বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

কলাপাড়ায় ভূমিহীন পরিবারের বন্দোবস্ত জমিতে দখলদারের থাবা

কলাপাড়া প্রতিনিধি :: পুকুরটির পেছনেই সংখ্যালঘু মাখন লাল বৈরাগীর বাড়ি। পাঁচ বছর আগে ছিল না পুকুরটি। ছিল মাখন লালের বাড়িতে চলাচলের পথ, সরকারি রাস্তা। রাস্তাটি দখল করে মাখন লালের বন্দোবস্ত পাওয়া খাস জমিসহ কেটে পুকুর করেন পড়শি রওশন আরা-শাহআলম দম্পতি। এরপর থেকে মাখনলাল ওই পথে চলাচল করতে পারছেন না। অনেকটা বন্দী হয়ে পড়েন। অনেক দেনদরবার করেও দখল করে নেওয়া সরকারি রাস্তাটি উদ্ধার করতে পারেনি মাখন লাল। পাঁচ বছর আগে দখলে নেয়ায় কষ্ট করে বাড়ির পেছন থেকে ঘুরে মেইন সড়কে আসতে হয়। বর্তমানে দখলদারচক্র মাখনলালের জমিতে সেমিপাকা ভবন করছে।


মাখন লাল কলাপাড়ার ইউএনও মো. মুনিবুর রহমানের কাছে লিখিত অভিযোগ করেন। অভিযোগের ভিত্তিতে তহশিলদারের মাধ্যমে জমি উদ্ধার করতে পারেনি। তবে মাখন লালের বাড়িতে চলাচলের জন্য পুকুরের পাড় থেকে একটি চলার পথ করে দিয়েছেন। উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারায় বাড়ি মাখন লালের। জীবনের অর্ধেকটা সময় মাখন লাল দখলদারের সঙ্গে যুদ্ধ করে দিন পার করছেন। অনেক কষ্ট করে তিন মেয়েকে উচ্চ শিক্ষিত করেছেন, ছেলেকে পড়াচ্ছেন।


ডিজিটাল যুগের কারণে পুরনো রেডিও, টর্চ মেরামতের পেশা বন্ধ হয়ে গেছে মাখনলালের। বাজারের দোকানের জায়গা দখল করে নিয়েছে একটি প্রভাবশালীমহল। এখন পত্রিকা বিক্রি করে সংসারের বোঝা ঠেলছেন। অনেক দৌড়াদৌড়ির পরে ২০০৬ সালে দেড় একর খাস জমি সরকার বন্দোবস্ত দেয়। কেস নম্বর ২১২কে/২০০৫-২০০৬। দলিল নম্বর-৪২৯৮, তারিখ-৩০-১১-২০০৬। টুঙ্গিবাড়িয়া মৌজার এসএ খতিয়ান- ৪৯১ এর জমির দখল ঠেকাতে এখন সংখ্যালঘু মাখন লাল দৌড়াচ্ছেন তহসিল অফিসে। কোন কিছুতেই রওশন আরা-শাহআলম দম্পত্তির পাকা ঘর তোলার কাজ থামছে না। উল্টো মাখনলালকে খুন জখমের হুমকি দেওয়া হয়েছে। জীবন জীবিকার কাজ বন্ধ রেখে, খেয়ে না খেয়ে বয়োবৃদ্ধ মাখনলাল খাস জমি রক্ষায় দিশেহারা হয়ে পড়েছেন। ঘুরছেন দ্বারে-দ্বারে।

মেলাপাড়া গ্রামে বাড়ি শ্রমজীবী ছোবাহান মাতুব্বরের। যখন যে কাম জোটে তাই করে জীবীকার চাকা ঠেলছেন। স্ত্রী, দুই সন্তান নিয়ে উপোস-কাপাসে দিন কাটে। অনেক দৌড়ানোর পরে ভ‚মিহীন এ পরিবারটি দেড় একর খাস জমি বন্দোবস্ত পেয়েছেন। যার দলিল নম্বর ৪৪২৬/১২। বন্দোবস্ত কেস নম্বর ১৪ কে/২০১০-২০১১। মিঠাগঞ্জ মৌজার এ জমির আলাদা খতিয়ান খোলার পরে চাষাবাদ করে জীবীকার চাকায় গতি পেয়েছিলেন। সার্ভেয়ার জমিজমা খুটি পুতে বুঝিয়ে দেন। কিন্তু সাত বছর চাষাবাদের পরে তিন বছর আগে সোবাহানের জমিতে নজর পড়ে ভ‚মিদস্যুর। এ নিয়ে মামলা হয়েছে। সোবাহান এ কারণে বহু টাকা দেনা হয়েছেন। স্ত্রী-সন্তানসহ নিজে মার খেয়েছেন। এ বছর ঘুর্ণিঝড় বুলবুলে মাত্র চার মণ ধান পেয়েছেন সোবাহান। এরপরও এ জমিটুকু তার সবচেয়ে বড় অবলম্বন।
এখন এ জমিতে পাউবোর ব্লুগোল্ড প্রজেক্টর মাধ্যমে খালের সঙ্গে ওই জমি খনন করে মিশিয়ে দেয়ার চক্রান্তে নেমেছে স্থানীয় একটি প্রভাবশালীচক্র। ফের শুরু সোবাহানের দৌড়। প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন। কামলার কাজ বন্ধ রেখে জমি রক্ষায় কলেজ পড়–য়া ছেলে নিয়ে দৌড়াচ্ছেন এ মানুষটি। হতাশার সুরে চোখের অশ্রæ ঝেরে বললেন, ‘মোর এই জমিডার উপরে নজর পড়ছে।’ কখনও ইউএনও অফিসে, আবার কখনও পানি উন্নয়ন বোর্ড অফিসে।

