বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

পটুয়াখালীতে ঘুষ পেলেই নিম্নমানের কাজের অনুমতি দেন প্রকৌশলী!

পটুয়াখালী প্রতিনিধি ::: নাম তার আশিকুর রহমান পদবী উপজেলা প্রকৌশলী মির্জাগঞ্জ। তিনি ঘুষ নেন গুনে গুনে টাকার অঙ্ক যাই হোক, ঘুষ তার চাই। মির্জাগঞ্জ উপজেলা প্রকৌশলী হওয়ায় সরকারের উন্নয়ন কাজের তদারকির মূল তো তাকেই করতে হয়, তাই ঘুষের অঙ্কটাও একটু বেশি দিতে হয় তাকে। কাজের মান যেমনই হোক ঘুষের পরিমাণ বাড়িয়ে দিলে বিল নিতে বেগ পেতে হয় না ঠিকাদারদের এমনি অভিযোগ রয়েছে মির্জাগঞ্জ উপজেলার এলজিইডি’র প্রকৌশলী আশিকুর রহমানের বিরুদ্ধে।

বৃহস্পতিবার বিকাল ৪টায় মির্জাগঞ্জ উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নে ছৈলাবুনিয়া স্লুইসগেট হতে শ্রীনগর চৌরাস্তা পর্যন্ত ৪ কি. মি. একটি নিম্নমানের রাস্তা পরিদর্শন শেষে কাজ বন্ধ করে দেন পটুয়াখালী নির্বাহী প্রকৌশলী। কাজটি পান মেসার্স এনায়েতুর রহমান নামের পটুয়াখালীর এক ঠিকাদার। এই ঠিকাদার প্রভাবশালী হওয়ায় উপজেলা প্রকৌশলী ঠিকাদারের সঙ্গে আঁতাত করে রাস্তার কাজ শুরু থেকেই অনিয়ম করে আসছে।

সরজমিন রাস্তায় গিয়ে দেখা যায়, প্রাইম কোড ছাড়া ময়লা আবর্জনার ভেতরে রাস্তার কার্পেটিং’র কাজ করছে এনায়েতুর রহমানের লোকজন, রাস্তায় নেই এলজিইডির কোন প্রতিনিধি। ৪০ মিলি ডেঞ্চ কার্পেটিং এর কাজে পাথরের নেই কোনো গ্রেডেশন। রাস্তায় বিভিন্ন জায়গায় ফেটে ফেটে পাথার আগলা হয়ে পরে আছে। নাম মাত্র ভিটুমিন দিয়ে দায়সারা কার্পেটিং চলছে। এ জন্য উপজেলা প্রকৌশলী আশিকুর রহমানকে দিতে হচ্ছে মোটা অঙ্কের ঘুষ।

এফডিডিআই আরপি ফ্ল্যাট প্রকল্পের আওতায় ৩ কোটি টাকার ওপরে ২১% লেসে কাজটি পেয়ে উপজেলা প্রকৌশলীর সাথে দর কসাকসি করে নিম্নমানের মালামাল দিয়ে কাজ করবে বলে উপজেলা প্রকৌশলী আশিকুর রহমানের সঙ্গে চুক্তি করেন বলে যানা যায়। এতো বড় একটা কাজ দেখভাল করার জন্য আশিক কোন উপ -সহকারী প্রকৌশলীকে কাজ তদারকির দায়িত্ব না দিয়ে তিনি প্রজেক্টের একজন ওয়ার্ক এসিস্টানকে দিয়ে এই কাজের তদারকি করান। কাজের শুরু থেকেই নামমাত্র কাজ করে টাকা ভাগাভাগী করে নেয়ার পাঁয়তারা চালিয়ে যাচ্ছে এই আশিক সিন্ডিকেট।

নাম প্রকাশে অনিচ্ছুক এলজিইডির এক উপ- সহকারী প্রকৌশলী বলেন, উপজেলা প্রকৌশলী তার পছন্দের দু একজনকে নিয়ে পুরো এলজিইডিতে একটা ঘুষ বাণিজ্যের সিন্ডিকেট গড়ে তুলেছেন। খোঁজ নিয়ে দেখুন সরকারের কোটি কোটি টাকার উন্নয়ন কাজ মুখ থুবড়ে পড়ে আছে। উপজেলা প্রকৌশলী এখানেই থেমে থাকেননি তিনি ইতিপূর্বে জলিসা খালের উপর একটি গার্ডার ব্রিজে গভীর রাতে ঢালাই দিয়ে এই এনায়েতুর রহমান থেকে মোটা অঙ্কের ঘুষ নিয়েছিলেন। যা সে সময় দেশের শীর্ষস্থানীয় সব জাতীয় দৈনিক পত্রিকায় সংবাদ প্রকাশ হয়েছিল।

বেতাগীর খান এন্টারপ্রাইজ নামক লাইসেন্সে কাজ করেন এমন একজন জানান, মির্জাগঞ্জ উপজেলা প্রকৌশলীকে তার চাহিদা মোতাবেক টাকা দিলে কাজ না করেও বিল তুলে নেয়া যায়। এমন একজন অযোগ্য লোককে কী করে এলজিইডির মতো একটি প্রতিষ্ঠানের উপজেলার দায়িত্ব দেয়া হয়েছে তা আমার জানা নেই।

পটুয়াখালীর ঠিকাদার মো. হেলাল বলেন, আশিক এমনই একজন উপজেলা প্রকৌশলী কোনো সাইড ভিজিটে গেলে দুইশত থেকে পাঁচশত টাকাও তিনি ঘুষ নেন।

পটুয়াখালী মেসার্স কে কে এন্টারপ্রাইজের এক প্রতিনিধি জানান, কয়দিন আগে সুবিদখালী কোর্টের সামনে ৪০০ মিটার একটি রাস্তার কাজ ৪ দিন ধরে আটকে রেখে পরে ১০ হাজার টাকা ঘুষ নিয়ে কার্পেটিং করার অনুমতি দেয়। আর এই ৪ দিনে আমার প্রায় ১ লাখ টাকার বেশি লেবার ও মেশিন ভাড়ার ভর্তুকি দিতে হয়েছে।

এ বিষয় উপজেলা প্রকৌশলী আশিকের কাছে ফোন করে তার বক্তব্য নিতে চাইলে তিনি ফোন রিসিভ করেননি।

পটুয়াখালী নির্বাহী প্রকৌশলী বলেন, কাজে অনিয়মের কথা শুনেছি এবং কাজটি বন্ধ করে দেওয়া হয়েছে। পর্বর্তীতে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

সূত্র- মানবজমিন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp