বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : আবাসিক হোটেল মালিকদের বিরুদ্ধে পুলিশ কমিশনারের হুঁশিয়ারি এবং প্রাসঙ্গিকতা

“কুয়াকাটায় হোটেল থেকে উদ্ধার হওয়া তরুণীর লাশের পরিচয় মিলেছে” এবং “আবাসিক হোটেল মালিকদের কঠোর হুঁশিয়ারি” শীর্ষক দু’টি সংবাদ গতকাল প্রকাশিত হয়েছে। এ সংবাদ দু’টির প্রথমটিতে অঘটন ঘটনার পর পুলিশী তৎপরতায় কূলকিনারা খুঁজে পাওয়া গেছে আর বরিশালের আবাসিক হোটেল মালিকদের ডেকে পাঠিয়ে বরিশালের সুযোগ্য পুলিশ কমিশনার অসামাজিক কর্মকাণ্ডের ব্যাপারে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, “দিস ইজ দা লাস্ট চান্স”। অর্থাৎ হোটেলে চালিত অসামাজিক কর্মকা- থেকে বিরত থাকার সর্বশেষ সুযোগ। আমরা মনে করি বর্তমান মেট্রোপলিটন পুলিশ কমিশনারের এমন হুঁশিয়ারি অবশ্যই অর্থ বহন করে।

কিন্তু তার পরেও এক শ্রেণীর হোটেল মালিক ও ম্যানেজার তাদের অপকর্ম থেকে বিরত না থাকলে অবশ্যই তাদের বিরুদ্ধে কঠোরতা অবলম্বন করা হবে বলে আমরা অন্তত বিশ্বাস করি। প্রথম সংবাদটির তথ্যগত বিষয় সত্যিই দুঃখজনক, তবে আমাদের এ দুঃখবোধ যতটা না সংশ্লিষ্ট তরুণীর মৃত্যু তার পূর্বে একজন নির্মাণ শ্রমিকের সাথে এক কলেজ পড়–য়া ছাত্রীর অসম প্রেম এবং সেই সূত্রে সমুদ্র সৈকত কুয়াকাটার আবাসিক হোটেলে সর্বস্ব বিলিয়ে দেয়াতো বটেই তার উপর জীবনটাও খোয়ানো। এমন ঘটনা যেমন দুঃখজনক তেমনি বিস্ময়করও। তবুও এমনসব ঘটনা বা অঘটনের ক্ষেত্রই হলো সারা দেশের কতগুলো আবাসিক হোটেল। প্রথম ঘটনা সূত্রে ওই তরুণীর পরিচয় পাওয়ার পর হত্যাকারী হিসেবে সন্দেহপ্রবণ আসামী পাকড়াও করার তৎপরতায় নেমেছে পুলিশ। হয়তো তারা ওই কলেজ পড়–য়া তরুণীর প্রেমিক ইটভাটা শ্রমিক আঃ রাজ্জাককে পেয়েও যাবে এবং তার বিচারও হবে, কিন্তু নিপুণ কর তার মেয়েকে আর কোনদিন পাবেন না। এখানটায় অবশ্যই সংশ্লিষ্ট হোটেলের মালিক বা ম্যানেজার আত্মরক্ষায় বলার প্রয়াশ পাবে যে, ওই যুগল নাম বদলিয়ে স্বামী-স্ত্রী হিসেবে হোটেলে উঠেছিল।

কিন্তু এমন ঘটনা যে অহরহ ঘটছে সেটা ওপেন সিক্রেট ব্যাপার দেশের সর্বত্র। বরিশালের কোন কোন আবাসিক হোটেলে অসামাজিক কর্মকা- চলে তা মনে করি সচেতন মানুষ মাত্রেই জানেন। এমনকি পুলিশ প্রশাসনেরও যে অজানা তেমনটা বলার কোন সুযোগ আছে বলে মনে করিনা। প্রত্যেকটি আবাসিক হোটেলের গেস্ট তালিকা থানায় দেয়া বা দেখানোর কথা এবং সেই রুটিন ওয়ার্কটি করাও হয়ে থাকে বলে জানা যায়। কিন্তু তার পরেও অনেক আবাসিক হোটেলেই চলে মালিক অথবা ম্যানেজারের প্রচ্ছন্ন মদদে নারী ব্যবসা। এক্ষেত্রে হোটেল ব্যবসায়ীদের একটি কর্মকৌশল হলো, অনেক ক্ষেত্রেই ভবন মালিক নিজে হোটেল চালান না, বরং ভাড়া দিয়ে থাকেন হোটেল মালিককে। আবার সেই হোটেল মালিক পর্দার আড়ালে থেকে দায়িত্ব দিয়ে থাকেন ম্যানেজারকে। এমনিভাবে ওই ম্যানেজার হোটেল বয়দের সহায়তায় নারী আমদানী করে ব্যবসা জমান। কোন কোন হোটেলেতো প্রকাশ্যে দিনের বেলায়ও অসামাজিক কর্মকা- চলে এমন অভিযোগও রয়েছে। এসব ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে একশ্রেণির অর্থলোভী পুলিশ এটাও ওপেন সিক্রেট ব্যাপার। এমনি এক প্রেক্ষাপটে বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার যে উদ্যোগটি গ্রহণ করেছেন সত্যিই তা প্রশংসার দাবি রাখে। উল্লিখিত সংবাদ তথ্য মতে তিনি গত বৃহস্পতিবার বরিশাল পুলিশ লাইনস ড্রিলশেডে হোটেল মালিক ও ম্যানেজারদের সচেতনতামূলক ওয়ার্কশপে যাবতীয় অবৈধ ও অনৈতিক কর্মকাণ্ডের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষাণা করে বলেছেন, বরিশালের আবাসিক হোটেল থেকে অনৈতিক কর্মকান্ড শতভাগ নির্মূল করে তিনি ঘরে ফিরতে চান। তিনি এটাও বলেছেন, যারা কথা শুনবেন তাদের জন্য আঙুল বাঁকাতে চান তিনি। পুলিশ কমিশনারের এমন দৃঢ় প্রত্যয় কতটা বাস্তবায়ন সম্ভব হবে তা সময়ই বলে দেবে, তবে তার এমন একটি উদ্যোগ (যা পূর্বে কেউ গ্রহণ করেনি) এবং সেখানে তার প্রত্যয়দীপ্ত বক্তব্য অবশ্যই আমাদের আশাবাদী করছে। এখানটায় আমাদের সন্দেহের কারণটা হলো, তার সহযোগীরা কতটা আন্তরিকভাবে তাকে সমর্থন করবেন সেটাই বড় কথা। কেননা পূর্বেই বলেছি, অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হোটেল ম্যানেজারদের সাথে থানা পুলিশের যোগসূত্র ছাড়া নির্বিঘ্নে ওই অবৈধ ব্যবসা চলে না। তারপরেও বর্তমান পুলিশ কমিশনারের দৃঢ়তায় আমরা আস্থাশীল। সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp