বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

Family শব্দের শেষ তিনটি বর্ণে আরোপিত boyfriend বা girlfriend শব্দের শেষের তিনটি বর্ণ লক্ষণীয়!

সোহেল সানি :: পৃথিবীতে ভালবাসা’র একটা সৃষ্টিরহস্য রয়েছে। ভালবাসা’র সু-মহান মর্যাদা ও কীর্তিকে বিশ্বময় ছড়িয়ে দিতে প্রতিবছর পালিত হয় “বিশ্ব ভালবাসা দিবস”। উদযাপনের জন্য একটি ইংরেজি মাসের দিনকে নির্দিষ্ট দিবস করা হয়েছে। তবে সেটা আধুনিক সভ্যতার এই যুগে। এ-ই তো সেদিনের কথা,
সাংবাদিক ব্যক্তিত্ব ভালবাসাপ্রেমিক শফিক রেহমান বাংলাদেশ-এ ভালবাসা দিবসের প্রচলন ঘটান।
বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ওদিন বাংলাদেশও আনন্দমুখর হয়ে ওঠে। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেরও সরকারি-বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো ভালবাসা দিবসে বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করে।

সংবাদপত্রগুলোর ক্রোড়পত্রে বিশ্বের বিখ্যাত প্রেমিক- প্রেমিকার প্রেমকাহিনী তুলে ধরে ভালবাসার মূর্ছনা ছড়ায়। প্রেমে-বিয়ে এরকম দম্পতি বিশেষ সাজসজ্জায় নিজেদের ফুটিয়ে তোলেন। সুগন্ধি গোলাপসহ হরেকরকম প্রজাতির ফুলের কদর বাড়ে এ দিবসটিতে। প্রেমহীন বিয়ে করা দম্পতিও এ দিবসটিকে বরণযোগ্য করে। স্বামী-স্ত্রীর আদুরে ভালবাসাকে মহিমান্বিত করতে। মনে পড়ছে, বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস ইউসুফ-জুলেখা ও পরবর্তীতে লাইলী-মজনু-শিরি-ফরহাদ এর মতো রূপকথার গল্পকে সত্য ধরে নিয়ে কতশত তরুণতরুণী,কিশোরকিশোরী প্রেমে ঝাঁপিয়ে পড়েছেন। এসব রূপকথার গল্প উপন্যাস কোমলমতি প্রাণে এতটাই ভালবাসাবোধের সঞ্চার করে যে প্রেমিক-প্রেমিকা নিজেদেরই লাইলীমজনু, ইউসুফজুলেখা হয়ে উঠতে গিয়ে জীবনকে বিষাদময় করে তুলেছেন। যুগে যুগে প্রেমের বিরহবেদনা সহ্য করতে না পেরে বহু প্রাণ আত্মাহুতি দিয়েছে। কত দেশ-বিদেশের কত রাজকন্যা, রাজপুত্র অসম প্রেম করতে গিয়ে হয়েছেন রাজ্যছাড়া। ধর্ম,বর্ণ, গোত্র জাত উপেক্ষা করে প্রেমের স্বর্গরচনা করতে গিয়ে শুলে চড়েছেন, ফাঁসিতে মৃত্যুকে আলিঙ্গন করেছেন। গিয়েছেন বনবাসে। বেনসন এন্ড হেজেসও ছিলো, একটা প্রেমিক-প্রেমিকার আত্মাহুতির নিদর্শন। বৃটিশদের বিরুদ্ধে আমেরিকা স্বাধীন হলে তাঁদের প্রেম প্রশ্নবিদ্ধ হয়ে পড়ে। দুজন দুই দেশের হওয়ায় পরিবার তাঁদের বিয়ে দিতে বাধ সাধে। উপায় না পেয়ে বেনসন- হেজেস পরস্পরকে জড়িয়ে শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয়। তাঁরা পুড়ে ছাঁই হয়ে যায়। বহু পরে তাঁদের প্রেমের স্মৃতির প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতঃ বৃটিশ-আমেরিকা টোব্যাকো কোম্পানি বেনসন এন্ড হেজেস সিগারেটের আবিষ্কার করে। ক্রমে সিগারেট যেমন অগ্নিকুণ্ডলীতে ক্রমে পুড়ে ছাঁই হয়ে যায়, ঠিক তেমনিভাবে পুড়ে নিঃশেষ হয়েছিল বেনসন-হেজেস। আরেকটি ভালবাসার কথা বলি, মোঘল সম্রাট শাহজাহানের প্রেমের ইতিহাস কারো অজানা নেয়। শাহজাহান তো তাঁর পত্নী মমতাজের প্রতি অকৃত্রিম প্রেমের নিদর্শনরূপে ভারত উপমহাদেশের আগ্রায় নির্মাণ করেছেন ভালবাসার স্মৃতিসৌধ। যা পৃথিবীর সপ্তম আশ্চর্য “তাজমহল” বলে খ্যাত।

বলা বাহুল্য, সু-শ্রীমতি মমতাজের রূপ জৌলুসে প্রীতিমুগ্ধ n‡q রাজ্যপ্রদেশের এক যুবরাজকে নির্মমভাবে হত্যা করেন ভারত সম্রাট শাহজাহান। প্রেমের স্বর্গে গা ভাসিয়ে কোটি কোটি মুদ্রা ব্যয় করে তাজমহলরূপী ওই বিশাল ইমারত গড়লে মোঘল সম্রাট শাহজাহান বিতর্কিত হয়ে উঠেছিলেন।
রাজ্য ভান্ডারে নেতিবাচক মারাত্মপ্রভাব প্রকট হয়ে ওঠা, শতশত রক্ষিতার ভরণপোষণ, এমনকি হত্যা তাঁর নৈতিক চরিত্রের স্খলন বলে মনে করতেন সম্রাট শাহজাহানের প্রতিপক্ষরা। নিজের প্রেমের স্বর্গ সৌধ গড়ে তুললেও মেয়ে জাহানারার প্রেমিককে হত্যা করেন। তাঁর পুত্রদের সম্রাটের সিংহাসন দখলের লড়াইয়ের ইতিহাস নিশ্চয়ই সকলের জানা।

এভাবেই দ্রুত পতন আসন্ন হয়ে মোঘল সাম্রাজ্যের পতন। প্রায় দুশ” বছরের ভারত সাম্রাজ্যের অবসান ঘটেছিল, ভালোবাসাহীন পিতা-পুত্রে, ভাইয়ে-ভাইয়ের সংঘটিত ক্ষমতার যুদ্ধের চূড়ান্ত পরিণতি ক্ষমতায় আসীন করে ইংরেজদের। বলাবাহুল্য, মোঘল সাম্রাজ্য শুধু নয় সাড়ে বছর ভারত শাসন করা মুসলিমরা আজ হিন্দুদের সাম্রাজ্যে অনুগত নাগরিক মাত্র।

যাক ভালোবাসার প্রসঙ্গে ফিরে আসি। ভালবাসা থেকে উদ্ভূত তিনটি শব্দ মূলত,বহুল প্রচলিত।
ইংরেজি বর্ণে ভালোবাসা’র ব্যবহৃত শব্দগুলো হলো- 1. Boyfriend 2. Girlfriend & 3. Family.
লক্ষ্যণীয় যে, Boyfriend & Girlfriend শব্দ দুটোর ইংরেজি শেষ তিনটি বর্ণ হলো ‘end’ অর্থাৎ শেষ বা সমাপ্ত। অপরদিকে দেখা যায়, Family শব্দ বর্ণের প্রথম তিনটি বর্ণ বা অক্ষর Fam = Father এবং mather এবং Family শব্দের শেষের তিনটি বর্ণ হলো “ily”. এই শেষের তিনটি বর্ণকে একটি একটি করে অর্থ দেখা যায় কি দেখুন – I মানে -আমি L- মানে Love & Y মানে ইউ. আমি তোমাকে ভালোবাসি – I love you.
Family
f- father, m- mother কে ily মানে fam শব্দের অর্থ হচ্ছে f- father (বাবা) a বর্ণের অর্থ and (এবং) আর m বর্ণের অর্থ mother (মা) আমি ভালবাসি। ভালবাসা শব্দটি এক্ষেত্রে কিন্তু End বা end হয় না। কিন্তু boyfriend বা girlfriend শব্দের শেষ তিনটি বর্ণের কথা ভাবুন। end. সমাপ্তি বা শেষ।
হায়! ভালবাসা হায়!

সোহেল সানি

সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp