বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ঝালকাঠিতে গভীর রাতে ইউএনও’র হস্তক্ষেপে বাল্য বিয়ে পন্ড

ইমাম বিমান, ঝালকাঠি থেকে : ঝালকাঠিতে গভীর রাতে ইউএনও’র হস্তক্ষেপে ৭ম শ্রেনী পড়ুয়া স্কুল ছাত্রীর বাল্য বিয়ে পন্ড হয়েছে। এ বিষয় ঘটনা স্থানে গিয়ে জানাযায়, ঝালকাঠিতে ভাগ্নীকে বাদীর ছেলের কাছে বিয়ে দিয়ে মামলা নিস্পত্তি করার জন্য ১৩ বছর বয়সি ৭ম শ্রেনী পড়ুয়া স্কুল ছাত্রীকে গোপনে রাতের আধারে বিয়ের আয়োজন করে। গত ১৩ ডিসেম্বর দিবাগত রাতে একই গ্রামের পার্শবর্তী বাড়ির আ: আজিজের সাথে চলমান মামলা নিষ্পত্তির জন্য আ: রব খান তার অপ্রাপ্ত বয়স্ক (পিতৃহারা কন্যা) ভাগনী ৭ম শ্রেনী পড়ুয়া ছাত্রী আয়শাকে (ছদ্ধনাম) নিজ বাড়ীতে রাতের আধারে গোপনে আজিজের ছেলে মামুনের সাথে বিয়ের আয়োজন করছিলো। আয়েশার পিতা নেই তাই পিতৃহীন আয়শা তার মামা বাড়ীর নিকটস্থ আপন খালা পারভীনের বাড়ীতে থেকে লেখা পড়া করতো। মামলা নিস্পত্তি করার জন্য খালার বাড়ী থেকে তাকে তার মামা আ: রবের বাড়ীতে নিয়ে বিয়ের আয়োজন করছিলো। নাম প্রকাশে একজন ব্যক্তি জানায়, আয়শার অমতে জোড় পূর্বক তাকে বিয়ে দেয়া হচ্ছিলো সে রাজি না থাকার কারনে তার খালা বিকেলে তাকে রাজি করার জন্য মারধর করেছিলো।
পরে বিষয়টি ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌস জানতে পেরে সেখানে পুলিশ পাঠিয়ে বাল্য বিয়ে থেকে রক্ষা করেন।

এ বিষয় ঝালকাঠি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া ফেরদৌসের কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, গাভারামচন্দ্রপুর ইউনিয়ন থেকে রাতে আধারে বাল্য বিয়ে দেয়া হচ্ছে বলে একটি বার্তা পাই। উক্ত বার্তা পাওয়ার সাথে সাথে আমি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে বিষয়টি জানিয়ে বাল্য বিয়ে বন্ধের নির্দেশ দেই। সেই সাথে ঘটনা স্থানে পুলিশ পাঠিয়ে দিয়ে বাল্য বিয়ে বন্ধ করি।

এ বিষয় স্থানীয় ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি আঃ হক ডাকুয়ার কাছে জানতে চাওয়া হলে তিনি জানান, আমাকে বিয়ের দাওয়াত দিতে আমার কাছে আজ সকালে ছেলে মেয়ের পক্ষ থেকে লোক আসছিলো। তখন আমি তাদের বারন করছিলাম কিন্তু তারা আমার কথা শোনেনি। পরে রাতে ইউপি চেয়ারম্যান আমাকে মোবাইল ফোনে আ: রবের ভাগনী র বিয়ের ব্যাপারে জানায় এবং বিয়ে ভঙ্গ করতে বললে আমি আমার ওর্য়াড আওয়ামীলীগ সেক্রেটারিকে নিয়ে সেই বাড়ীতে গিয়ে বিয়ে বন্ধ করতে বলি। পরে রাতেই রবের বাড়ীতে পুলিশ আসছে জানতে পেরে আমি তাদের বাড়িতে যাই।

এ বিষয় নবগ্রাম পুলিশ ক্যাম্প ইনচার্জ খবির উদ্দিন জানান, আমরা বাল্য বিয়ের সংবাদে ঐ রাতেই আঃ রবের বাড়ীতে যাই। বাড়ীতে গিয়ে জানতে পারি আ: রব বাড়ীতে নেই আমার যাওয়ার আগেই তিনি অনত্র চলে গেছেন। তারপর আঃ রবকে না পেয়ে তার স্ত্রী ও বোন পারভীনের সাথে রবের ভাগনীকে বাল্যবিয়ে কেন দিচ্ছেন বলে জানতে চাইলে তারা বিয়েদেয়ার কথা অস্বীকার করে। তাদেরকে বাল্য সম্পর্কে বর্তমান সরকারের নির্দেশনা মোতাবেক ১৮ বছরের পূর্বে কোন বিয়ে দিলে তা দন্ডনিয় অপরাধ তাই আপনার অপ্রাপ্ত বয়সে মেয়েকে বিবাহ দিবেনা। এ সময় স্থানীয় সাবেক ইউপি সদস্য হক ডাকুয়ার সম্মুখে মেয়ের মামি ও খালা আমার কাছে অপ্রাপ্ত বয়সে মেয়েকে বিবাহ দিবেনা বলে মৌখিক ভাবে অঙ্গীকার করে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp