বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

অবৈধ দখলে বরিশালের ৪ হাজার একর খাসজমি! জানালেন ভূমিমন্ত্রী


অনলাইন ডেস্ক :: সারাদেশে বর্তমানে ৬২ হাজার ৫৩৭ একর খাসজমি অবৈধ দখলে, যার মধ্যে মন্ত্রীর নিজের বিভাগ চট্টগ্রামেই সবচেয়ে বেশি বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে চট্টগ্রামের দিদারুল আলমের করা প্রশ্নের জবাবে এ তথ্য জানান ভূমিমন্ত্রী। এসময় খাসজমি অবৈধ দখলদারমুক্ত করতে পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

মন্ত্রী জানান, ঢাকা বিভাগে ১৫ হাজার ৫৪ দশমিক ১৯ একর, চট্টগ্রাম বিভাগে ২৪ হাজার ৮৫৯ দশমিক ৯৮ একর, খুলনা বিভাগে ৩ হাজার ৪৪৫ দশমিক ৭৬ একর, রংপুর বিভাগে ৭ হাজার ৩৮৭ দশমিক ৭৭ একর, ময়মনসিংহ এক হাজার ৩৯৩ দশমিক ৮১ একর, বরিশাল বিভাগে ৪ হাজার ৬৯ দশমিক ৬১ একর, সিলেটে ৫ হাজার ১৬৪ দশমিক ৬৫ একর এবং রাজশাহী বিভাগে এক হাজার ১৬১ দশমিক ৬১ একর ভূমি অবৈধ দখলে রয়েছে।

সাইফুজ্জামান চৌধুরী জানান, অর্পিত পরিত্যক্ত ও খাসজমি অবৈধ দখলদারদের কবল হতে মুক্ত করার পরিকল্পনা সরকারের আছে। ইতোমধ্যে বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করা হচ্ছে।

ভূমিমন্ত্রী বলেন, বিভিন্ন জেলায় বিভিন্ন সংস্থা ও বিভাগের জন্য যে সকল জমি অধিগ্রহণ করা হয়েছে, সে সকল অধিগ্রহণকৃত জমির মধ্যে কোনো জমি অব্যবহৃত থাকলে বা রাখলে সংশ্লিষ্ট জেলা প্রশাসক তা আইন অনুযায়ী খাস করে নিতে পারেন।
খাস করার পর কোনো সরকারি সংস্থার চাহিদার ভিত্তিতে জাতীয় গুরুত্বপূর্ণ কোনো প্রতিষ্ঠানের অনুকূলে বন্দোবস্ত প্রদান করতে পারেন বলে জানান তিনি।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp