বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেল বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শোভন

নিজস্ব প্রতিবেদক :: ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০’ এর জন্য মনোনীত হয়েছেন ‘জাগ্রত তারুণ্য’ সংগঠনের প্রতিষ্ঠাতা বরিশাল বিশ্ববিদ্যালয়(ববি) শিক্ষার্থী শাহাবাজ মিঞা শোভন। মঙ্গলবার ভার্চুয়াল সভায় চতুর্থ জয় বাংলা অ্যাওয়ার্ডে বিজয়ীদের নাম ঘোষণা করেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। পরে এদের সবাইকে ক্রেস্ট, সার্টিফিকেট ও ল্যাপটপ প্রদান করা হবে।

অ্যাওয়ার্ডের জন্য এবার ৬০০টির বেশি সংগঠনের আবেদন জমা পড়ে। এর মধ্যে ছয়টি ক্যাটাগরিতে মনোনীত শীর্ষ ৫০টি সংগঠন পাচ্ছে জয় বাংলা অ্যাওয়ার্ড।সোশ্যাল ইনক্লুশন ক্যাটাগরিতে সাইবার সিকিউরিটি, নিরাপদ ইন্টারনেট, মাদকবিরোধী কর্মকান্ড এবং মানসিক স্বাস্থ্য নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ‘জাগ্রত তারুণ্য’ এ অ্যাওয়ার্ড পাচ্ছে।
জাগ্রত তারুণ্যের প্রতিষ্ঠাতা বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শাহবাজ মিয়া শোভন বলেন, ২০১৫ সাল থেকে ‘তারুণ্যের জয়গানে ইতিবাচক দৃষ্টিভঙ্গি’ এই মূলমন্ত্রকে সামনে রেখে তথ্য প্রযুক্তি নির্ভর, সাইবার সিকিউরিটি ও নিরাপদ ইন্টারনেট সম্বলিত, মাদকবিমুখী, মানসিক স্বাস্থ্যে স্বয়ংসম্পূর্ণ তরুণ সমাজকে বঙ্গবন্ধু ও স্বাধীনতার আদর্শে উজ্জীবিত করে সমাজ তথা দেশের কল্যাণে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে ‘জাগ্রত তারুণ্য’ কাজ করে যাচ্ছে। এ অ্যাওয়ার্ড সেই কাজের স্বীকৃতি।
জাগ্রত তারুণ্য প্রতিষ্ঠান পর থেকে ৫০০ অসহায় রোগীর জন্য রক্তের ব্যবস্থা করা, ২০০ জনকে খন্ডকালীন কর্ম সংস্থানের ব্যবস্থা, গরিব শিক্ষার্থীদের টিউশনের ব্যবস্থা, নিজস্ব অর্থায়নে ১২ জন সুবিধা বঞ্চিতদের পড়াশোনা করানো দায়িত্ব নিয়েছে। এছাড়া ভালোবাসা দিবস, নববর্ষ, ফল উৎসব, ঈদ উৎসব, মেহেদী উৎসবে ছোটো পথ-শিশু, বৃদ্ধ, এতিম, প্রতিবন্ধীসহ অসহায় মানুষদের কাছে গিয়ে তাদের সঙ্গে পালন করেন দিবসগুলো। গরীব অসহায়দের শীত বস্ত্র বিতরণে ভূয়সী প্রশংসা অর্জন করেছে সংগঠনটি। এছাড়া সাইবার সিকিউরিটি, নিরাপদ ইন্টারনেট, মাদকবিরোধী কর্মকান্ড এবং মানসিক স্বাস্থ্য নিয়ে সভা, সেমিনার এবং বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন করেছে জাগ্রত তারুণ্য।

এবার চতুর্থ জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২০ এর অনলাইন নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে গত ২৫ সেপ্টেম্বর। চলে ১৫ অক্টোবর পর্যন্ত। এবারো ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের ছয় শতাধিক সংগঠন নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, মাদক বিরোধী সচেতনতা অভিযান, কোভিড-১৯ মোকাবিলায় জরুরি কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য বা গ্রিন এনার্জির ব্যবহার, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সচেতনতা, সংস্কৃতি উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলার মতো কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন এনেছেন- এমন উদ্যোক্তা ও সংগঠন এই সম্মাননার জন্য আবেদন করেছেন। প্রথম পর্যায়ে এবার মোট ছয়টি সাব ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। ক্যাটাগরিগুলোর মধ্যে ছিল- নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়ন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp