বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

ভোলায় প্রভাবশালীদের দখলে ৩’শ বছরের পুরাতন মান্দারতলি খাল!

ভোলা প্রতিনিধি :: ভোলার চরফ্যাশন উপজেলার ঐতিহ্যবাহি ৩’ শত বছর পুর্বের মান্দারতলি খালটি এখন স্থানিয় প্রভাবশালীদের দখলে। খালটি পৌরশহরের মধ্যে হওয়ায় খালের ময়লা আবর্জনার দূষনে পুরো শহর এখন পরিবেশ বিপর্যয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে। খালটি দখলদারদের ভরাটের কারনে এখন আর আগের মত জোয়ার ভাটার শ্রোত চোখে পরেনা। এর কারনেই খালটি তার পূর্বের জৌলুস হারিয়ে আস্তে আস্তে ভরাট হয়ে গেছে।
জানা যায়, ৩০০ বছরের প্রাচীন এ খালটি দিয়ে এক সময় ছোটো-বড়ো নৌ-যান চলাচল করত। খালটিকে বাঁচাতে সংশ্লিষ্ট প্রশাসনকে এগিয়ে আসার দাবি জানিয়েছেন চরফ্যাশন জলবায়ু ফোরাম।

চরফ্যাশন বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি মনির উদ্দিন চাষী বলেন, ময়লা আবর্জনায় স্তুুপ এই খাল দ্রুত খনন না হলে পরিবেশ বিপর্যয়ে অম্তিত্ব সংকট দেখে দিবে।

স্থানীয়রা বলছে, সারাদেশে নদী, খাল ও জলাশয় দখলমুক্ত করতে প্রশাসনের অভিযান চললেও চরফ্যাশনের মান্দারতলি খালটি উদ্ধারে প্রশাসেনর কোন অভিযান চোখে পড়ছে না।

বিষয়টি নিয়ে কথা হয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীর সাথে, তিনি এই প্রতিবেদককে বলেন, চরফ্যাশনের খাল খননে সরকার গত অর্থবছর ১কোটি ১৭ লাখ টাকা ব্যয়ে টেন্ডার দিয়েছে । খালটি দখলকারি ও প্রভাবশালীদের বাঁধার কারনে ঠিকাদার কাজ করতে গিয়েও করতে পারেনি। এবার পুনরায় খালটি পুনরুদ্ধারে খননের কাজ শুরু হবে। তার আগে দখলদার উচ্ছেদ করা হবে বলে তিনি জানান।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp