বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে ভার্চুয়াল পদ্ধতির পরিবর্তে নিয়মিত আদালত পরিচালনার দাবী

আসাদুজ্জামান :: বরিশালে ভার্চুয়াল কোটের পরিবর্তে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত পরিচালনার দাবী জানিয়ে বাংলাদেশ সুপ্রীম কোটের প্রধান বিচারপতি বরাবর আবেদন করেছেন বরিশাল জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড আফজালুল করীম ও সাধারন সম্পাদক কাইয়ুম খান কায়সার এর সুপারিশকৃত প্রায় ২’শত আইনজীবীর স্বাক্ষরিত কপি প্রধান বিচারপতি বরাবর ডাকযোগে রেজিষ্ট্রি করে পাঠানো হয়েছে।

আবেদনে বলা হয় গত ৩১ মে তারিখ থেকে সারা দেশে সকল অফিস আদালত ও যোগাযোগ পরিবহন খুলে দেয়া হয়েছে। কিন্তু আদালত সমুহে ভার্চুয়াল পদ্ধতি চালু রয়েছে। এতে বেশিরভাগ আইনজীবীদের জন্য পেশাগত কাজে জটিলতা দেখা দিয়েছে। ২/৪ জন আইনজীবী ছাড়া অন্য সকল আইনজীবীরা বেকার হয়ে পরেছে। এরূপ অবস্থা চলতে থাকলে আইনজীবীগণ নিরুপায় হইয়া পরিবে। তাই সকল স্বাস্থ্যবিধি মেনে পূর্বের নিয়মে আইনপেশায় কাজ করতে আগ্রহ প্রকাশ করে ভার্চুয়াল পদ্ধতির পরিবর্তে সাধারন পদ্ধতি চালুর দাবী জানানো হয়। আবেদনে সিনিয়র আইনজীবী এ্যাড. মুনসুর আহম্মেদসহ বরিশাল জেলা আইনজীবী সমিতির সিংহভাগ আইনজীবী স্বাক্ষর করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, করোনা মহমারী দুর্যোগে আদালতের কার্যক্রম সচল রাখতে প্রধানবিচারপতির নির্দেশে সারাদেশে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এই ভার্চুয়াল পদ্ধতি বাংলাদেশে প্রথম হওয়ায় ২/৪ জন আইনজীবী বাদে অন্য কোনো আইনজীবী মামলা পরিচালনার কাজে অংশ নেয়ার সরঞ্জাম ও প্রস্তুতি না থাকায় মামলা পরিচালনা করতে পারছেন না। এতে আর্থিকসহ নানানভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন আইনজীবীরা। বর্তমানে সারাদেশে স্বাস্থ্য মেনে সকল কার্যক্রম পরিচালনার সরকারী সিদ্ধান্ত ঘোষনার সাথে একমত পোষণ করে সাধারন পদ্ধতিতে মামলা পরিচালনার ব্যবস্থা করার জন্য প্রধান বিচারপতি বরাবর আবেদন করা হয়েছে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp