বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

যে ভাবে দাফন হলেন জাতির পিতা!

সোহেল সানি :১৫ আগস্ট ভোরে ডি জি এফ আই অফিস থেকে ডিউটি অফিসারের ফোন। কর্নেল কাজী হায়দার আলীর কাছে। ডি জি এফ আই অফিসে ডিএনও-২ পারসোনাল এডজুট্যন্টের দায়িত্বে তখন কর্নেল হায়দার। অফিসে ছুটে গিয়ে শুনলেন বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের খবর। বেলা একটার দিকে ডি জি এফ আই ব্রিগেডিয়ার আব্দুর রউফ সকল অফিসারকে তলব করলেন কনফারেন্স রুমে।

নিহত হওয়ার কথা নিশ্চিত করে ব্রিগেডিয়ার রউফ জানালেন, “দুপুরে বঙ্গবন্ধুর মৃতদেহ হেলিকপ্টারে করে টুঙ্গিপাড়ায় পাঠানো হচ্ছে। বললেন ডি জি এফ আই থেকে একজনকে সঙ্গে যেতে হবে। তাঁর কাজ হবে বঙ্গবন্ধুর নিকট কোনো আত্মীয় ও একজন ম্যাজিস্ট্রেটের সামনে মৃতদেহ হস্তান্তর, গ্রহণ করানো এবং দস্তখত করা প্রমাণ পত্র ঢাকায় এসে ডি জি এফ আই অফিসে হস্তান্তর করাই হবে তার কাজ।

ব্রিগেডিয়ার রউফ কর্নেল হায়দারকে বললেন, ” ” What about young Major Hyder? I repied Ok, Sir
জবাবে ডিজি বললেন, আমার পিএস মেজর আকবর এর কাছ থেকে ব্রিফিং নিয়ে যাবে। পিএস মেজর আকবর ও লেঃ কর্ণেল মাহমুদ বলেন, টুঙ্গিপাড়ায় ম্যাজিস্ট্রেট, ডিএসপি ও লোকাল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উপস্থিত থাকবেন। তারাই কোথায় কিভাবে দাফন -কাফন করতে হবে তার সম্পূর্ন ব্যবস্থা করে রাখছেন।

মা-বাবার কবরের পাশে পুলিশ কবর খুড়েঁ রাখবে।

ক্যাপ্টেন মহিউদ্দিন ১৪ জন সৈনিকসহ মৃতদেহ নিয়ে বেলা দু’টার মধ্যে হাজির থাকার কথাও বলে দেয়া হলো। ডিজি বলে দিলেন কবরের রক্ষণাবেক্ষণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার ওপর ন্যাস্ত। তুমি ফিরে না আসা পর্যন্ত আমি অফিসে অপেক্ষায় থাকছি।

অতঃপর তাড়াহুড়ো করে পুরোনো এয়ারপোর্ট হেলিপ্যসডে বেলা দু’টার পর বঙ্গবন্ধুর মৃতদেহ নিয়ে হেলিকপ্টারে উঠে গেছে। ক্যাপ্টেন মহিউদ্দিনকে কর্ণেল হায়দার জানতে চাইলেন সব ঠিক আছে তো? মহিউদ্দিন হ্যাঁ বলার পর হেলিকপ্টারের ভেতরে উঠে হায়দার দেখলেন কফিন বক্ম ও সৈনিকরা বসা। যে কফিনে জাতির পিতা বঙ্গবন্ধুর চিরনিদ্রায়। পাইলট যাত্রা করলেন। ১৪ জন সৈনিক নিয়ে চলা পাইলট বললেন, ” আমাকে সন্ধ্যার আগে ঢাকায় ফিরতে হবে। অন্ধকারে চালানো যাবে না, দু’ ঘন্টার মধ্যে কাজ শেষ করতে হবে। পাইলট ছিলেন ফ্লাইট লেঃ শমশের। বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়ার বাড়িতে যেতে হয়েছিল একটি কাঁচা রাস্তা দিয়ে। বাড়িতে ঢুকতে ডানদিকে ছিলো গোয়ালঘরে গরু বাঁধা। বাদিকে মা ও বাবার সাধারণ কবরস্থান, আর তারই পাশে খোঁড়া হয়েছে আরেকটি কবর। চারপাশে লাগানো টিনের ঘর, শুধু সামনে একটি সাধারণ দালান। কে বলবে এটি দেশের রাষ্ট্রপতির বাড়ি!

নিশ্চুপ কোন লোক নেই আশেপাশে। বাড়িতে নেই কোন লোক হয়তো ভয়ে চলে গেছে। তাহলে কার কাছে হস্তান্তর? খুঁজে আনা হলো ৭০ বছর বয়সী, লাঠি হাতে ভর দিয়ে চলা একজনকে। নাম তাঁর মোশাররফ হোসেন, সম্পর্কে বঙ্গবন্ধুর চাচা।

ক্যাপ্টেন মহিউদ্দিন ও কর্ণেল হায়দার নিজেদের পরিচয় দিলেন। সঙ্গে ম্যাজিস্ট্রেট ও পুলিশ অফিসাররা ছিলেন। মোশাররফ হোসেনকে বললেন, “ক্ষমা করবেন,নিশ্চয়ই শুনেছেন বঙ্গবন্ধু ঢাকায় মারা গেছেন, আমরা তাঁর মৃতদেহ নিয়ে এসেছি কবর দেয়ওয়ার জন্য, আপনি গ্রহণ করুন। ” লাঠি হাতে কফিন বক্ম এর সামনে দাঁড়িয়ে মোশাররফ হোসেন বলেছিলেন, আল্লাহ সহায় হোন, আপনারা কফিন বক্ম খুলুন। এ সময় আরও কিছু বৃদ্ধ নিকট আত্মীয় ছিলেন। সৈনিকেরা কফিন বক্ম -এর ঢাকনা খুললো,বঙ্গবন্ধুর পরনে লুঙ্গি গায়ে পাঞ্জাবি ও রক্তাক্ত অবস্থায় মৃতদেহটি দেখা যায়। ম্যাজিস্ট্রেট মোশাররফ হোসেনের একটি কাগজে স্বাক্ষর নিয়ে তিনি নিজে সাক্ষী থেকে কর্ণেল হায়দারের কাছে তা তুলে দেন। বাড়ি থেকে বাজার দু’মাইল দূরে। পাশের মসজিদের ইমামকে ডেকে বলা হলো গোছল করানোর ব্যবস্থা করার জন্য। ইমাম ৫৭০ সাবান দিয়ে গোছল করাচ্ছেন, নতুন কাপড় লোকাল রেডক্রস থেকে ব্যবস্থা করা হয়েছে। জানাজার আগে উপস্থিত কিছু নারী পুরুষ বঙ্গবন্ধুকে শেষবারের মতো দেখেন ও মসজিদের ইমাম মোশাররফ হোসেনের অনুমতি নিয়ে জানাজা পড়ান। জানাজায় সময় সেখানে উপস্থিত আর্মি, পুলিশ, ম্যাজিস্ট্রেট ও অন্য কিছু লোক ছিলো। তিন লাইনের ছোট জানাজা র পর দাফন করা হয়। দাফন কালে উপস্থিত আর্মি অফিসার ও সৈনিকের ইউনিফর্ম পরিহিত অবস্থায় অস্ত্রসহ সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তিনবার সেলুট করে বের হয়ে আসেন। কবর দেখাশোনার দায়িত্ব ছিলেন ভারপ্রাপ্ত কর্মকর্তা ও এসডিপিও। সন্ধ্যা সাতটার দিকে হেলিকপ্টারে করে সৈনিকরা ঢাকায় ফেরেন। ক্যাপ্টেন মহিউদ্দিন ষ্টেশন হেডকোয়ার্টারে চলে যান। আর মেজর হায়দার অফিসে গিয়ে ডিজি ডি জি এফ আই ব্রিগেডিয়ার আব্দুর রউফের হাতে তুলে দেই ম্যাজিস্ট্রেটের স্বাক্ষর করা মৃতদেহ হস্তান্তরের কাগজ। হেলিকপ্টারে ফ্লাইট লেঃ কাইয়ুমও ছিলেন। বনানীতে প্রথম কবরটি বেগম ফজিলাতুন্নেছা মুজিবের, দ্বিতীয়টা বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসেরের, তৃতীয়টা শেখ কামালের, চতুর্থটা সুলতানা কামালের, পঞ্চমটা শেখ জামালের, ষষ্ঠটি রোজী জামালের এবং সপ্তম কবরে শায়িত আছেন শেখ রাসেল। সব মিলে বনানীতে ১৮টি কবর রয়েছে। ১৩ নম্বর কবরটি শেখ ফজলুল হক মনি ও ১৪ নম্বর কবরটিতে শায়িত আছেন তাঁর সন্তানসম্ভবা স্ত্রী বেগম আরজু মনি। ১৭ নম্বর কবরে শায়িত রয়েছেন বঙ্গবন্ধুর ভগ্নিপতি পানি ও সেচ মন্ত্রী আব্দুর রব সেরনিয়াবাত ও অন্যান্য নিহতদের কবর।

“রক্তাক্ত বাড়ি”

লেঃ কর্ণেল এম এ হামিদ ছিলেন আর্মির ষ্টেশন কমান্ডার। ৩২ নম্বর সড়কে ঢুকতেই সৈনিকরা তাঁর জীপ আটকে দিলো। পরিচয় জেনে ঢুকতে দিলো। বাসার গেইটে মেজর বজলুল হুদা ও মেজর পাশা। মেজর হুদা বাসার ভেতরে নিয়ে যেতেই রিসিপশন রুমে লেঃ হামিদ দেখতে পান শেখ কামালের মৃতদেহ টেবিলের পাশে একগাদা রক্তের মাঝে উপুড় হয়ে পড়ে আছে। একই স্থানে একজন পুলিশ অফিসারের মৃতদেহ। কামালের ভাঙ্গা চশমা পড়ে ছিল একটু অদূরে। দোতালায় উঠতেই দেখা গেলো সিঁড়ির মুেেখই পড়ে আছেন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমান। লেঃ কর্ণেল হামিদের ভাষ্যমতে, তাঁর চোখ বিশ্বাস করতে পারছিলো না যে সিঁড়ির ওপরে একজন রাষ্ট্রপ্রধানের দেহ এভাবে পড়ে থাকতে পারে। তাঁর পরনে সাদা পাঞ্জাবি চেক লুঙ্গি।পড়ে আছে তাঁর ভাঙ্গা চশমা। তাঁর দেহ সিঁড়ির ওপরেএমনভাবে পড়েছিলো যেন মনেহচ্ছিল সিঁড়ি দিয়ে নামতে হঠাৎ পিছলে পড়েগেছে মুজিব।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp