বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে টিসিবির পেঁয়াজ কিনতে উপচে পড়া ভিড়

নিজস্ব প্রতিবেদক :: পেঁয়াজের বাজারের অস্থিরতা নিয়ন্ত্রণে বরিশালে খোলাবাজারে স্বল্প মূল্যে পেঁয়াজ বিক্রি শুরু করেছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশে (টিসিবি)।

বুধবার (২০ নভেম্বর) থেকে বাজারের ১৫০ টাকার বিপরীতে মাত্র ৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ পেয়ে নগরীর পাঁচটি স্পটে হুমড়ি খেয়ে পড়েছেন সাধারণ ক্রেতারা।

টিসিবি বরিশাল অফিস সূত্রে জানা গেছে, প্রথম দফায় আসা ১০টন পেঁয়াজ বৃহস্পতিবারের মধ্যেই শেষ হতে পারে। এদিকে স্বল্প মূল্যে পেঁয়াজ পেয়ে খুবই খুশি সাধারণ ক্রেতারা।

সাম্প্রতিক সময়ে পেঁয়াজ নিয়ে লঙ্কাকাণ্ড বাঁধে সারা দেশে। বরিশালে পেঁয়াজের দাম ওঠে ২৫০ টাকার ওপরে। এ অবস্থায় দেশের বিভিন্ন স্থানে টিসিবি পেঁয়াজ বিক্রি শুরু করলেও বরিশালে তা দেখা যায়নি। অবশেষে বুধবার থেকে টিসিবির পেঁয়াজ পাওয়া শুরু করেছেন নগরবাসী। জনপ্রতি এক কেজি করে পেঁয়াজ দেওয়া হচ্ছে।

টিসিবি বরিশাল অফিস সূত্রে জানা গেছে, বুধবার থেকে নগরীর পাঁচটি পয়েন্ট যথাক্রমে নগর ভবনের সামনে, জেলা প্রশাসক কার্যালয় চত্বরে, জজ কোর্ট চত্বর, চৌমাথা বাজার এবং আমতলার মোড় এলাকায় ট্রাকে করে ৪৫ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি শুরু হয়।

বুধবার বেলা ১২টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান টিসিবির পেঁয়াজ বিক্রি কার্যক্রমের উদ্ধোধন করেন। উদ্ধোধনের পরপরই পেঁয়াজ কিনতে ক্রেতাদের উপচে পড়া দীর্ঘ লাইন পড়ে। কোনো কোনো স্পটে আগে পেঁয়াজ কিনতে ধাক্কাধাক্কিও পড়ে যায়। যে কারণে নারী ও পুরুষদের আলাদা লাইনে দাঁড় করিয়ে এক কেজি করে পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে ডিলারদের।

এদিকে ট্রাকে করে শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন পেঁয়াজের ক্রেতারা। নগরীর চৌমাথা এলাকায় টিসিবির মাধ্যমে বিক্রি হওয়া পেঁয়াজ কিনে উৎফুল্ল দেখা গেছে অনেক ক্রেতাকে।

শামিমা জাহান নামে এক গৃহিণী বলেন, মঙ্গলবার লবণ নিয়ে লঙ্কাকাণ্ড ঘটেছে। তারপর দিনই মাত্র ৪৫ টাকায় পেঁয়াজ পেয়ে তিনি সন্তুষ্ট। তবে এটির ধারাবাহিকতা বজায় থাকা দরকার।

আমতলা মোড় থেকে পেঁয়াজ কেনা শফিকুল ইসলাম নামে এক চাকরিজীবী বলেন, টিসিবির এই উদ্যোগ হুট করে বন্ধ হলে মানুষের দুর্ভোগ বাড়বে। তিনি আরও কয়েকটি স্পটে ট্রাকে করে পেঁয়াজ বিক্রির আহ্বান জানান।

পেঁয়াজ বিক্রিরত টিসিবি ডিলার শেখ মাসুদ রানা জানান, একটন করে পেঁয়াজ টিসিবি থেকে দেওয়া হয়েছে। প্রতি কেজি ৪৫ টাকা দরে বিক্রি করছেন। কিন্তু তা পর্যাপ্ত নয়। মানুষের চাহিদা অনেক বেশি। টিসিবি সরবরাহ বাড়ালে তারা সুশৃঙ্খলভাবে পেঁয়াজ বিক্রি করতে পারবেন।

এ ব্যাপারে টিসিবি বরিশাল অফিস প্রধান মো. আনিছুর রহমান বলেন, খোলা বাজারে বিক্রির জন্য প্রথম চালানে মিয়ানমার থেকে আমদানি করা ১০টন পেঁয়াজ বরিশাল এসেছে। বুধবার পাঁচজন ডিলারকে ১ হাজার কেজি পেঁয়াজ দেওয়া হয়েছে। আমি জেলা প্রশাসক কার্যালয়সহ প্রতিটি স্পট ঘুরে দেখেছি ক্রেতাদের উপচে পড়া ভিড়।

মো. আনিছুর রহমান, প্রথম কিস্তিতে যে ১০ টন পেঁয়াজ দেওয়া হচ্ছে তা বৃহস্পতিবারের মধ্যেই শেষ হতে পারে বলে তিনি ধারণা করা হচ্ছে। তবে আরও পেঁয়াজ আসছে বলে জানান টিসিবি বরিশাল অফিস প্রধান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp