বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে জমে উঠেছে মৌসুমী ফলের বাজার

মোঃ শহিদুল ইসলাম :: বরিশাল নগরীর ফলের দোকান গুলো এখন ভরে উঠেছে গ্রীষ্মের সুস্বাদু ফলে। এখন জ্যৈষ্ঠ মাস । আম, জাম, লিচু, কাঠাল, আনারস, জামরুলসহ মৌসুমি ফলগুলো পরিপক্ব হয়ে উঠেছে।তাই বাংলাদেশের বিভিন্ন জেলার প্রান্ত থেকে এসব ফল বরিশাল নগরীর বাজারে আসছে।আম, লিচু ও কাঠাল এখন বাজার থেকে শুরু করে রাস্তার বিভিন্ন মোড়েও বিক্রি হচ্ছে।

ভ্রাম্যমাণ বিক্রেতারা ফলের ঝুড়ি সাজিয়ে বসেছেন।বিক্রেতাদের দাবি, সরকার সুযোগ সুবিধা দেয়ায় করোনার মধ্যেও ফল চাষিরা তাদের লক্ষে পৌছাতে পেরেছেন। ফলে ফরমালিনের মাত্রাটা নেই বললেই চলে। আর এবার উৎপাদনও ভালো, তাই দামেও কম। গতবারের তুলনায়।

মঙ্গবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, নগরীর বিভিন্ন বাজার গুলোতে নানা রকমের ফলে ভরপুর। বাজারের ফল বিক্রেতা সবুজ জানালেন, এবার লিচু আমদানি অনেক বেশি, এক’শ দাম ১৮০ থেকে ২০০ টাকা। পাহাড়ি এলাকার ছোট আকৃতির আনারস প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০টাকায়।

বিক্রেতারা জানালেন, গত বছরের তুলনায় এই বছর বেশি পরিমানে লিচু বাজারে আসছে দামেও সস্তা।আর কাঠালও আসতে শুরু করেছে আকারভেদে এর দাম ১০০ থেকে ১৫০ টাকা, এ ছাড়া বাজারে ভালো মানের আম বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০- ১০০ টাকায় এবং সাধারণ মানের আম পাওয়া যাচ্ছে প্রতি কেজি ৪০-৬০ টাকা দরে। এ দিকে, ফরমালিন বা রাসায়নিক দিয়ে মৌসুমি ফল পাকিয়ে বিক্রি করা হচ্ছে কিনা এ বিষয়ে ক্রেতাদের সন্দেহ থাকে। গত বছর এ কারণে প্রচুর ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানান বিক্রেতারা। তবে এ বছর রাসায়নিক প্রতিরোধে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে কি না তা জানা যায়নি। তাই এ বছর ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হবার খবর জানা যায়নি।

নগরীর জিয়া সড়ক এলাকা দেখে থেকে আসা ক্রেতা মতিউর রহমান জানান, প্রতি বছর চৌমাথা বাজার থেকে মৌসুমী ফল ক্রয় করেন, শুশুর বাড়িতে দেওয়ার জন্য ফল কিনছেন।তিনি বলেন,মহামারী করোনার প্রভাব পরলেও গত বছরের তুলনায় এই বছর বাজারে বেশ ফল উঠছে আর দাম ও ক্রেয়ের মধ্যে রয়েছে।

বাবুগঞ্জ থেকে আসা আবু জাফর জানান, বিগত ৩ বছর থেকে তিনি এই বাজারে মৌসুমী ফল বিক্রি করছেন বিগত বছর গুলা থেকে এই বছর বাজারে লিচু বেশি উঠছে বলে মনে করছেন তিনি। তাছাড়া বাংলাদেশের এমন পরিস্থিতিতে অর্থনৈতিতে ধস নামায় নানা শ্রেণী পেশার মানুষের হাতে টাকা না থাকায় বেচা বিক্রি কম। এর কারনে মৌসুমি ফলের বাজার মন্দা ভাব বিরাজ করছে।এমনটাই দাবি সচেতন মহলের।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp