। তবে যা হোক না কেন এর সত্যতা যাচাই করেই নির্বাচনী বিধিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে এসব অভিযোগের সত্যতা যাচাইয়ের জন্য পুলিশ ও জেলা প্রশাসনকে বলা হয়েছে। তারা বিষয়গুলো খতিয়ে দেখছেন।

জাতীয় পার্টির মেয়র প্রার্থীর গণসংযোগ : জাতীয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের মেয়র প্রার্থী ইকবাল হোসেন তাপস সোমবার সকাল থেকে থেমে থেমে আষাঢ়ের বৃষ্টি মাথায় নিয়ে সরকারি দফতরে গণসংযোগ করেছেন। সকাল ১০টায় বরিশালের প্রধান ডাকঘর থেকে তিনি গণসংযোগ শুরু করেন। এরপর তিনি জেলা প্রশাসক দফতর, বরিশাল আইনজীবী সমিতি, ফজলুল হক অভিনিউ সড়ক, বগুড়া রোডের সোনালী ব্যাংকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক ও নগরীর বিভিন্ন স্থানে গণসংযোগ করেছেন। এ সময় লাঙ্গল প্রতীকের মেয়র প্রাথী ইকবাল হোসেন তাপস গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বলেন, নগরবাসী আমাকে তাদের মূল্যবান ভোটের মাধ্যমে নির্বাচিত করলে নগর ভবন নয় এটি হবে সেবক ভবন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp