বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বেঁচে নেই খুনী মোশতাকের মন্ত্রী সভার কেউই…….

সোহেল সানি// খুনী মোশতাকের ঘটনাবহুল রাজনৈতিক জীবনের কথা। তার মন্ত্রী পরিষদে যোগদানকারী বঙ্গবন্ধুর সঙ্গে বিশ্বাসঘাতকতাকারী সঙ্গীসহচরদের উত্থানপতনের নির্লজ্জ চিত্র তুলে ধরে হলো। বঙ্গবন্ধু সরকারের সাড়ে তিন বছরের শাসনামলে রাষ্ট্রপতি বঙ্গবন্ধু ছাড়া আরও দু”জন রাষ্ট্রপতি ছিলেন, এক বিচারপতি আবু সাঈদ চৌধুরী ও মোহাম্মদ উল্লাহ। মুক্তিযুদ্ধকালীন বঙ্গবন্ধু পাকিস্তানী কারাগারে যুদ্ধ বন্দী হিসাবে থাকায় তাঁর পূর্বপরিকল্পিত ‘হাইমাড’ এর নেতৃত্বে গঠিত হয় স্বাধীন বাংলাদেশ সরকার।
বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক করা হলেও উপরাষ্ট্রপতি পদে আসীন সৈয়দ নজরুল ইসলামই কার্যত অস্থায়ী রাষ্ট্রপতি হিসাবে ১৯৭২ সালের ১০ জানুয়ারি পর্যন্ত দায়িত্বপালন করেন।কার্যত ১৯৭১ সালের ২২ জানুয়ারি বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি করে তাজউদ্দিন আহমেদ প্রধানমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করে নতুন মন্ত্রিসভা গঠন করেন এবং মন্ত্রী পরিষদের নতুন সদস্য হিসাবে আরও পাঁচজনে অন্তর্ভুক্ত করেন।
শেখ আব্দুল আজিজকে যোগাযোগ, জহুর আহমেদ চৌধুরীকে স্বাস্থ্য, শ্রম ও সমাজ কল্যাণ, অধ্যাপক ইউসুফ আলীকে শিক্ষা, সংস্কৃতি বিদ্যুৎ ও গণপূর্ত, ফনিভূষণ মজুমদারকে এলজিআরডি, খাদ্য কৃষি এবং আব্দুস সামাদ আজাদকে পররাষ্ট্র মন্ত্রী করা হয়।
১৯৭১ সালের ১৭ এপ্রিল অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলমাম ও প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদের নেতৃত্বে মুজিব নগর সরকারের অর্থ,বানিজ্য ও শিক্ষা মন্ত্রী এম মনসুর আলী, স্বরাষ্ট্র ও পুর্ণবাসন মন্ত্রী এএইচএম কামরুজ্জামান যথারীতি ১৯৭২ সালের ২২ জানুয়ারি স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মন্ত্রী পরিষদে শপথ গ্রহণ করলেও বাদ পড়েন পররাষ্ট্র মন্ত্রী খন্দকার মোশতাক আহমেদ। আইন মন্ত্রীর পদে শপথ নিতে বলা হলেও মোশতাক তা প্রত্যাখান করে আগামসিহ্ লেনস্থ বাড়িতে গিয়ে ওঠেন।
১৯৭২ সালের দশ জানুয়ারি বঙ্গবন্ধু রাষ্ট্রপতির পদ অলংকৃত না করে প্রধানমন্ত্রী হবেন এটা তাঁর ইতিপূর্বে মন্ত্রীত্ব গ্রহণকারী কেউ’ই আঁচ করতে পারেননি।কিন্তু তিনি তা করেছেন যা জাতির পিতা হিসাবে অনেকেই হানী কর মনে করেছেন। কার্যত, চক্রান্তের বেড়াজাল এর মধ্য দিয়ে গড়ে ওঠে।
বঙ্গবন্ধু রাষ্ট্রপতির পদে যে ব্যক্তিটিকে আসন দিয়েছিলন, তিনি বিচারপতি আবু সাঈদ চৌধুরী। বিদেশে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সংঘটনে তিনি বিশেষ ভুমিকা রেখেছেন। মুক্তিযুদ্ধ কালীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও হাইকোর্টের বিচারপতি ছিলেন। অতএব বিচারপতি আবু সাঈদ চৌধুরী রাষ্ট্রপতি। ১৯৭৩ সালের ৭ মার্চ নির্বাচন বিজয়ী হওয়ার পর আওয়ামী লীগ তাঁকেই রাষ্ট্রপতি নির্বাচিত করে কিন্তু ওই বছরই ২৩ ডিসেম্বর পদত্যাগ করেন রাষ্ট্রপতি চৌধুরী। পদত্যাগের আগে একাধিক সভাসেমিনারে তিনি সরকারের সমালোচনাও করেন। তারপরও প্রধানমন্ত্রী তাঁকে পদত্যাগ করে সরকারকে বেকায়দায় না ফেলার জন্য বারবার অনুরোধ করেন। মুখ রক্ষার জন্য বিচারপতি আবু সাঈদ চৌধুরীকে মন্ত্রীর মর্যাদায় বৈদেশিক দূত করে বিদেশে পাঠিয়ে দেন।
১৯৭৫ সালের ২৫ জানুয়ারি দেশে বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ (বাকশাল) জাতীয় দল হিসাবে গঠিত হলে দীর্ঘদিন চুপচাপ থেকে দেশে ফেরেন বিচারপতি আবু সাঈদ চৌধুরী। দিনটা আট আগস্ট। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের সপ্তাহ আগে। নৌ পরিবহন মন্ত্রী। বানিজ্য মন্ত্রী খন্দকার মোশতাক বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মধ্য দিয়ে অবৈধ রাষ্ট্রপতির পদ দখল করলে বিচারপতি আবু সাঈদ চৌধুরী তার পররাষ্ট্র মন্ত্রী হন। উল্লেখ্য বঙ্গবন্ধুর পররাষ্ট্র মন্ত্রী ডঃ কামাল হোসেন তখন বিদেশ সফরে।
১৯৮৭ সালের ১ আগস্ট বিচারপতি সাঈদ চৌধুরী মৃত্যুবরণ করেন। সঙ্গে নিয়ে যান এক কলঙ্কের বোঝা।
সৈয়দ নজরুল ইসলাম প্রকাশ্যে এ নিয়ে উচ্চবাচ্য না করলেও তাঁর ব্যথাতুর মন বিচারপতি আবু সাঈদ চৌধুরীর রাষ্ট্রপতিত্বের অধীনে উপরাষ্ট্রপতি হতে চাননি বলেই সংবিধানে ওই পদের বিধানই লুপ্ত করে দেয়া হয়েছিল।
বিচারপতি আবু সাঈদ চৌধুরী পদত্যগের পর রাষ্ট্রপতি হিসাবে আলোচনায় সৈয়দ নজরুল ইসলামের এলেও শেষ পর্যন্ত রাষ্ট্রপতি করা হয় অতি অনুগত স্পিকার মোহাম্মদ উল্লাহকে। মওলানা ভাসানী-শামসুল হক কারাগারে থাকতেই ৯০ নবারপুর বিল্ডিং শেখ মুজিব দুইটা টুল, দুইটা চেয়ার এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মাধ্যমে একটি টাইপ মেশিন সংগ্রহ করে বসে যান পূর্বপাকিস্তান আওয়ামী মুসলীম লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসাবে। ওই সময়ে তরুণ আইনজীবী পরিচয়ে দলের হয়ে কাজ করার কথা জানান মোহাম্মদ উল্লাহ। শেখ মুজিব সেই থেকে তাঁকে দিয়েই টাইপ মেশিনে দলের বক্তৃতা বিবৃতি প্রেস রিলিজ হিসাবে সংবাদপত্র অফিসে পাঠানোর সুযোগ কাজে লাগান। শামসুল হক কারামুক্তি পেলে মস্তিষ্ক বিকৃতির কারণে শেখ মুজিব ১৯৫৩ সালে আওয়ামী মুসলিম লীগের প্রথম কাউন্সিলে ভাসানীকে সভাপতি রেখে নিজে সাধারণ সম্পাদক হন। মোহাম্মদ উল্লাহ সেই থেকে ১৯৭২ সালের কাউন্সিল পর্যন্ত দপ্তর সম্পাদক।

স্পিকার শাহ আব্দুল হামিদ মারা গেলে মোহাম্মদ উল্লাহ স্পিকার হয়ে যান। আবু সাঈদ চৌধুরী পদত্যাগ করলে মোহাম্মদ উল্লাহ প্রথমে অস্থায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর। পরে ১৯৭৪ সালের ২৪ জানুয়ারি সরাসরি রাষ্ট্রপতি নির্বাচিত করা হয় মোহাম্মদ উল্লাহকে। ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি সংবিধান চতুর্থ সংশোধনের মাধ্যমে সাংবিধানিকভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হলে, বিদায়ী রাষ্ট্রপতি মোহাম্মদ উল্লাহকে ভূমি মন্ত্রী করা হয়।
বঙ্গবন্ধু সপরিবারে নিহত হলে সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ উল্লাহ উপরাষ্ট্রপতি হিসাবে শপথ নেন। পরবর্তীতে মোশতাকের পতনের পর বিএনপির টিকিটে এমপিও হন। তিনি মৃত্যুর আগে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে তার কীর্তি কর্মের জন্য অনুশোচনা করেন।
অর্থ মন্ত্রী তাজউদ্দিন আহমেদ “ভ্রান্ত অর্থ নীতির কারণে দেশ রসাতলে যাচ্ছে ” মর্মে মন্তব্য করে তুমুল বিতর্কের অবতারণা করার দায়ে ১৯৭৪ সালের ১৬ অক্টোবর বরখাস্ত হন। এর পর তাঁকে আর রাজনীতির ময়দানে দেখা যায়নি। বাকশালের সাধারণ সদস্যও ছিলেন না কিন্তু রক্ষা হয় মোশতাকের হাত থেকে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp