বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

স্বরূপকাঠি উপজেলা নির্বাচনে আনারসের ভারে দুলছে নৌকা!

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি,স্বরূপকাঠি থেকে ফিরে// আগামী ৩১ মার্চ ৫ম ধাপে অনুষ্ঠিত হতে যাচ্ছে পিরোজপুর জেলার ব্যবসা সমৃদ্ধ ঐতিহ্যবাহী নেছারাবাদ(স্বরূপকাঠি) উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে ঘীরে গোটা উপজেলায় উৎসব মূখর আমেজ বিরাজ করছে। নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত সাবেক উপজেলা চেয়ারম্যান মুহিতুল ইসলাম মুহিত নৌকা প্রতিক ও স্বতন্ত্র প্রার্থী ২০১৪ সালে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব আব্দুল হক আনারস প্রতিক নিয়ে প্রতিদ্বন্ধীতা করছেন।

এছাড়া পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে অবর্তীণ হয়েছেন। প্রতিক বরাদ্দের পর থেকে দুই চেয়ারম্যান ও ১০ ভাইস চেয়ারম্যান প্রার্থী তাদের নেতা-কর্মী ও সমর্থক নিয়ে নাওয়া- খাওয়া ও ঘুমকে হারাম করে পৌর শহর থেকে উপজেলার ১০ ইউনিয়নের প্রত্যন্ত জনপদ চষে বেড়িয়ে বিরামহীন ভাবে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তাদের পদচারণায় এখন মুখরিত গোটা জনপদ।

এলাকাকে সন্ত্রাস,মাদক ও দুর্নীতিমুক্ত করে আলোকিত উপজেলায় রূপান্তরের নানা স্বপ্ন ও পরিকল্পনার কথা জানিয়ে স্ব স্ব প্রতিকে ভোট প্রার্থনা করে ভোটারদের মন জয়ের চেস্টা চালানো হচ্ছে। প্রার্থীদের মুখে নানা প্রতিশ্রুতির ফুলঝুড়ি শুনে সচেতন ভোটাররা নানা হিসাব নিকাষ কষছেন। বিশেষ করে দুই হেভিওয়েট চেয়ারম্যান প্রার্থীর অতীত কর্মকান্ডের চুলচেরা বিশ্লেষন চলছে। দুই প্রার্থীকে কেন্দ্র করে এখানকার শাসক দল আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা দ্বিধা বিভক্ত হয়ে পড়েছেন। নির্বাচনকে কেন্দ্র করে প্রকাশ্য অপ্রকাশ্যে চলছে নানা মেরুকরন। দুই প্রার্থীর ওপর সাবেক দুই জন ও বর্তমান দুই জন ভিভিআইপি নেতার আর্শীবাদ রয়েছে।

তারা এলাকার আধিপত্য ধরে রাখতে তাদের সমর্থিত প্রার্থীকে বিজয়ী করতে নেপথ্যে নানা ছক কষছেন বলেও জানা গেছে। মনোনয়ন বঞ্চিত উপজেলা আওয়ামীলীগের জনপ্রিয় এক শীর্ষ নেতা স্বতন্ত্র প্রার্থীকে বিজয়ী করতে মুল কলকাঠি নাড়ছেন বলে একটি সূত্র জানিয়েছে। এদিকে স্বরূপকাঠি উপজেলার বুক চিড়ে বয়ে যাওয়া সন্ধ্যা নদী এ উপজেলাকে দ্বি খন্ডিত করেছে। নদীর পূর্ব পাড়ে পৌরসভা সহ ৪টি ইউনিয়ন ও পশ্চিম পাড়ে ৬ টি ইউনিয়ন অবস্থিত। নদীর পূর্ব পাড়ে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মুহিতুল ইসলাম মুহিতের বাড়ি এবং পশ্চিম পাড়ে স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব আব্দুল হকের বাড়ি। এই উপজেলায় মোট ভোটার এক লাখ তেষট্টী হাজার একশত পাঁচ জন।

এদের মধ্যে নদীর পশ্চিম পাড়ে প্রায় অর্ধলাখ বেশী ভোটার রয়েছেন। মোট ৬৯টি কেন্দ্রের মধ্যে পশ্চিম পাড়ে এর সংখাও বেশী। স্বতন্ত্র প্রার্থীকে বিজয়ী করতে নদীর পশ্চিম জনপদের মানুষ দলমত, ধর্ম -বর্ণ নির্বিশেষে একাট্টা হয়েছেন। পূর্ব পাড়েও দুই প্রার্থীর অবস্থান প্রায় সমানে সমান। উপজেলার সিংহভাগ ইউপি চেয়ারম্যানও স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নেওয়ায় তিনি বিজয়ের পথে অনেকটা এগিয়ে রয়েছেন। সর্বত্র আনারস প্রতিকের জয়ধ্বনি বেঁজে ওঠায় এখানে আনারসের ভারে দুলছে নৌকা। দানবীর খ্যাত সাদা মনের সজ্জন মানুষ হিসাবে সুুুুপরিচিত সাবেক জন নন্দিত ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল হক যিনি এলাকায় হক হাজী নামে সমাদৃত মূলত তাকে ঘীরে এ উপজেলার মানুষ আগামীর আলোকিত উন্নত এক তিলোত্তমা স্বরূপকাঠি উপজেলা বির্নিমাণের স্বপ্নের জাল বুনছেন।

নির্বাচন অবাধ ও সুষ্ঠু হলে বিজয়ের মালা তার গলাতেই পড়বে বলে এলাকার সর্বস্তরের মানুষের অভিমত। ভোটের ব্যবধানও হবে রেকর্ড সংখ্যক। তবে সুষ্ঠু ভোট নিয়ে জনমনে শংকা রয়েছে। ফলে এলাকাবাসী পছন্দের প্রার্থীকে বেছে নিতে তাদের সুচিন্তিত রায় (ভোট) প্রদানের জন্য সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবী জানিয়েছেন।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp