বরিশাল ক্রাইম নিউজ

বরিশাল ক্রাইম নিউজ

অন্যায়ের বিরুদ্ধে আমরা

Print Friendly, PDF & Email

তথ্য প্রযুক্তি আইনে বরিশালের সাংবাদিকদের মামলা দিয়ে হয়রানির পায়তারা

শামীম আহমেদ॥ সাংবাদিকদের শায়েস্তা করতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন ২০১৩ ৫৭ (২) ধারায় মামলা দিয়ে হয়রানির পায়তারা করছেন জেলার গৌরনদী উপজেলার ক্ষমতাসীন দলের এক প্রভাবশালী নেতা। ইতোমধ্যে ওই নেতা এক স্কুল ছাত্রীকে প্রভাবিত করে সাংবাদিকদের বিরুদ্ধে থানায় মিথ্যা মামলা দায়ের করিয়েছেন।
গৌরনদী মডেল থানার ওসি বাদির অভিযোগপত্র সাধারণ নথিভূক্ত করে নিয়মিত মামলাটি রুজু করতে ১ জুলাই পুলিশ হেড কোয়ার্টারের অনুমতি চেয়ে আবেদন করেছেন।

সোমবার সকালে স্থানীয় সাংবাদিকরা এ ঘটনায় জরুরী সভা করে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। একইসাথে সাংবাদিকরা ঘটনার সঠিক তদন্তের জন্য স্থানীয় সংসদ সদস্যর হস্তক্ষেপ কামনা করেছেন।
স্থানীয় আওয়ামীলীগের একাধিক সূত্র, জনপ্রতিনিধি ও থানা পুলিশ সূত্রে জানা গেছে, গৌরনদী উপজেলার চাঁদশী ইউনিয়নের এক ইউপি সদস্য কর্তৃক এক স্কুল ছাত্রীকে ধর্ষন ও ধর্ষিতার পরিবারকে হুমকি দিয়ে আটকে রাখার খবর এলাকায় ব্যাপকভাবে ছড়িয়ে পরে।

]সূত্রে আরও জানা গেছে, ওই স্কুল ছাত্রীর পিতা অভিযুক্ত ইউপি সদস্য’র বিচার দাবি করে উপজেলা পরিষদের চেয়ারম্যানের স্মরনাপন্ন হন। বিষয়টি নজরে আসার পর গৌরনদীতে কর্মরত স্থানীয় বিভিন্ন ইলেকট্রনিক্স, অনলাইন ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা ঘটনার সত্যতা যাচাই করতে ওই বাড়িতে গেলে স্কুল ছাত্রীদের বসত ঘর তালাবদ্ধ দেখতে পান। এনিয়ে ক্ষমতাসীন দলের একাধিক নেতা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ঘটনাটি ব্যাপক প্রচার করে নিন্দার ঝড় তোলেন। পরবর্তীতে গত ৩০ জুন বরিশাল থেকে প্রকাশিত কয়েকটি দৈনিক পত্রিকায় এনিয়ে সংবাদ প্রকাশিত হয়।
স্থানীয় সাংবাদিকরা জানান, পত্রিকায় সংবাদ প্রকাশের পর গত ১ জুলাই নাটকীয়ভাবে স্কুল ছাত্রীকে বাদি বানিয়ে ওই প্রভাবশালী নেতা স্থানীয় সংসদ সদস্যর সাথে সাংবাদিকদের দূরত্ব সৃষ্টি করে তার (সাংসদ) ভাবমুর্তি ক্ষুন্ন করার উদ্দেশ্য পরিকল্পিতভাবে গৌরনদী মডেল থানায় একটি মিথ্যে মামলা দায়ের করান। ওই মামলায় আসামি হিসেবে প্রথম আলোর গৌরনদী প্রতিনিধি জহুরুল ইসলাম জহিরের নামসহ প্রকাশিত স্থানীয় একাধিক দৈনিক পত্রিকার নাম উল্লেখ করা হয়। অথচ যে সকল পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়েছে বা ক্ষমতাসীন দলের যে সকল ব্যক্তিরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করেছেন মামলায় তাদের কাউকে আসামি করা হয়নি।
বাদি এহাজারে উল্লেখ্য করেন, গত ২৯ জুন সাংবাদিক জহির তাদের বাড়িতে গিয়ে তার (বাদির) অনুপস্থিতিতে স্বাক্ষীদের (স্কুল ছাত্রীর বাবা-মা) সাথে কথা বলে ঘটনার কোন সত্যতা না পেয়ে ফিরে আসেন। তদুপরি সাংবাদিক জহির বিশেষ মহলের দ্বারা প্ররোচিত হয়ে এলাকাবাসীর বরাত দিয়ে মিথ্যা সংবাদ করে নিজের অনুগতদের দিয়ে ফেসবুক ও পত্রিকায় প্রকাশ করিয়েছে।
সাংবাদিক জহুরুল ইসলাম জহির বলেন, ঘটনাটি ভিকটিম ও তার পরিবার স্বীকার না করায় আমি কোন সংবাদ প্রকাশ করিনি। তার পরেও আমাকে উদ্দেশ্য প্রনোদিতভাবে মামলায় আসামি করা হয়েছে। তিনি আরও বলেন, সম্প্রতি সময়ে গৌরনদী উপজেলা আওয়ামীলীগের প্রভাবশালী এক নেতার বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবেদন প্রকাশ করায় ওই নেতা আমার উপর ক্ষিপ্ত হন। তারই ধারাবাহিকতায় ওই নেতা আমাকেসহ অন্যান্য সাংবাদিকদের জব্দ ও হয়রানী করে পরিকল্পিতভাবে স্থানীয় সংসদ সদস্যর সাথে সাংবাদিকদের দূরত্ব সৃষ্টির মাধ্যমে তার (সাংসদ) ভাবমুর্তি ক্ষুন্ন করতে দীর্ঘদিন থেকে চেষ্টা চালিয়ে আসছেন। ফলশ্রুতিতে ওই নেতা স্কুল ছাত্রীকে ভয়ভীতি দেখিয়ে ও প্রভাবিত করে মিথ্যা মামলা দায়ের করিয়েছেন।
অপরদিকে সাংবাদিকদের শায়েস্তা করতে দায়ের করা মিথ্যা মামলার প্রতিবাদে সোমবার গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ গিয়াস উদ্দিন মিয়ার সভাপতিত্বে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
মামলা দায়েরের বিষয়ে বাদির কাছে জানতে চাইলে তিনি কোন কথা বলতে রাজি হননি। পরবর্তীতে বাদির পিতার কাছে মিথ্যা মামলা দায়ের সম্পর্কে জানতে চাইলে তিনিও এ বিষয়ে কথা বলতে রাজি হয়নি। গৌরনদী মডেল থানার পরিদর্শক (তদন্ত) মোঃ আফজাল হোসেন বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইনে বাদির দায়ের করা অভিযোগপত্র সাধারণ ডায়েরী হিসেবে নথিভূক্ত করে ১ জুলাই পুলিশ হেড-কোয়াটারের অনুমতি চেয়ে পাঠানো হয়েছে। অনুমতি পেলে নিয়মিত মামলা রুজু করা হবে।

শেয়ার করুন :
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on whatsapp
WhatsApp