রাখাইন নারী লাইচিং কলাপাড়ার টিয়াখালী ইউনিয়নের নাচনাপাড়ার ৬নং জে.এল খেপুপাড়া মৌজায় ১১৪ নং কেসে ২০০০-২০০১ সালে ৮২৫ নং খতিয়ানের ৩৫/১, ২৩/১ দাগের দেড় একর জমি বন্দোবস্ত পেয়েছেন। তিনি দীর্ঘ দিন এ জমি ভোগ দখল করে আসছেন। বর্তমানে একই এলাকার চোচিং মাস্টার, উচো মাষ্টার, ওয়েচিমং (বাবু), মাতেন ও ফুয়ে তিন চার দিন পর্যন্ত বন্দোবস্তপ্রাপ্ত জমি থেকে মাটি কেটে নিয়ে যাচ্ছে। লাইচিং বাঁধা দিলে তাকে ও তার পরিবারের সদস্যদের খুন জখমের হুমকি দেওয়া হয়েছে। জমি খালের মতো গভীর করে চাষাবাদের অনুপযোগী করে ফেলছে ওই চক্রটি। রাখাইন দরিদ্র এ মহিলার সন্তান এখন দৌড়াচ্ছেন প্রশানের কাছে। তহশিলদারের কাছে ছুটে গেছেন। কিন্তু মাটি কেটে জমি নষ্ট করা থামেনি। একই দশায় চরচাপলীর শ্রমজীবী সোনা মিয়ার। তার জমি সেখানকার একটি প্রভাবশালীমহল দখল করে ঘর তুলেছে। সোনা মিয়ার জমি ঠিক-ঠাক করে বুঝিয়ে দেয়ার কথা বলে মহিপুর তহসিলের লোকজন টাকাপয়সা নিয়েছে।
কিন্তু কাজের কাজ কিছুই হয়নি বলে সোনা মিয়ার আক্ষেপ। ক্ষুব্ধ মানুষটি জানান, বন্দোবস্ত কেস নম্বর ৭২ কে/২০০৫-২০০৬, দলির নম্বর ৩৪৭৮, তারিখ ১০-০৮-২০০৬। এই জমিটুকু রক্ষায় এখন শ্রমজীবী মানুষটির দৌড়াতে দৌড়াতে উপার্জন পর্যন্ত বন্ধ রয়েছে। জেলা প্রশাসকের অফিস পর্যন্ত গিয়েছেন বন্দোবস্ত পাওয়া জমি রক্ষায়। এভাবে কলাপাড়ায় ভ‚মিহীন শতাধিক পরিবার তাঁদের বন্দোবস্ত খাস জমির দখল বুঝে না পাওয়ায় ঘুরছেন দ্বারে দ্বারে। যেখানে ভ‚মিহীন পরিবারগুলোর স্বস্তিতে থাকার কথা সেখানে উল্টো পাওয়া জমি রক্ষায় আরও এক দফা নিঃস্ব হচ্ছেন কাজকর্ম বন্ধ রেখে দৌড়াদৌড়ির কারণে।

অসহায় এ মানুগুলো দিশোহারা হয়ে পড়েছেন জোতদারের দাপটে। অসহায় মানুষগুলো খাস জমি ব্যবস্থাপনা কমিটির সদস্যদের যথাযথ সহায়তা কামনা করেছেন। সহায়তা চেয়েছেন ভ‚মি প্রশাসনের কাছে। আর ভ‚মিহীনদের এমন দূর্ভোগের কারণে সরকারের মহতি উদ্যোগ ভেস্তে যাচ্ছে।

তবে জমি পাওয়া পরিবারের সদস্যরা বলেছেন ভ‚মি প্রশাসনের সার্ভেয়ার, তহসিলদাররা আন্তরিকভাবে মানুষের সহায়তায় এগিয়ে আসলে মানুষের ভোগান্তি একটু লাঘব হতো।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp