বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

সম্পাদকীয় : করোনা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই তবে সাবধানতার প্রয়োজন আছে

বর্তমান বিশ্বে সর্বাধিক আলোচনার বিষয় হলো ‘করোনা ভাইরাস’। এ ভাইরাসের উৎপত্তিস্থল চীনে কতজন মৃত্যুবরণ করেছে, কি পরিমাণ আক্রান্ত হয়েছে, কোন্ কোন্ দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে, কোন্ দেশ কি প্রস্তুতি গ্রহণ করেছে এসব নিয়েই আলোচনার ঝড় বইছে সর্বত্র। কিন্তু পরিসংখ্যানের দিক থেকে করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে মৃত্যুর সংখ্যা একেবারেই নগণ্য সংখ্যক বলে মত প্রকাশ করেছেন অভিজ্ঞ চিকিৎসকরা।

তারা বলেছেন এবং বলছেন করোনা ভাইরাস প্রতিরোধে মূল অস্ত্রই হলো সুদৃঢ় মনোবল, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং সচেতনতা। মূলত যে সব মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদেরই করোনা ভাইরাস বা অন্যান্য জীবাণু আক্রমণ করে তাকে। এতদিন ধরে বাংলাদেশে কোন করোনা ভাইরাস আক্রান্ত রোগীর সন্ধান না মিললেও গতকাল ইলেকট্রনিক মিডিয়া সূত্রে পাওয়া তথ্যে জানা গেল বাংলাদেশেও তিনজন করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে।

আজ নাটাব আয়োজিত এক অবহিতকরণ সভায় বরিশালের সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন তথ্য প্রমাণসহ বলেছেন, নীরব ঘাতক যক্ষ্মায় প্রতিবছর যে সংখ্যক আক্রান্ত রোগী মৃত্যুবরণ করে, করোনা ভাইরাসে আক্রান্তদের তার সিকিভাগও মৃত্যুবরণ করেনা। তিনি এটাও বলেছেন, করোনা ভাইরাসের চেয়েও মারাত্মক হলো ডেঙ্গু যা প্রতিরোধে সকলকে সচেতন করতে হবে। সবাইকে সচেতন হতে হবে। মূলত: রোগব্যাধি যাই বলি তা প্রতিরোধে প্রাথমিক মহৌষধ হলো আতঙ্কগ্রস্ত না হওয়া।

করোনা যতটানা মারাত্মক তার চেয়ে বেশি হলো মানুষের মধ্যে আতঙ্ক। এ ব্যাপারে বরিশালের সিভিল সার্জন এটাও বলেছেন, পরিসংখ্যানগত দিক বিশ্লেষণে এমনটা দেখা গেছে যে, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনা ভাইরাসে মৃত ব্যক্তিদের অধিকাংশই বৃদ্ধ বা বৃদ্ধা। সঙ্গত কারণেই বয়স্ক লোকদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বলে তারা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে থাকে। আমরা মনে করি একই বাস্তবতা এইড, ডেঙ্গু ও যক্ষ্মার ক্ষেত্রেও। ভাইরাস এবং জীবাণু কোন রোগীর কাছ থেকে হাঁচি-কাশির মাধ্যমে বাতাসে ছাড়ানো হলে ওই ভাইরাস বা জীবাণু আক্রান্ত ব্যক্তির কাছাকাছি অবস্থানকারী (এক বর্গমিটার আওতায়) সকলের মধ্যেই মুখ, নাক বা চেখে দিয়ে প্রবেশ করে থাকে। কিন্তু সকলেই আক্রান্ত হয় না।

চিকিৎসকদের মতে, যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম তারাই কেবল আক্রান্ত হয়ে থাকে, বাকিরা কিন্তু ভাইরাস অথবা জীবাণু নিয়ে সুস্থ থাকেন তাদের শরীরে বিদ্যমান রোগ প্রতিরোধ ক্ষমতা এবং দৃঢ় মনোবলের কারণে। বর্তমান সময়ে আলোচিত করোনা ভাইরাস কিন্তু বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ। তবে চীনের মত মৃত্যুর সংখ্যা তেমন বাড়েনি কোন দেশে। এর অন্যতম কারণ হতে পারে করোনা ভাইরাসের প্রতিষেধক তৈরি না হলেও জনসচেতনতা বৃদ্ধি পেয়েছে মানুষের মধ্যে। এইডস এর প্রতিষেধক এখনো তৈরি না হলেও এইডস এর মহামারী কিন্তু কমেছে এবং এটি এখন আর তেমন আলোচনায়ও নেই। বাংলাদেশে গত বছর ডেঙ্গু যে ভাবে মহামারি রূপ পরিগ্রহ করেছিল তা প্রতিরোধে সচেতনতাই কিন্তু বড় বিষয় হয়ে এসেছে। বলা হচ্ছে, এডিস মশার বিস্তাররোধে এখন থেকেই সতর্কতা অবলম্বন করা গেলে ডেঙ্গু কিন্তু মহামারী রূপ পরিগ্রহ করবে না। এক্ষেত্রে মশার উৎপত্তিস্থল চিহ্নিত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং তাতে ওষুধ প্রয়োগ করার কোন বিকল্প নাই।

এ ক্ষেত্রে ঢাকাসহ বড় বড় শহরগুলোর জনসচেতনতা অপরিহার্য। এখানেও একটি বিষয় লক্ষণীয়, ডেঙ্গু আক্রমণ কিন্তু নগর কেন্দ্রিক। গ্রামে ডেঙ্গুর কোন প্রাদুর্ভাব নেই। এর কারণ হলো নগর কেন্দ্রিক জলাবদ্ধতা, ড্রেনেজ অপরিচ্ছন্নতা এবং বদ্ধজলাশয়ের অবস্থান নেই। ফলে গ্রামীণ জনপদে ডেঙ্গুও নেই। আমাদের এমন সব দৃঢ় অবস্থানের কারণেই হলো স্বাস্থ্য বিভাগের বিভিন্ন স্তরের কর্তৃপক্ষের আলোচনায় যে কথাগুলো উঠে এসেছে তা হলো, করোনা ভাইরাস নিয়ে আতঙ্কগ্রস্ত হওয়ার কারণ নেই। বরং এক্ষেত্রে দৃঢ় মনোবল নিয়ে কয়েকটি সাবধানতা অবলম্বনই আলোচিত করোনা ভাইরাস থেকে আমাদের মুক্ত রাখতে পারে। এক্ষেত্রে বড় অস্ত্রই হলো পরিষ্কার-পরিচ্ছন্নতা, হাঁচি-কাশি দেয়ার ক্ষেত্রে ওয়ান টাইম টিস্যু ব্যবহার করা এবং জনবহুল এলাকায় মাস্ক ব্যবহার করা।

আমরা মনে করি অভিজ্ঞ ডাক্তারদের এমন পরামর্শ মেনে চলতে পারলে করোনাসহ অন্যান্য রোগ থেকেও মুক্ত থাকা সম্ভব।

সম্পাদনা : এমএম আমজাদ হোসাইন

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp