বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

এক রাতে যমুনার পেটে শতাধিক ঘরবাড়ি

টাঙ্গাইল সদর উপজেলার কাকুয়া ইউনিয়নের চরপৌলী গ্রামের শতাধিক ঘরবাড়ি এক রাতে যমুনার পেটে চলে গেছে। গত বৃহস্পতিবার রাতে যমুনার এ ভাঙনের শিকার হয় কাকুয়া ইউনিয়নের চরপৌলীবাসী। স্থানীয়রা কিছু বুঝে ওঠার আগেই রাক্ষুসে যমুনার ভাঙন তাদের সবকিছু কেড়ে নিয়েছে। ভাঙন আতঙ্কে রয়েছে ওই এলাকার শতাধিক তাঁত ফ্যাক্টরি। এলাকাবাসী এ ভাঙন রোধে স্থায়ী বাঁধ নির্মাণের দাবি জানিয়েছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর বর্ষায় যমুনার ভাঙন তাদের সবকিছু কেড়ে নেয়। প্রতি বর্ষার দেড়-দুই মাস তারা ভাঙন আতঙ্কে দিন কাটান। পানি বাড়ার সময় থেকে কমার সময় ভাঙনের তীব্রতা বেশি থাকে। এ বছর প্রথম দফায় পানি বাড়লেও গত এক সপ্তাহে প্রায় আড়াই ফুট পানি কমেছে। একই সঙ্গে যমুনার ভাঙনও বেড়েছে। এ কারণে অনেকেই আগে থেকে যমুনা পাড়ের বাড়িঘর-তাঁত ফ্যাক্টরি অন্যত্র সরিয়ে নিয়েছেন। কিন্তু যাদের অন্যত্র জায়গা-জমি নেই তারা সরাতে পারেননি। ফলে প্রতি বছরের ন্যায় এবারও নিম্নবিত্তরা ভাঙনের শিকার হচ্ছেন। চরপৌলী গ্রামে বসবাসকারীদের ৭০ শতাংশ ব্যক্তি ২-৫ বার পর্যন্ত যমুনার ভাঙনের শিকার হয়ে বাড়িঘর-ফ্যাক্টরি সরিয়ে নতুন বাড়ি নির্মাণ করে বসবাস করছেন।

এলাকাবাসী জানায়, বৃহস্পতিবার রাতে হঠাৎ করে যমুনা বিক্ষুব্ধ হয়ে ওঠে। প্রমত্ত যমুনার শো শো শব্দের তীব্র স্রোত মাত্র ১৫-২০ মিনিটের মধ্যে নদী পাড়ের ঘরবাড়ি ও তাঁত ফ্যাক্টরি ভেঙে নিয়ে চলে যায়। যারা আগেই ঘর-তাঁত ফ্যাক্টরি সরিয়ে রেখেছিলেন তাদের বসতভিটা ও বিস্তীর্ণ এলাকার ফসলি জমি এবং ঐতিহ্যবাহী চরপৌলী হাটের শেষাংশ যমুনা নদীতে বিলীন হয়ে যায়। বর্তমানে ঐতিহ্যবাহী হাট-বাজারটির চিহ্ন পাওয়া দুষ্কর। বাজারের রাস্তায় ৩-৪টি দোকান হাটের অতীত ঐতিহ্যকে ধরে রেখেছে।

কাকুয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান খাদেমুল ইসলাম চুন্নুর বাড়ি এবারও ভাঙনের শিকার হয়েছে। চরপৌলী গ্রামের আলহাজ, শেফালী বেগম, লালচাঁন মিয়া, জামাল মিয়া, আব্দুল আজিজ, সাত্তার ফকির, জরিনা বেগম, সুফিয়া বেওয়া, মো. শান্ত মিয়া, হালিম আকন্দ, জুলহাস উদ্দিন, জবেদা বেওয়া, শহিদুল ইসলাম, ইউসুব আলী, লুৎফর রহমান, শাহাদত হোসেন, ইশারত আলী, আব্দুল খালেক, তাঁরা বানু, শরিফুল ইসলামসহ শতাধিক ব্যক্তির বসতভিটা, তাঁত ফ্যাক্টরির জায়গা ও ফসলি জমি রাক্ষুসী যমুনা গিলে খেয়েছে।

স্থানীয় ষাটোর্ধ্ব বয়সী মো. হাসেম আলী জানান, রাক্ষুসী যমুনা তিন দফায় তার বাড়ি গিলেছে। প্রতিবারই তিনি পূর্বদিকে সরে এসে বাড়ি করেছেন। এবারও ভাঙনের আশঙ্কায় রয়েছেন। এবার বাড়িটি ভাঙলে আর কোথাও বাড়ি করার সামর্থ তার নেই।

 

স্থানীয় সমাজসেবক মো. শাখাওয়াত মন্ডল জানান, বৃহস্পতিবার রাতে হঠাৎ করে যমুনা ফুঁসে ওঠে শতাধিক ঘরবাড়ি গ্রাস করেছে। চরাঞ্চলের মানুষের ভালো-মন্দ দেখার কেউ নেই। যাদের বাড়িঘর যমুনা গিলে খেয়েছে তাদের কারো ঘরে খাবার নেই, কারো পরনে কাপড় নেই। সরকারিভাবে নদী ভাঙন এলাকার মানুষদের জন্য কোনো সাহায্য-সহযোগিতা আসেনি। আমরা সামাজিকভাবে যেটুকু পারছি সহযোগিতা করছি।

চরপৌলী গ্রামের গৃহবধূ জেবুন্নেছা জানান, গত তিন বছর ধরে বাড়ি সরিয়ে অন্যের জমিতে ঘর উত্তোলন করে তিনি থাকছেন। এবারও যমুনার ভাঙন তার ঘরের পেছনে এসেছে পৌঁছেছে। এখন তার আর যাওয়ার কোনো জায়গা নেই। তিনি সরকারের কাছে মাথাগোঁজার ঠাঁই চান।

কাকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী জিন্নাহ জানান, যমুনার ভাঙন তাদের নিত্যসঙ্গী। প্রতি বছরই যমুনার ভাঙনে সাধারণ মানুষ মারাত্মক ক্ষয়ক্ষতির শিকার হন। তার বাড়িও গত বছরের বর্ষায় নদীগর্ভে বিলীন হওয়ায় তিনি পূর্ব দিকে সরে এসে নতুন করে বাড়ি নির্মাণ করেছেন। প্রতি বছর প্রচুর আবাদি জমি, বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়।

তিনি জানান, এলাকাবাসীর প্রাণের দাবি বঙ্গবন্ধু সেতু থেকে দক্ষিণ দিকে আট কিলোমিটার এলাকা জুড়ে একটি বেড়িবাঁধ নির্মাণ করা হোক। বেড়িবাঁধ নির্মাণ করা না হলে যমুনার করাল গ্রাস থেকে কোনোভাবেই পরিত্রাণের উপায় নেই।

এ বিষয়ে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মো. শাজাহান সিরাজ জানান, যমুনা নদীর ভাঙন ঠেকাতে টাঙ্গাইলের পশ্চিমাঞ্চলে উত্তর-দক্ষিণ বরাবর একটি বেড়িবাঁধ নির্মাণের প্রকল্প মন্ত্রণালয়ের সক্রিয় বিবেচনায় রয়েছে। প্রকল্পটি অনুমোদন পেলেই কাজ শুরু করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp