বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

বাউফলে মাধ্যমিক স্কুলে ভর্তি বাণিজ্যের অভিযোগ

বাউফল প্রতিনিধি ।। পটুয়াখালীর বাউফলে মাধ্যমিক স্তরের বিভিন্ন শ্রেণীতে ভর্তির নামে অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণী পর্যন্ত উন্নীত হওয়ার ক্ষেত্রে ৫০০ থেকে ৯০০ টাকা পর্যন্ত ভর্তি ফিস আদায় করা হচ্ছে। নতুন শ্রেণীর বই আটকে ভর্তি ফিস আদায়েরও অভিযোগ রয়েছে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাউফল উপজেলায় মোট ৬০টি মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। বছরের শুরুতেই ভর্তি বাণিজ্যে নেমেছেন একাধিক প্রতিষ্ঠানের শিক্ষকরা।

৬ষ্ঠ থেকে দশম পর্যন্ত উন্নীত হওয়ার ক্ষেত্রে ভর্তি ফিস নেয়ার কোন বিধান নেই। কিন্তু বাউফলের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জিম্মি করে ভর্তি ফিস আদায় করছেন শিক্ষকরা।

নাম প্রকাশ না করার শর্তে দাসপাড়া ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, নওমালা মাধ্যমিক বিদ্যালয়, কালিশুরী এসএ ইনষ্টিটিউশন, মধ্য মদনপুরা মাধ্যমিক বিদ্যালয়, বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, মাধবপুর এনকে মাধ্যমিক বিদ্যালয়, নুরাইনপুর অগ্রণী বিদ্যাপীঠ ও কাছিপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী ও অভিভাবক বলেন, ভর্তির নামের প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকরা বাণিজ্য শুরু করেছেন। টাকা পরিশোধ না করা পর্যন্ত নতুন শ্রেণীর বই দেয়া হচ্ছে না।

ভর্তির টাকা পরিশোধ করার পর বিদ্যালয় থেকে কোন রশিদ দেয়া হচ্ছে না। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

তবে অভিযোগ অস্বীকার করে নওমালা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেএম নাসির উদ্দিন ও কালিশুরী এসএ ইনষ্টিটিউশনের প্রধান শিক্ষক মাহবুবুর রহমান বলেন, আমরা ভর্তি ফিস আদায় করছি না। ‘আদারস চার্জ’ হিসেবে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৫০০ টাকা হারে আদায় করছি। আদারস চার্জ নেয়ার বিষয়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা রয়েছে বলে দাবী করেন তারা। টাকা আদায়ের ক্ষেত্রে রশিদ প্রদানের প্রশ্নে তারা কোন মন্তব্য করেননি।

বাউফল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার সোহেল রানা বলেন, উপরের শ্রেণীতে উন্নীত হওয়ার ক্ষেত্রে ফিস নেয়ার কোন নিয়ম নেই। যদি কোন বিদ্যালয়ে ভর্তি ফিস নেয়ার সত্যতা পাওয়া যায় তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তবে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে আদারস চার্জ নেয়া যাবে বলে জানান তিনি। সেক্ষেত্রে রশিদ প্রদানের বিষয়টি নিশ্চিত করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp