বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : বাঙালী জাতি জাতীয় স্লোগান হিসেবে আবার ফিরে পেল ‘জয় বাংলা’

স্বাধীনতার প্রায় অর্ধশতাব্দি পরে এসে অবশেষে বাস্তবতার নিরীখে হাইকোর্ট থেকে ঘোষণা এলো বাংলাদেশের জাতীয় স্লোগান হবে “জয় বাংলা”। এতদিন অর্থাৎ ১৯৭৫ সালের বিয়োগান্তক ঘটনার পরে আমাদের জাতীয় মুক্তিযুদ্ধের ঐক্যের প্রতীক জয় বাংলা স্লোগানটি নিষিদ্ধ হয়ে যায়। ওই সময় থেকে একমাত্র আওয়ামীলীগ ছাড়া স্বাধীনতার পক্ষের শক্তিবলে পরিচিতরাও জয় বাংলা স্লোগানটি পরিহার করে চলছেন। অথচ ১৯৭০ এর নির্বাচন এবং তৎপরবর্তী সকল স্তরে গোটা বাঙালী জাতিকে ঐক্যবদ্ধ করার মূল মন্ত্রই ছিল জয় বাংলা এবং সেখান থেকে জয় বঙ্গবন্ধুও। এক্ষেত্রে পঁচাত্তর পরবর্তী সময়ে বিরুদ্ধবাদীরা আমাদের বৃহৎ প্রতিবেশী দেশ ভারতের ‘জয় হিন্দ’এর সাথে জয় বাংলা’র মিল খোঁজার ব্যর্থ প্রচেষ্টা হিসেবে পাকি স্লোগানের অনুরূপ বাংলাদেশ জিন্দাবাদ বলা শুরু করে। যদিও জয়বাংলা স্লোগানটি ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের সঙ্গে সংবিধানেরও অন্তর্ভুক্ত। রায় ঘোষণাকালে হাইকোর্টের ২ বিচারপতি তাদের পর্যবেক্ষণে বলেছেন, ‘জয়বাংলা হলো জাতীয় ঐক্যের স্লোগান’।

অবশ্যই কথাটা যথার্থ, কেননা মুক্তিযুদ্ধ বলি আর তার পূর্বে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনই বলি, সর্বক্ষেত্রেই মানুষ রাস্তায় নেমে পড়ত জয়বাংলা বলে, মুক্তিযুদ্ধের প্রশিক্ষণের শুরুতে জয় বাংলা এবং শেষেও তারা শক্তি সঞ্চয় করত জয়বাংলা বলেই। এটি ওই সময়কার জীবিত প্রত্যেকটি মানুষই জ্ঞান পাপী না হয়ে থাকলে কথাটি অস্বীকার করতে পারবেন না, অস্বীকার করতে পারবেন না বিরুদ্ধবাদী মুক্তিযোদ্ধারাও। সুতরাং হাইকোর্ট যথার্থ কথাটিই বলেছেন, রায় ঘোষণায় আরো বলা হয়েছে, জয়বাংলা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রিয় সেøাগান এবং জয়বাংলা ৭ মার্চের ভাষণের সঙ্গে সংবিধানের অন্তর্ভুক্ত রয়েছে। আদালত এটাও বলেছেন যে, আবেদনকারীর দাবি আদালতের এখতিয়ার বহির্ভূত, কারণ আইন প্রণয়ন সংবিধান সংশোধন করার অধিকার একমাত্র জাতীয় সংসদের। তবে রাষ্ট্রপক্ষ যেহেতু এটি সমর্থনে হলফনামা দিয়েছেন এবং আইন সচিব ও মন্ত্রিপরিষদ সচিব একমত পোষণ করেছেন, সে কারণেই আদালত বাস্তবতার নিরীখে রায় ঘোষণা করেছেন। এ ব্যাপারে আদালতের নির্দেশনা হলো জয় বাংলা বাংলাদেশের জাতীয় সেøাগান হবে, সকল জাতীয় দিবসে উপযুক্ত ক্ষেত্রে সাংবিধানিক পদাধিকারিকগণ এবং সকল সরকারী কর্মকর্তা সরকারী অনুষ্ঠানের বক্তব্য শেষে জয় বাংলা বলবেন, সর্বোপরি সকল শিক্ষা প্রতিষ্ঠানে সমাবেশ সমাপ্তি শেষে ছাত্র শিক্ষক সকলে জয়বাংলা সেøাগান উচ্চারণ করবেন। এসব বাস্তবায়নে বিবাদী পক্ষকেও নির্দেশনা দেয়া হয়েছে হাইকোর্টের আদেশে।

এমনকি এ আদেশ বাস্তবায়নের অগ্রগতি আগামী ৩ মাসের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছ দাখিলেরও নির্দেশনা দেয়া হয়েছে। এ প্রসঙ্গে একটি বিষয় উল্লেখ্য যে, তত্ত্বাবধায়ক সরকার প্রধান হিসেবে অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি হাবিবুর রহমান জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণ শেষে জয়বাংলা এবং বাংলাদেশে জিন্দাবাদ পরিহার করে বলেছিলেন, বাংলাদেশ দীর্ঘজীবী হোক। এ স্লোগানটি পরবর্তীতে কিছুটা চালু হলেও আমাদের মনপুত: হচ্ছিলনা এ কারণে যে, জীবন না থাকলে দীর্ঘজীবী হওয়ার প্রশ্ন আসেনা। সেক্ষেত্রে এটি হতে পারত, বাংলাদেশ দীর্ঘস্থায়ী হোক। তারপরেও বিচারপতি হাবিবুর রহমান একজন পণ্ডিত ব্যক্তি বলেই হয়তো এদিকে অনেকেই মেনে নিয়েছেন। কিন্তু ‘জয়বাংলা‘ আমাদের জাতীয় স্লোগান ঘোষিত হওয়ার পর আমরা মনে করি পেছনের সে সব আলোচনার আর কোন প্রয়োজন নেই।

দীর্ঘ প্রায় পঞ্চাশ বছর পর হলেও বাঙালী জাতি তাদের সুদৃঢ় ঐক্যের স্লোগান জয়বাংলা ফিরে পেয়েছে। ১৯৭০ এর পাকি সরকারের নিয়ন্ত্রণাধীন সর্বশেষ নির্বাচনে বাঙালী জাতিকে যে স্লোগানের মাধ্যমে বঙ্গবন্ধু ঐক্যবদ্ধ করেছিলেন, মুক্তিযুদ্ধের চেতনা শানিতকরণে যে জয়বাংলা স্লোগান গোটা জাতিকে উজ্জীবিত করেছে, অবশেষে সেই জয়বাংলা স্লোগানই আমাদের জাতীয় স্লোগান হিসেবে আবার ফিরে এসেছে। আমরা মনে করি এটি একটি সময়োচিত যুগান্তকারী রায় হিসেবে চিহ্নিত হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp