বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বরিশাল নগরীতে বড় ধরনের ট্রাজেডির আশংকা, সিটি মেয়রের হস্তক্ষেপ কামনা

আল আমিন গাজী :: বরিশাল নগরীর বিভিন্ন সড়ক থেকে চলাচলের সময় দেখা যায় বড় বড় অক্ষরে লেখা রয়েছে (এই ভবনটি ঝুঁকিপূর্ন, এখানে বসবাস করা উপযোগী নয়) আদেশক্রমে বরিশাল সিটি কর্পোরেশন। ২০১৩ ও ১৫ সালে বরিশাল নগরীর বেশ কিছু ঝুঁকিপূর্ন ভবন চিহ্নিত করে (নোটিশ) সাইন বোড লাগিয়ে দিয়েছিলো বিসিসি কর্তৃপক্ষ।

কিন্তু এসব ঝুঁকিপূর্ন ভবন গুলো বেশ চকচকে ভাবে সাজিয়েছেন ভবন মালিকরা। এ যেন নতুন ভবনের সমাহার। ভবনের বাহির থেকে দেখলে বোঝাই যায় না, ভবনটি ঝুঁকিপূর্ন। লাল নীল লাইট, নানা রংঙের সাজ, ফাটল ধরা স্থানে নতুন কারুকাজ করে সাজিয়েছে ঝুঁকিপূর্ন ভবন গুলো। আবার ভবন গুলোর নিচেই রয়েছে ৩/৪টি করে ব্যবসা প্রতিষ্ঠান। সেই প্রতিষ্ঠান ভাড়া দিয়ে নিজেদের লাভবান করতে ব্যস্ত ভবন মালিকরা।

সরেজমিন অনুসন্ধানে জানা যায়, ২০১৩ সালের ২৯ শে এপ্রিল বিসিসির প্রকৌশলী শাখা থেকে বরিশাল নগরীর ঝুঁকিপূর্ণ ভবনের একটি তালিকা করা হয়েছিলো। একের অধিক তলা ভবন ঝরাজীর্ণ অবস্থায় থাকা, হেলে পড়া ভবন, ফাটল ধরা ভবন, নিয়ম না মেনে ভবন নির্মাণ, দীর্ঘ দিনের পূরনো ভবনে ফাটল, পরিত্যক্তসহ নানা করণে বিভিন্ন সময়ে বরিশাল নগরীর প্রায় ৩৬টি ভবনকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেন সংশ্লিষ্টি কতৃপক্ষ। তাছাড়া প্রতিটি ঝুঁকিপূর্ন ভবন চিহ্নিত করে মালিকদের বিসিসি থেকে একাধীকবার নোটিশ দেয়া হয়েছে বলে জানাযায়।

বিসিসির ওই নোটিশে বলা হয়েছে নোটিশ প্রদানের ১ মাসের মধ্যে নিজ দায়িত্বে জনস্বর্থে ঝুঁকিপূর্ন ভবন অপসারণের জন্য । এমতাবস্থায় তৎকালিন মেয়র আহসান হাবিব কামাল থাকাকালীন সময় ঝুঁকিপূন্য ভবন মালিকদের নোটিশ প্রদান করা হলেও বিসিসির কিছু অসাধু কর্মকর্তা ও মেয়র কামালের ইন্দনে মোটা অংকের ঘুষ নিয়ে ভবন মালিকদের দিয়েছে নানা সুবিধা। সে কারনে বিসিসি একাধীকবার নোটিশ দিলেও তা আমলে নেয়নি ভবন মালিকরা । অপরদিকে চিহ্নিত ঝুঁকিপূর্ন ভবন গুলোর সামনে বিসিসির দেয়া নোটিশবোর্ড গুলো খুলে সড়িয়ে রেখেছে অসাধু ভবন মালিকরা। সেই সুবাদে ভবন মালিকদের কাছ থেকে প্রতি মাসে বিসিসি আড়াই, প্রকৌশলী থেকে শুরু করে কর্মকর্তারা হাতিয়েছে হাজার হাজার টাকা।

সাধারন মানুষ না জেনে বছরের পর বছর ধরে মৃত্যুকে সঙ্গী করেই ওইসব ঝুঁকিপূর্ন ভবনে বসবাস ও ব্যবসায়ীক কর্মকান্ড পরিচালনা করে আসছেন। সাম্পতিক তথ্যে জানা যায়, নোটিশ পাওয়ার পরও ঝুঁকিপূর্ণ ভবনের মালিকরা জরুরি ভিত্তিতে কোনো ব্যবস্থা গ্রহন করেনি। এ পরিস্থিতির কারনে ৫০ গজের মধ্যে থাকা আশেপাশের স্থাপনাগুলোও রয়েছে ঝুঁকিতে।

বিসিসির তালিকায় থাকা ৩৬টি ঝুঁকিপূর্ণ ভবনের মধ্যে উল্লেখ যোগ্য স্থানে রয়েছে, (১) কাউনিয়া প্রধান সড়কের সিরাজ মহল, সত্ত্বাধীকারী তিনি নিজেই (২) কাউনিয়া জানুকিসিংহ রোডের মতি লস্করের বাড়ি, সত্ত্বাধীকারী তিনি নিজেই, (৩) পূর্ব বগুড়া রোড়ের রবীন্দ্রনাথ সেনের ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই (৪) আগরপুর রোড়ের মনু মিয়ার ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই (৫) কালুশাহ সড়কের জালাল আহম্মেদ ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই (৬) নবগ্রাম রোড়ের হাতেম আলী কলেজের ছাত্রাবাস ও বিজ্ঞান ভবন (৮) সার্কুলার রোড়ের সৈয়দ মনসুর আহম্মেদের ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই (৯) ঈশ্বর বসু রোড়ের সৈয়দ মঞ্জিল, সত্ত্বাধীকারী এ্যাডঃ রাসিদা আক্তার চম্পা (১০) হাসপাতাল রোডের মান্নান মৃধার ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই (১২) মেডিকেল কলেজ লেনের শহিদ আলমগীর সড়কের ক্ষণিকা ভবন, সত্ত্বাধীকারী ফরিদ উদ্দিন, পিতা তাজ উদ্দিন (১৩) সরকারী বিএম কলেজের সুরেন্দ্র ভবন ছাত্রাবাস (১৪) বগুড়া রোড়ের সালাম চেয়ারম্যানের পুরানো ভবন সত্ত্বাধীকারী তিনি নিজেই (১৫) ক্যাপ্টেন মহিউদ্দিন সড়কের পশ্চিম পার্শ্বে হাজী ইসরাইলের বিল্ডিং, সত্ত্বাধীকারী তিনি নিজেই (১৬) হাতেম আলী কলেজের ভিতরে বিজ্ঞান ভবন (১৭) নগর ভবনের পিছনের সাবেক হাজতখানা/মালখানা (১৮) কলেজ রোডের ফরিদ উদ্দিন ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই, (১৯) সদর উপজেলা পরিষদের পুরানো ভবন (২১) কাউনিয়া প্রধান সড়কের বেণীলাল গুহের বাড়ি, হোল্ডিং নং ৬৮, (২২) রুপাতলীর নলছিটি প্লাজা, (২৩ ) কাটপট্টি রোডের মিল্লাত ফার্মেসী, সত্ত্বাধীকারী রফিকুল ইসলাম, (২৪) কাটপট্টি রোডের চন্দ্রিকা ব্রাদাস, সত্ত্বাধীকারী নাছির উদ্দিন, (২৫) কাটপট্টি রোডের আহম্মদ ক্লথ স্টোর, সত্ত্বাধীকারী স্বপন, (২৬) ২য় তলা বেলায়েত হোসেন, নিচ তলা এবং ২য় তলার পূর্ব পাশ্বে , সত্ত্বাধীকারী আব্দুর রহমান তুহিন, (২৭) কাটপট্টি রোডের সৈয়দ জুম্মান ব্রাদার্স, সত্ত্বাধীকারী জামাল হোসেন নোমান, (২৮) কাটপট্টি রোডের অমৃত ভবন , সত্ত্বাধীকারী জামাল হোসেন নোমান, (২৯) কাটপট্টি সৈয়দ কামাল হোসেন রুবেলের ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই, (৩০) কাটপট্টি রোডের সৈয়দ জুম্মান ভবন, সত্ত্বাধীকারী চুন্নু মিয়া, (৩১) কাটপট্টি রোডের চিত্ত শাহ ভবন ,সত্ত্বাধীকারী তিনি নিজেই, (৩২) কাটপট্টি রোডের পূর্ব পাশ্বে সাধনা ঔষধালয় ভবন , সত্ত্বাধীকারী নরেস চন্দ্র ঘোষ/ জোগেস চন্দ্র ঘোষ, (৩৩) ফজলুল জক এভিনিউ গোল্ডেন টাওয়ার ভবন, সত্ত্বাধীকারী ঃ আঃ রহিম, (৩৪) বগুরা রোডের অপসোনিন এর সম্মূখে হেমায়েত ভবন , সত্ত্বাধীকারী মাহবুব হোসেন /মাহফুজ হোসেন, (৩৫) মহিউদ্দিন জাহাঙ্গীর সড়ক সদর রোড ফাতেমা খাতুনের ভবন, সত্ত্বাধীকারী তিনি নিজেই হোল্ডিং নং ৭৭৫, (৩৬) হাসপাতাল রোড স্টার টেইর্লাস ভবন, সত্ত্বাধীকারী মনিরুজ্জামানসহ আরো একাধীক ঝুঁকিপূর্ন ভবন। এর মধ্যে সদর রোডের সৈয়দ ভবনটি অপসারন করা হয়েছে। বাকি ৩৫টি ভবন মালিকরা বিসিসির আদেশ তোয়াক্কা না করে চালিয়ে আসছে ব্যবসা প্রতিষ্ঠান ও বসবাস।

সামান্য ভূমিকম্প কিংবা দুর্যোগে এগুলো ভেঙে পড়তে পারে-এমন আশঙ্কায় বরিশাল সিটি কর্পোরেশন তদন্ত করে এই তালিকা তৈরি করলেও বিসিসির কর্মকর্তারা কিছুদিন পর নিশ্চুপ হয়ে যায়। এর প্রতিরোধে জোরালো কোনো পদক্ষেপ নেয়নি সিটি কর্পোরেশনের কর্মকর্তারা। সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ শুধু নোটিশ জারি করেই এ মহান দায়িত্ব শেষ করায় কোন সুরহা হয়নি এসব ভবনগুলোর।

একটি সূত্র জানায়, গত ৫ বছর যাবৎ ঝুঁকিপূর্ন ভবন গুলো আগের মতোই চলছে ব্যবসা-বাণিজ্য ও আবাসনসহ সব ধরনের কাজ। এমনকি অনেক বাসিন্দারা জানেনা তাদের ভবনটি ঝুঁকিপূর্ন।

সুশিল সমাজ মনে করে বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ জনগনের স্বার্থে ভবন গুলো অপসরন করার ব্যবস্থা গ্রহন করবেন। এবিষয় একাধীক ভবন মালিক প্রতিবেদককে মুঠোফোনে জানান, বিসিসি থেকে তারা নোটিশ পেয়েছেন। কিন্তু নোটিশ দেয়ার কয়েক মাস পর বিসিসির কিছু অসাধু কর্মকর্তা মোট অংকের অর্থ নিয়েছে। তবে সাবেক মেয়র আহসান হাবিব কামালের এ বিষয় তেমন কোন ভূমিকা ছিলো না।

এদিকে বিসিসির একাধীক প্রকৌশলীর সাথে যোগাযোগ করলে তারা বিভিন্ন অজুহাত দেখিয়ে এবিষয় মতামত দিতে অস্বিকার করেন। অপর দিকে বিসিসির সচিব মোঃ ইসরাইল হোসেন মুঠোফোনে বলেন, এ বিষয় এখন কোন মন্তব্য করতে পারবো না। আমি এই মাত্র বাড়িতে আসছি। অফিসে আসেন তারপর এ বিষয় মতামত দিবো।

তবে নগরবাসীর দাবি নগরপিতা সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ জনস্বর্থে নগরবাসীর কথা চিন্তা করে খুব শীঘ্রই ঝুঁকিপূর্ন ভবন গুলো অপসারন করার ব্যবস্থা গ্রহন করবেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp