বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশালে স্কুলের উপর দিয়ে বিদ্যুতের তার, কিছুই জানেন না নির্বাহী প্রকৌশলী

নিজস্ব প্রতিবেদক :: বরিশালের উত্তর কাউনিয়া হাউজিং এলাকার পাশেই শেরে বাংলা মাধ্যমিক বিদ্যালয়। ২৭ বছর আগে প্রতিষ্ঠিত। এ স্কুলের দ্বিতল ভবনের ঠিক মাঝ বরাবর উপর দিয়ে ৩৩ হাজার কেভির বৈদ্যুতিক ভোল্টের তার টানা রয়েছে। স্কুল কর্তৃপক্ষ দাবি করেছেন নিরাপত্তার স্বার্থে তারা একাধিকবার এ তার সরিয়ে নেয়ার আবেদন করেছেন। কিন্তু কাজ হয়নি।

গত শুক্রবার স্কুল বন্ধের দিন ক্রিকেট বল কুড়াতে এক ছাত্র ছাদে ওঠামাত্র বিদ্যুতায়িত হয়। ফায়ার সার্ভিসের মাধ্যমে ছেলেটিকে উদ্ধার করা হয়েছে। পরে তাকে আশংকাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ করা হয়। এরপরও টনক নড়েনি বিদ্যুৎ বিভাগের। তাদের দাবি, পর্যবেক্ষণের পর বিষয়টি নিয়ে তারা চিন্তাভাবনা করবে। স্কুলের শিক্ষার্থীদের জীবন যেমন গুরুত্বপূর্ণ, বিদ্যুৎ সরবরাহও তাদের কাছে তেমনি গুরুত্বপূর্ণ।

১৯৯৩ সালে কাউনিয়া হাউজিং এলাকায় আলহাজ্ব কাজী মোখলেছুর রহমান ও তৎকালীন কমিশনার আলমগীর হোসেন আলমের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় শেরে বাংলা নগর মাধ্যমিক বিদ্যালয়। তখন একতলা টিনের ঘরে স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এলাকার মানুষের সহায়তায় দ্রুত এর ব্যাপ্তি ঘটে। বাড়তে থাকে শিক্ষার্থী সংখ্যা।

৪ বছর আগে সরকার একটি দ্বিতল ভবন এখানে স্থাপন করে। আর তখনই ঘটে বিপত্তি। একতলা টিনের ঘরের অনেক উপর দিয়ে ৩৩ কেভি বিদ্যুতের লাইন টানা থাকায় সেটি নিয়ে নিরাপত্তার শংকা ছিল না। কিন্তু দ্বিতল ভবন নির্মাণের পর দেখা যায় এটি ঠিক স্কুলের ছাদের উপর মাঝ বরাবর তারগুলো রয়েছে।  স্কুল কর্তৃপক্ষ একাধিকবার বিদ্যুৎ বিভাগের নজরে বিষয়টি আনলেও কেউ সাড়া দেয়নি।

গত ৬ মার্চ শুক্রবার স্কুল বন্ধ ছিল। ছেলেরা সকালবেলা ক্রিকেট খেলতে গিয়ে বল পড়ে ছাদের উপর। স্কুল বন্ধ থাকায় পাশের একটি কাঁঠাল গাছের মাধ্যমে ছাদে ওঠে আলামিন নামের একটি ছেলে। সে এই স্কুলেরই ৯ম শ্রেণীর ছাত্র। তার রোল ৬৪। ছাদে ওঠামাত্র ৩৩ কেভির বিদ্যুতের তার তাকে টেনে নেয়। তার সহপাঠীদের আর্তচিৎকারে এলাকাবাসী এসে ফায়ার সার্ভিসে সংবাদ দেন। তারা মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে প্রথমে শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করে। হাসপাতাল কর্তৃপক্ষ কার অবস্থা গুরুতর দেখে ঢাকায় নেয়ার পরামর্শ দেয়। রিক্সা চালকের ছেলে আলামিন বর্তমানে ঢাকায় চিকিৎসাধীন আছে।

স্কুলের প্রধান শিক্ষক মোঃ হেমায়েত উদ্দিন জানান, স্কুলে বর্তমানে প্রায় ৫ শত শিক্ষার্থী রয়েছে। ৬ মাস আগেই এখানে দ্বিতল ভবনটি সম্প্রসারিত করে ৫ তলা করার জন্য সরকারী দরপত্র সম্পন্ন হয়। কিন্তু বিদ্যুতের তারের কারণে কাজ শুরু করা সম্ভব হয়নি। তিনি জানান, একাধিকবার স্থানীয় কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হলেও কেউ সাড়া দেননি।

এ ব্যাপারে বিদ্যুতের বিক্রয় ও বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী অমূল্য কুমার সরকারের সাথে যোগাযোগ করা হলে তিনি এ বিষয়ে কিছুই জানেন না বলে দাবি করেন। স্কুলের শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ৩৩ কেভির তার সরিয়ে নেয়ার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা যেমন গুরুত্বপূর্ণ, তেমনি মানুষের জন্য বিদ্যুৎ সরবরাহ করাও গুরুত্বপূর্ণ। তারপরও পরিস্থিতি বিবেচনা করে তিনি ব্যবস্থা নেবেন বলে জানান।  

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp